"যালেম শাসক ও ব্যক্তিদের জন্য শিক্ষা"

লিখেছেন লিখেছেন গনঅভ্যুত্থানের ডাক ১৮ জুন, ২০১৩, ০৮:১৮:২৫ সকাল

[কুরআন থেকেঃ মুসা (আঃ) ও ফেরাউনের ঘটনার অংশ]

আল্লাহ যালেম শাসক ও ব্যক্তিদেরকে নির্দিষ্ট সময় পর্যন্ত অবকাশ দিয়ে থাকেন। কিন্তু তারা সংশোধিত না হলে সরাসরি আসমানী বা জমীনী গযব প্রেরণ করেন অথবা অন্য কোন মানুষকে দিয়ে তাকে শাস্তি দেন বা যুলুম প্রতিরোধ করেন। যেমনঃ আল্লাহ উদ্ধত ফেরাউনের কাছে প্রথমে মুসা (আঃ)- কে পাঠান। ২০(বিশ) বছরের বেশী সময় ধরে তাকে উপদেশ দেওয়ার পরেও এবং নানাবিধ গযব পাঠিয়েও তার উদ্ধত্য দমিত না হওয়ায় অবশেষে সাগরডুবির গযব পাঠিয়ে আল্লাহ তাদেরকে সমুলে উৎখাত করেন।

আল্লাহ বলেছেনঃ

فَأَتْبَعَهُمْ فِرْعَوْنُ بِجُنُودِهِ فَغَشِيَهُم مِّنَ الْيَمِّ مَا غَشِيَهُمْ

অতঃপর ফেরাউন তার সৈন্যবাহিনী নিয়ে তাদের পশ্চাদ্ধাবন করল এবং সমুদ্র তাদেরকে সম্পূর্ণরূপে নিমজ্জিত করল।

*** সুরা তোয়াহাঃ আয়াত - ৭৮।

আল্লাহ আরও বলেছেনঃ

وَجَاوَزْنَا بِبَنِي إِسْرَائِيلَ الْبَحْرَ فَأَتْبَعَهُمْ فِرْعَوْنُ وَجُنُودُهُ بَغْيًا وَعَدْوًا حَتَّى إِذَا أَدْرَكَهُ الْغَرَقُ قَالَ آمَنتُ أَنَّهُ لا إِلِـهَ إِلاَّ الَّذِي آمَنَتْ بِهِ بَنُو إِسْرَائِيلَ وَأَنَاْ مِنَ الْمُسْلِمِينَ

আর বনী-ইসরাঈলকে আমি পার করে দিয়েছি নদী। তারপর তাদের পশ্চাদ্ধাবন করেছে ফেরাউন ও তার সেনাবাহিনী, দুরাচার ও বাড়াবাড়ির উদ্দেশ্যে। এমনকি যখন তারা ডুবতে আরম্ভ করল, তখন বলল, এবার বিশ্বাস করে নিচ্ছি যে, কোন মা’বুদ নেই তাঁকে ছাড়া যাঁর উপর ঈমান এনেছে বনী-ইসরাঈলরা। বস্তুতঃ আমিও তাঁরই অনুগতদের অন্তর্ভুক্ত।

*** সুরা ইউনুসঃ আয়াত - ৯০।

মুসা (আঃ) ও ফেরাউনের কাহিনী মহান আল্লাহ রাব্বুল আলামীন কুরআনের সুরা তোয়াহাঃ আয়াতঃ ৩৯, ৭৭; সুরা আরাফঃ আয়াতঃ ১৩০- ১৩৫; সুরা শো'আরা-এর আয়াত ৬০-৬৬; সুরা ইউনুসঃ আয়াতঃ ৯০- ৯২ এবং আরও অনেক যায়গায় বলেছেন।

স্মর্তব্য যে, সাগরডুবির দৃশ্য স্বচক্ষে দেখার পরও ভীত সন্ত্রস্ত বনু ইসরাঈলিরা ফেরাউন মরেছিল কি না বিশ্বাস করতে পারছিল না। ফলে মুসা (আঃ) আল্লাহর কাছে দোয়া করলেন। তখন আল্লাহ তার প্রাণহীন দেহ বের করে দিলেন। অতঃপর মুসা (আঃ) এর সাথীরা নিশ্চিন্ত হল।

***হাদিছুল ফুতুন, তাফসীর ইবনু কাসীর, সুরা তোয়াহাঃ ৩৯

বিষয়: বিবিধ

১১০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File