আজকের উক্তি

লিখেছেন লিখেছেন তিতুমির ২৬ এপ্রিল, ২০১৩, ১২:২০:৪৯ দুপুর

এটাকেই বলে রাষ্ট্রীয় রসিকতা

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৩

অমিত রহমান: ব্যক্তিগত কাজে দেশের বাইরে আছি বেশ ক’দিন। বাইরে থাকলে টিভি আর সামাজিক মিডিয়ার ওপর নির্ভরশীল হতে হয় বেশি। মোবাইল তো আছেই। মুহূর্তেই খবর আসে কোথায় কি ঘটেছে। বিরোধীদের ডাকা ৩৬ ঘণ্টা হরতাল চলছে। বিক্ষিপ্ত কিছু ঘটনা। রাজপথে ককটেল বিস্ফোরক আর তাণ্ডবের খবর তো এখন নিত্যদিনের ঘটনা। বুধবার সকালেই দৃশ্যপট বদলে গেল। হরতাল নয় শিরোনাম হলো রানা প্লাজা। আল জাজিরায় খবরটি দেখে চমকে উঠলাম। কিছুটা হতবাকও। তাদের একজন বিশেষ প্রতিনিধি ঢাকয় কর্মরত আছেন। অথচ তার নাম বলা হচ্ছে না। বরং নিউজ প্রেজেন্টার এমনভাবে বলছেন, তাতে রহস্য থেকেই যায়। শুনেছি, তাদের প্রতিনিধির অ্যাক্রিডিটেশন বাতিল করা হয়েছে। যুদ্ধাপরাধ সংক্রান্ত কিছু খবর প্রকাশের কারণে সরকার বিরক্ত তাদের ওপর। এর মধ্যে মানবজমিন-এর অনলাইনেও খবরটি এসে গেছে। মৃত্যুর খবর। প্রতি

--------------------------------------------------------------

এমপি কোথায় নিয়ে গেলেন রানাকে

শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৩

স্টাফ রিপোর্টার, সাভার থেকে: ধসে পড়া রানা প্লাজা’র মালিক সোহেল রানাকে খুঁজে পায়নি পুলিশ। তাকে খুঁজে বের করতে অভিযান চালানো হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরও রানাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। তবে এ পর্যন্ত রানা কোথায় আছেন তা কেউ বলতে পারছে না। অথচ রানাকে ধসে পড়া ভবনের সামনে থেকে উদ্ধার করে স্থানীয় সংসদ সদস্য তৌহিদ জং মুরাদ উদ্ধার করে নিরাপদে নিয়ে যান। উদ্ধারের পর তিনি এমপি’র জিম্মায়ই ছিলেন। স্থানীয়রা বলছেন, রানার অবস্থান সম্পর্কে স্থানীয় এমপি অবগত আছেন।

-------------------------------------------------------------

তোমার পা উদ্ধত বাংলাদেশের দিকে

শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৩

সাজেদুল হক: আপনি কি মেয়েটির ছবি দেখেছেন? তার মুখ দেখা যায় না। শরীরের অন্য কোন অংশও নয়। শুধু দেখা যায় একটি পা। যে পায়ে কঙ্কন বাঁধা। মেয়েটি কার দিকে তাক করে রেখেছে তার পা? আমার দিকে, আপনার দিকে?

সভ্যতার মুখোশ সেলাই করতো ওরা। ওরা কেউ আমার মা, কেউ বাবা, কেউ ভাই কেউবা বোন। ওরা আটকে পড়েছে রানা প্লাজা নামে এক মৃত্যুপুরীতে। একদিন আগেও ওদের নাম ছিল। কারও নাম আসমা, কারও নাসিমা, কারও জয়নাল। এখন ওদের নতুন নাম হয়েছে ‘লাশ’।

-----------------------------------------------------------------

চিৎকার দিয়া কইলাম কিছু একটা দেন ডাইন হাতটা কাটি’

সাভারে ধংসস্তুপের নিচে থেকে প্রায় ২৭ ঘণ্টা পর গতকাল উদ্ধার করা পোশাককর্মী মেঘলা আকতারকে। পরে ত

সাভারে ধংসস্তুপের নিচে থেকে প্রায় ২৭ ঘণ্টা পর গতকাল উদ্ধার করা পোশাককর্মী মেঘলা আকতারকে। পরে তাঁকে ভর্তি করা হয় এনাম মেডিকেলে

ভবন ধসে পড়ার সময় রত্না বেগম ছিটকে উপুড় হয়ে পড়েন। ওপরে এসে পড়ে বয়লারের উত্তপ্ত পাইপ। তার ওপর ছাদের কঠিন কংক্রিট। পাইপের তাপে চামড়া পুড়ে যাচ্ছিল। কিন্তু নড়ার উপায় নেই। দীর্ঘ ২০ ঘণ্টা ওই অবস্থায় থাকার পর গতকাল বৃহস্পতিবার ভোরে তাঁকে উদ্ধার করা হয়।

রানা প্লাজার মৃত্যুগহ্বর থেকে উদ্ধার পাওয়া অনেকেই শুনিয়েছেন এ রকম একেকটি মর্মস্পর্শী আর শিউরে ওঠার মতো কাহিনি।

হাসপাতালে নেওয়ার পর একটু সুস্থ হয়ে রত্না বেগম বললেন, ‘মাথার উপরেই ছাদ। কান্দে আর হাতে গরম পাইপ লাইগা রইছে। পুইড়া যাইতেছিলাম। তয় নড়বার পারতেছিলাম না। অন্ধকার। ছোড ছোড নিঃশ্বাস নিছি। চোখ বুইজা খালি কানছি।’

উদ্ধার পাওয়ার বর্ণনা দিয়ে রত্না বলেন, ‘হঠাৎ খটখট আওয়াজ আসে। ‘কেউ আছেন?’ ‘কেউ আছেন?’ বইলা কারা জানি চিৎকার করতেছিল। আমিও ‘বাঁচান’ ‘বাঁচান’ বলে চিল্লান দেই। পরে কয়েকটা ছেলে দেওয়াল কাইট্যা আমারে হাসপাতালে নিয়া আসে।’

-----------------------------------------------------------------

মালিক ও প্রশাসনকেই দায় নিতে হবে

দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড

| তারিখ: ২৬-০৪-২০১৩

সাভারে ভবনধস আর এতগুলো মৃত্যুর ঘটনাকে কোনোভাবেই দুর্ঘটনা হিসেবে বিবেচনা করা যাচ্ছে না। এটা হত্যাকাণ্ডের শামিল। সরকার, প্রশাসন ও সংশ্লিষ্ট সবার দায়িত্বহীনতার কারণে এ ঘটনা ঘটেছে। কারণ, এ ঘটনা বিনা মেঘে বজ্রপাতের মতো হয়নি, আগে জানান দিয়েছিল। ব্যবস্থা নিলেই এ প্রাণগুলোকে বাঁচানো যেত। এ মৃত্যুর দায় এড়ানোর সুযোগ নেই।

বুধবার সাভারের রানা প্লাজা ধসে পড়ার আগের দিন সেখানে ফাটল ধরা পড়েছিল। প্রশাসনের দায়িত্ব ছিল এ ভবনে কাউকে প্রবেশ করতে না দেওয়া ও ভবনটির প্রকৃত অবস্থা কী, তা তদন্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। তা না করে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা সেখানে গিয়ে বলেছেন যে এ ফাটলের কারণে ভবনধসের কারণ নেই। স্থানীয় যুবলীগের নেতার ভবন বিষয়ে এ ধরনের সনদ দেওয়ার কারণেই সেদিন পোশাক কারখানা খুলেছিল। এ প্রাণহানির দায় স্থানীয় প্রশাসনকে নিতে হবে। অনুমতি ছাড়া ভবনটি কীভাবে তৈরি হলো এবং সেখানে দিব্যি ব্যাংক, দোকানপাট ও পোশাক কারখানা চলছিল, তার দায় রাজউককে নিতে হবে। দুর্ঘটনার পর ইমারত আইনে রাজউক ভবনের মালিকের বিরুদ্ধে মামলা করেছে, দুর্ঘটনার আগেই কেন ভবনটিকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হয়নি?

-------------------------------------------------------------

আজ দোয়া ও বিশেষ মোনাজাত করবে হেফাজতে ইসলাম

| তারিখ: ২৬-০৪-২০১৩

সাভারে ভবনধসে নিহত শ্রমিকদের রুহের মাগফিরাত কামনা এবং আহতদের দ্রুত সুস্থতার লক্ষ্যে আজ শুক্রবার দেশের সব মসজিদে দোয়ার কর্মসূচি দিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

এর অংশ হিসেবে ঢাকায় জুমার নামাজের পর লালবাগ কার্যালয়ে, মিরপুর চিড়িয়াখানা সড়কের ঈদগাহ মাঠে ও সাভারে বিশেষ মোনাজাত করা হবে। গতকালও হেফাজতের নেতা-কর্মীরা উদ্ধারকাজে অংশ নেন।

হেফাজতের নেতাদের গণসংযোগ: ৫ মে ঢাকা অবরোধ কর্মসূচি সফল করার লক্ষ্যে গতকাল সকালে রাজধানীর লালবাগ মাদ্রাসা, মিরপুরের আরজাবাদ মাদ্রাসা, মহাখালী রেলক্রসিংসংলগ্ন জামিয়া ইবরাহিমীয়া মাদ্রাসা ও টঙ্গির চেরাগ আলী দারুল উলুম মাদ্রাসায় পৃথক সভা ও ওলামা সমাবেশ হয়। এসব সভায় যেকোনো মূল্যে অবরোধ সফল করার প্রত্যয় ব্যক্ত করা হয়।

-------------------------------------------------------

ধ্বংসস্তূপের নিচে বিপন্ন মানবতা : মর্মস্পর্শী আকুতি ‘বাঁচাও’

আসাদুজ্জামান সাগর

‘বাবা আমি জীবিত। কিছুই দেখতে পাচ্ছি না। আমরা সাতজন চারতলায় একটি পিলারের নিচে আটকে আছি। বাবা আমরা মরে যাচ্ছি। আমাদের বাঁচাও।’

এই করুণ আকুতি রংপুর থেকে আসা গার্মেন্টকর্মী ফাতেমার। ফাতেমার সেই কথাগুলো বলছিলেন তার হতভাগ্য বাবা মোজাম্মেল হোসেন। রানা প্লাজার ধ্বংসস্তূপে আটকেপড়া ফাতেমার সঙ্গে গতকাল সকালে মোবাইল ফোনে তার শেষ কথা হয়। মোজাম্মেল বলেন, তার মেয়ে ফাতেমা, তার তিন বোনের মেয়ে, দুই ভাইয়ের মেয়ে ও পাশের বাড়ির এক মেয়েসহ ‘সাত বান্ধবী’ একসঙ্গে একই রুমে কাজ করত। ভবন ধসের পরপরই মেয়ে তাকে ফোন দিয়ে শুধু বলেছে, ‘বাবা আমি মনে হয় আর বাঁচব না। কোথায় আছি কিছুই বলতে পারব না। চারদিকে শুধু অন্ধকার। আমাদের নিঃশ্বাস নিতে খুব কষ্ট হচ্ছে।’ তিনি জানান, রংপুর থেকে এখানে এসে পৌঁছানো পর্যন্ত মেয়ের সঙ্গে তার বহুবার কথা হয়েছে। তবে এখানে পৌঁছে ধসে যাওয়া ভবনের পাশে এসে ঢুকতে চাইলে আইনশৃঙ্খলা বাহিনী তাকে মারধর করে।

তিনি বলেন, ‘আমি মার খেয়েও চারতলায় আমার মেয়েকে উদ্ধার করতে যাব। একটু আগে থেকে মেয়েকে আর মোবাইলে পাচ্ছি না। মনে হয় মারা গেছে।’ এ কথা বলেই জ্ঞান হারিয়ে ফেলেন তিনি।

জ্ঞান ফিরে পেয়ে আবার বলেন, ‘সাত বান্ধবী একসঙ্গে থাকত, এখনও আছে। আমাকে তারা বলেছে, আমাকে দেখা করা ছাড়া তারা মরবে না। যদি তারা বেঁচে না থাকে, আমি তাহলে কী নিয়ে বাঁচব। সাতজনই ঢাকায় এলে আমাকে বাবা বলে ডাকে।’

---------------------------------------------------------

উনি যদি মন্ত্রী হন তবে বুদ্ধি প্রতিবন্ধী কে : গোলাম মওলা রনি

সাভার ‘রানা ট্রাজেডি’ নিয়ে প্রতিবন্দীসুলভ মন্তব্য করায় নিজ দলের তোপের মুখে পড়েছেন আওয়ামী লীগ নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর। এছাড়া তার প্রতি বিভিন্ন অঙ্গণের বিশিষ্টজনের নিন্দা অব্যাহত রয়েছে।

এমন মন্তব্যের জেরে সংসদ সদস্য গোলাম মওলা রনি এক্ষুণি স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। আর এর আগে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ রানা ট্রাজেডি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে উল্টা-পাল্টা কথা বলতে নিষেধ করেছেন।

বৃহস্পতিবার আওয়ামী লীগেরhttp://imagesrv1.amardeshonline.com/201304/news/Lp_dhonghshostuper-niche-bi.jpg কেন্দ্রীয় কার্যালয়ে মে দিবস উপলক্ষে গাজীপুরে দলের সমাবেশ উপলক্ষে এক যৌথসভায় হানিফ সাভার ট্রাজেডি বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সমালোচনা করে বলেন, ‘এ বিষয় নিয়ে উল্লা-পাল্টা কথা না বলে যাদের অবহেলায় এ ঘটনা ঘটেছে তাদের সনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসুন।’

---------------------------------------------------------------

বিষয়: বিবিধ

১২৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File