ফরমালিন ইস্যু - - - বার্ড ফ্লু ইস্যুর পরের পর্ব

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ বাংলাদেশী ২২ জুন, ২০১৪, ০৯:৪৯:০৫ রাত

যেভাবে বার্ড ফ্লুর কথা প্রচার করে বাংলাদেশের পোলট্রি শিল্প ধ্বংস করা হয়েছিলো একই ভাবে "ফরমালিন মেশানো" স্লোগান তুলে বাংলাদেশের ফল চাষিদের ফকির বানানোর চেষ্টা চলছে। অনেকদিন আগে থেকেই বাংলাদেশে বিদেশী ফল আমদানি চলছে, এই ফলগুলো ২/৩ মাসেও পচে না, আকার বিকৃত হয় না, বিদেশী আপেল, মাল্টা, আঙ্গুর, বেদানা কিছুই পচে না। তাহলে এতদিন আমাদের স্বাস্থ্য সচেতন সুশীল সমাজ কোথায় ছিল? তারা কি এই ফরমালিন মেশানো বিদেশী ফল আমদানি নিয়ে কোনদিন প্রশ্ন তুলেছে? নাকি তারা এই বিদেশী ফল আমদানির টাকার ভাগ পায় বলে চুপ ছিল? দেশীয় ফল চাষিদের ব্যবসা বন্ধ করলেই তো দ্বিগুণ বেগে বিদেশী ফল আমদানি বেড়ে যাবে, তখন হয়তো সুশীলদের লাভের অংকটাও বাড়বে।

বাংলাদেশে কোন ফরমালিন তৈরির ফ্যাক্টরি নেই। বাংলাদেশের সব ফরমালিন বিদেশ থেকে আমদানি করা। এই ফরমালিন যে কেউ আমদানি করতে পারে না, একমাত্র সরকার অনুমোদিত প্রতিষ্ঠান ব্যতীত। বাংলাদেশে আপনি চাইলেই ফরমালিন ক্রয় বা বিক্রয় করতে পারবেন না। আলহামদুলিল্লাহ্‌, বাংলাদেশে প্রতি মৌসুমে ফলের বাম্পার ফলন হয়, এতো আম লিচুতে ফরমালিন মেশাতে কী পরিমাণ ফরমালিন লাগবে একবার ভেবেছেন? এতো বেশী পরিমাণ ফরমালিন কি দেশে আমদানি হয়েছে? সরকারী হিসাব মতে হয়নি। তাহলে এতো আসলো কিভাবে? পাচার হয়ে? তার মানে আবারও "বন্ধু রাষ্ট্র ভারত"? তাহলে এই ফরমালিন কি ইচ্ছে করেই এই দেশে পাচার করা হচ্ছে তারপর তাদের মিডিয়া দিয়ে ফলাও করে প্রচার করা হচ্ছে যাতে এই দেশের ফল চাষিরা ফকির হয়ে যায়, ব্যবসা গুটিয়ে ফেলতে বাধ্য হয়? সুশীলদের চেঁচামেচির চাপে পরে সাধারণ জনগণ দেশী ফল খাওয়া বন্ধ করে দেবে, তারপর তারা ভারতীয় আম, লিচু চড়া দামে কিনে নিজেদের ফলের চাহিদা মেটাবে। "পকেট ভরবে বন্ধু রাষ্ট্রের" আর পকেট খালি হবে "সোনার বাংলার"।

বিষয়: বিবিধ

১১৯৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

237716
২৩ জুন ২০১৪ রাত ০২:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঠিকই বলেছেন। বিদেশি ফলগুলি নিয়ে কিন্তু কোন অভিযান হচ্ছেনা। আর যে প্রক্রিয়াতে ফরমালিন পরিক্ষা করাহচ্ছে তাও ক্রুটি যুক্ত। আসলে আমাদের তথাকথিত বিশেষজ্ঞ! রা দেশের অর্থনিতি শেষ করার চেষ্টাতেই লিপ্ত আছেন।
২৩ জুন ২০১৪ সকাল ১০:৩৩
184373
আবদুল্লাহ বাংলাদেশী লিখেছেন : এখন শোনা যাচ্ছে ভারতীয় যে নষ্ট আমগুলো ইউরোপ থেকে ফেরত পাঠানো হয়েছে সেগুলো বাংলাদেশে রপ্তানি করা হবে।
237785
২৩ জুন ২০১৪ সকাল ০৮:১৮
শেখের পোলা লিখেছেন : দেশে কোন চাষী থাকবে না ৷ আমরা প্রায় সিঙ্গাপুরের দরজায় এসে গেছি ৷ ওখানে চাষীদের প্রবেশ নিষেধ ৷ তাই চাষী নিধন চলছে ৷ সাথে চলছে বন্ধু পুজন৷
২৩ জুন ২০১৪ সকাল ১০:৩৫
184374
আবদুল্লাহ বাংলাদেশী লিখেছেন : অথচ এই চাষিরাই দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি করে থাকেন। এদের শেষ করে দিতে পারলেই বাংলাদেশের আর কিছুই বাকি থাকবে না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File