বাংলাদেশী মিডিয়ার বাড়াবাড়িঃ অপকর্মের প্রচার অপকর্ম বৃদ্ধি করে

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ বাংলাদেশী ১৮ নভেম্বর, ২০১৩, ১২:১৮:৩৫ দুপুর

এটা আমি জানি, আপনিও জানেন যে বাংলাদেশের মিডিয়া এই দেশকে যেভাবে দেখায় এই দেশ সেভাবে নেই। বাংলাদেশের পরদেশ নিয়ন্ত্রিত মিডিয়া এই দেশকে যতটা খারাপ ভাবে তুলে ধরে এই দেশ তত খারাপ নয়। মিডিয়াতে প্রতিটা দিন রাজনৈতিক ঝগড়া প্রচার করা হয়, যেদিন রাজনৈতিক ঝগড়া পায় না, সেদিন প্রচার করা হয় “অমুক গার্মেন্টসে বেতন বন্ধ, যে কোন সময় ফুঁসে উঠবে শ্রমিকরা” “তিন দিন ধরে ওয়াসার পাইপ বিকল, নাকাল ঢাকাবাসী ” “রাজধানীতে দুর্ধর্ষ খুন” ইত্যাদি নানা ধরনের নেতিবাচক খবর।

আমরা নেতিবাচক খবর জানবো না, তা কিন্তু না, তবে ২ টা শর্তে,

১। নেতিবাচক খবরের তুলনায় ইতিবাচক খবর বেশী জানতে হবে। কারণ মানুষের জীবনে অনেক আনন্দদায়ক ঘটনা আছে, এবং এই ঘটনা শুনলে অন্যরাও আনন্দ পান, সুখ অনুভব করেন।

২। নেতিবাচক খবর এমনভাবে প্রকাশ করা হবে না যেটা পড়ে বা শুনে মনে হবে ঐ নেতিবাচক কাজ ঘটানোর ইন্ধন পাওয়া যায়। যেমন, ঐশী তার বাবা মাকে খুন করার আগে ঘুমের ওষুধ মেশানো খাবার খাইয়েছিল। এখন যে ছেলে বা মেয়ে এটা পড়বে সেও যদি কোন তুচ্ছ কারণে তার বাবা মায়ের উপর ক্ষিপ্ত হয়, সেও চিন্তা করবে যে আমিও এভাবে আমার বাবা মাকে ঘুমের ওষুধ খাইয়ে অজ্ঞান করে পরে বটি দিয়ে জবাই করে ফেলতে পারি। যে আইডিয়া সে জানতো না, মিডিয়া টাকে ঐ আইডিয়া দিয়ে দিলো!

যারা এখনও অপরাধ করেনি কিন্তু করার ইচ্ছে আছে তারা এই মিডিয়ার নেতিবাচক প্রচারে আরও উৎসাহী হয়, অপরাধ করার আইডিয়া পেয়ে যায় এবং অপরাধ করে ফেলে। ফলে সমাজে অপরাধ ও অপরাধীর সংখ্যা বেড়ে যায়। খুনের খবরের প্রচার খুন বাড়ায়, ব্যাভিচার খবরের প্রচার ব্যাভিচার বৃদ্ধি করে, ঝগড়া বিবাদের প্রচার ঝগড়া বিবাদ বাড়ায়। মানুষ ভাবে সবাই তো করছে আমিও করি।

আসুন, সচেতন হই, সবাইকে সচেতন করি।

বিষয়: বিবিধ

১২১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File