ঢাকা টু দার্জিলিং-১

লিখেছেন লিখেছেন ভ্রমন পিপাসু ১৬ মে, ২০১৩, ১০:১৭:১৬ সকাল

দার্জিলিং নামটির সাথে যেন ভ্রমন পিপাসুদের অন্য রকম একটা মোহ জরিয়ে আছে।আর থাকবেই না বা কেন? অমন নয়নাভিরাম পাহাড়ের বেয়ে আকাশে চলে যাওয়া আর আকাশের মাঝে মানুষের সংসার হয়ত খুবই কমই দেখা মেলে। স্রষ্টা সত্যিই অপরুপ সৌন্দর্য দিয়েছেন দার্জিলিংকে। না , শুধু দার্জিলিং নয়,এ সৌন্দর্যের দাবিদার পুরো গোর্খাল্যান্ড। মার্কেট, স্কুল, কলেজ, হোটেল, রেস্টুরেন্ট, সিনেমা, ধর্মীয় উপসানালয়, কি নাই এখানে? যেন পাহাড়ের উপড়ে আরেক ভুবন। আর একটু উপড়ে অর্থাৎ টাইগার হিল যেটা এখানকার সর্বোচ্চ চূড়া,সেখান থেকে আপনি চায়না, নেপাল,ভারত একসাথে দেখতে পাবেন।আর সকালের সূর্যোদয়ের দৃশ্য তো আছেই। একবার নিজেই ভ্রবন করে আসুন না।

আর হ্যা, কিছু বিষয়ে আপনাদর জানিয়ে রাখছি। আশা করি কাজে লাগবে।

আপনি যদি প্রথম ভারত যেতে চান,তবে মনে রাখবেন, বর্তমানে ভারতের ভিসা পেতে হলে অনটাইনে আবেদন করতে হবে,এজন্য আপনি এই ওয়েব সাইটির (http://www.ivacbd.com/)মাধ্যমে যাবতীয় তথ্য ও কার্যবলী সম্পন্ন করতে পারবেন। এখানে ফরম ফিলাপ করার সময় কিছু বিষয় অবশ্যই লক্ষ্য রাখবেন, যদি আপনি স্থল পথে শুধু দার্জিলিং যেতে চান, তবে চ্যাংরাবান্ধা বন্দর ব্যাবহার করবেন। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে লালমনির হাট জেলার বুড়িমারি স্হল বন্দর দিয়ে প্রবেশ করতে হবে।

ঢাকার মতিঝিল থেকে সরাসরি শ্যামলি পরিবহনে শিলিগুড়ি পর্যন্ত যাওয়া যায়। ভাড়া বর্তমানে ১৬০০ টাকা পড়বে।

এছাড়া মিরপুর টেকনিকাল থেকে হানিফ, লালমনি,বসুন্ধরা ছাড়াও আরো কিছু গাড়ি বুড়িমারি পর্যন্ত যায়।এগুলোর ভাড়া পড়বে নন এসি ৫০০-৬০০ আর এসি ৮০০-৯০০ টাকা।

এরপর বর্ডারে দুপাশেই আপনি দালালদের জন্য সামান্য ঝামেলার শিকার হতে পারেন। দু-একশ টাকার জন্য ওরা ঝামেরা করে থাকে। চ্যাংরাবান্ধা বন্দর থেকে ১০/১৫ রুপি রিকশা ভাড়া দিয়ে চলে যাবেন জিরো পয়েন্ট এ। সেখান থেকে বাসে ৫০/৬০ রুপি নিবে শিলিগুড়ি পর্যন্ত। আপনি চাইলে taxi তে চড়ে ও যেতে পারেন সে ক্ষেত্রে ভাড়া পরবে,৮০০-১০০ রুপি।

শিলিগুড়ি থেকে জিপ টইপ কিছু গাড়ি পাবেন, ওগুলো দার্জিলিং যেতে ভাড়া নিবে১০০-১৫০ রুপি।

(চলবে)

বিষয়: বিবিধ

২৮৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File