জার্মানি বনাম পর্তুগাল!! আলো ছড়াতে পারে যারা..

লিখেছেন লিখেছেন মেঘে ঢাকা স্বপ্ন ১৬ জুন, ২০১৪, ০৯:৩৮:৫৭ রাত



আজ বিশ্বকাপের জি গ্রুপের প্রধান দুই শক্তি ফুটবলের পাওয়ার হাউস খ্যাত তিনবারের বিশ্বচ্যাম্পিয়ান জার্মানি মুখোমুখি হতে যাচ্ছে পর্তুগালের সাথে। অপরদিকে এই ম্যাচটি জার্মানির জন্য বিশ্বকাপের শততম ম্যাচ। তাই এই ম্যাচটি ভিন্ন গুরুত্ব পাচ্ছে জার্মানিদের কাছে। কারণ জার্মানিই একমাত্র দল যারা বিশ্বকাপের ১০০ তম ম্যাচে খেলার মাইলস্টোন স্পর্শ করতে যাচ্ছে।

ঐ দিকে দু দলের তারকা খেলোয়াড়ের মধ্যে পর্তুগালের রয়েছে পর্তুগীজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোলানদো। জার্মানির তারকা খেলোয়াড় অনেকেই রয়েছে তবে এবার জামার্নির অন্যতম ভরসা মিডফিল্ডার মেসুত ওজিল(Mesut Ozil)। পর্তুগাল ও জার্মানির ম্যাচে প্লেয়ারস টু ওয়াস এই দুই তারকা। আসুন জেনে নেওয়া যাক এই দুই তারকা সম্পর্কে কিছু ভিন্ন তথ্য...



# মেসুত ওজিল-(Mesut Ozil)

তুর্কী বংশোদ্ভুত মুসলিম খেলোয়াড মেসুত ওজিল।সহজসুলভ খেলার ধরণ ও তাৎক্ষণিক চতুরতার জন্য পরিচিত মেসুত ওজিল। শান্ত, নম্র, ধর্মপ্রাণ মানসিকতা আর পরিচ্ছন্ন ফুটবল খেলে তিনি দর্শকদের দৃষ্টি কেড়ে নিয়েছিলেন। ২০১৪ সালের বিশ্বকাপের বাছায় পূর্বে ৮টি গোল করে জার্মানির সর্বোচ্চ গোলদাতা হন এই জার্মান মিডফিল্ডার মেসুত ওজিল। মাইকেল বালাকের স্থলাভিষিক্ত হয়ে তিনি জার্মান মিডফিল্ডারকে দারুনভাবে নেতৃত্ব দিয়েছেন।সাম্প্রতিক ‘লা লিগা’ তে রিয়েল মাদ্রিদের বিজয়ের পিছনে যে কয়েকজন অবদান রেখেছিল তার মধ্যে এই মেসুত ওজিল অন্যতম।

তার সম্পর্কে ইন্টারনেট ঘুরে জানতে গিয়ে সবচেয়ে লক্ষণীয় যে বিষয়টি ফুটে ওঠেছে তা হল- তিনি নাকি প্রতি ম্যাচের আগে কুরআন তেলাওয়াত করেন।এবং খেলার মাঠে নামার আগে মোনাজাত করেন। বার্লিনের ‘দৈনিক দার তাগোসপিজেল’ কে দেওয়া এক সাক্ষাতকারে ওজিল বলেন- “আমি মাঠে নামার আগে সবসময় কুরআন তিলওয়াত করি, আমি দোয়া করি এবং টিমমেটরা জানে যে এই সময়টাতে তারা আমার সাথে কথা বলতে পারবেন না।”

প্রধান আকর্ষনঃ

বলকে দারুনভাবে নিয়ন্ত্রণ করতে পারেন। দুর পাল্লার জোরালে শটে কাবু করতে পারেন প্রতিপক্ষের গোলকিপারকে। ফাউলবিহীন পরিচ্ছন্ন ফুটবলে আপন শক্তি দিয়েই ভাঙতে পারেন যে কোন ডিফেন্স।

তবে..

তার পারফরমেন্স ধারাবাহিক নয়। মাঝে মাঝে খাম খেয়ালীবশত সহজ গোল মিস করে ফেলেন।

এছাড়া জার্মানি দলের আরো কয়েকজন আজ জ্বলে উঠতে পারে – Philipp Lahm, Marco Reus, Mario Gotze, Mirslave Klose,Thomas Muller........



# ক্রিশ্চিয়ানো রোনালদো-(Cristiano Ronaldo)

শ্রেষ্টত্বের পথে নিওলেন মেসিকে যিনি সবসময়ই পেছন থেকে টেনে ধরে রাখার চেষ্টা করেছেন তিনি হচ্ছেন সি আর সেভেন খ্যাত পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোলানদো। বেশ কিছু প্রতিযোগিতায় তিনি মেসিকেও হারিয়ে দিয়েছেন।২০১৩ তে মেসিকে পিছনে ফেলে দ্বিতীয়বারের মত ফিফার বর্ষসেরা হওয়ার গৌরব অর্জন করেন পর্তুগীজ এই মেগাস্টার। বর্তমানে রিয়েল মাদ্রিদের লাইফ ব্লাড বলা হয় এই মেগাস্টারকে। স্কিল, গতি, সুক্ষতা সব মিলিয়ে তিনি আধুনিক ফুটবলের অনন্য এক কারিগর তা বলার অপেক্ষা রাখে না।

আকর্ষণ দিকঃ

তিনি বিশ্বের যে কোন ডিফেন্ডারের ভয়ের কারণ হতে পারে। তার সম্মোহনী ড্রিবলিং এবং চিতার ক্ষিপ্রতায় তাকে এক ভয়ংকর প্রতিপক্ষ রুপ দিয়েছে। সেই সাথে আছে তার ‘পাওয়ার ফ্রি কিক’ যা নিমেষেই গোলে পরিণত হয়ে পাল্টে দিতে পারে খেলার ভাগ্য।

তবে....

তিনি খুব সহজে প্রতিপক্ষের খেলোয়াড়ের সামন্য দাক্কায় মাঠিতে পড়ে যায়। যা অনেক সমর্থকরা অপছন্দ করে। এছাড়া ফুটবলে কঠিনতম কিছু ট্রিকস( ফ্লিপ- ফ্লাপ মুভ উল্লেখযোগ্য) দেখানোর চেষ্টা করেন যেখানে একটি পাসেই কাজ হয়ে যেতে পারে।

এই বিশ্বকাপে পর্তুগালের সমর্থকদের প্রত্যাশা আর ও বেশী থাকবে রোলানদোকে ঘিরে।কিন্তু সম্প্রতি তার দুঃসময়, ইনজুরিকে ঘিরে চলছে নানা গুঞ্জন। বিশ্বকাপে খেলবে কিনা খেলবেনা ‍ত‍া নিয়ে অনেকের সংশয়। কিন্তু সবকিছুকে মাড়িয়ে আজ পর্তুগীজ এই তারকা নিজেই বলে দিলেন- আমি বিশ্বকাপে খেলার জন্য ১০০% ফিট।

এছাড়া পর্তুগাল দলে আরো যারা জ্বলে উঠতে পারে তাদের কয়েকজন- Fabio Coentro, pepe, Nani, Ricardo Costa, Bruno Alves, Joao Moutinho.........

পরিশেষে বিশ্বকাপে আজকের ফেভারিট এই দু’দলের মধ্যকার খেলায় দারুণ কিছু উপহার দিবে দর্শক-সমর্থকদের মাঝে এই প্রত্যাশা রইল.....

বিষয়: বিবিধ

২৪০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File