যে কারণে বাংলাদেশে খুব শীঘ্রই নির্বাচন না হবার সম্ভাবনা আছে

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ বাংলাদেশী ০৫ ডিসেম্বর, ২০১৩, ০২:১৮:৪২ রাত

বাংলাদেশে সাধারণ মানুষ ঐতিহাসিকভাবে শান্তি প্রিয়, তারা কোনদিনও সংঘাত চায়নি। কিন্তু তারপরও নানা ভাবে আমাদের রাজনীতিবিদগণ এদেশের সাধারণ মানুষদের হত্যা, আগুনে পোড়ানো ও হয়রানি করে যাচ্ছে। অর্থাৎ সাধারণ মানুষ সংঘাত না চাইলেও জোর করে তাদের ভুক্তভোগী বানানো হচ্ছে। অনেকটা এমন যে, দুজন লোক মারামারি করছে আর পাশ দিয়ে যাচ্ছে একজন নিরীহ মানুষ, তখন ঐ দুজন তাকে ডেকে এনে মারামারির মাঝখানে ঢুকিয়ে দিলো আর তাকেই মারতে শুরু করলো।

বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই বিদেশী রাষ্ট্রের প্রভাব ছিল। তবে বর্তমানে এই প্রভাব বিস্তার একেবারেই খোলাখুলি দেখা যাচ্ছে। বর্তমানে ভারত বাংলাদেশের বেশীরভাগ রাজনীতিবিদগণের উপর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে এটা একেবারেই স্পষ্ট।

সামনের বছর ভারতে নির্বাচন হবে। তাই ভারতেও নির্বাচনী বাতাস প্রবাহিত হচ্ছে। নির্বাচনের আগে আগে ভারতেও অস্থিতিশীলতা তৈরি হবে, তাই ভারত চাইবে না, তাদের এই অস্থিতিশীল অবস্থায় বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন হোক। কারণ এখন যদি বাংলাদেশে একটা সুষ্ঠু নির্বাচন হয় তাহলে যে সরকার ক্ষমতায় আসবে সেটা তত ভারত বান্ধব হবে না। তখন বাংলাদেশের সাধারণ মানুষ অনেক বেশী সুসংগঠিত থাকবে। তখন ভারতের প্রতি বাংলাদেশের সাধারণ মানুষদের ক্ষোভ ভারতকে আরও অস্থিতিশীল করে তুলতে পারে।

আগামী ৩১ মে ২০১৪ তে ভারতের বর্তমান ক্ষমতাসীন দল তাদের মেয়াদ পূর্ণ করবে। তাই ভারতের ঐ সাধারণ নির্বাচন হয়তো সামনের বছর জুন মাসে হতে পারে। এরপর ভারতে নতুন সরকার আসবে আর সেই নতুন সরকারকে স্থিতিশীল হতে মাস তিনেক সময় লাগতে পারে। যদি জুন মাসে ভারতের নতুন সরকার ক্ষমতায় আসে তাহলে ভারত চাইবে বাংলাদেশে যেন সেপ্টেম্বর বা অক্টোবর মাসের আগে নির্বাচন না হয়। তাই ভারতের নীতিনির্ধারকেরা চাইবে বাংলাদেশ যেন আরও কিছুদিন সুষ্ঠুভাবে নির্বাচিত সরকারের দেখা না পায়। আর তাই ভারতীয় চক্রান্তের কারণে বাংলাদেশে বোমা ফুটতেই থাকবে, আগুন জ্বলতেই থাকবে, এরশাদ সাহেব ডিগবাজী দিতেই থাকবেন, বিরোধীদলের নেতারা মামলা খাবেন, জামিন পাবেন, আবার গ্রেফতার হবেন। সুজাতা সিং, তারানকো সাহেবরা আসতেই থাকবেন আর উপদেশ দিতেই থাকবেন যতদিন না ভারতের সাধারণ নির্বাচন হয়ে যায়। তারপর শুরু হবে নতুন নাটক।

আল্লাহ তায়ালা বাংলাদেশ নামক এই মুসলিম দেশকে হেফাজত করুন, এই দেশের মানুষদের জ্ঞান বৃদ্ধি করুন।

বিষয়: রাজনীতি

১৬২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File