যে কারণে বাংলাদেশে পুনাঙ্গ ইসলামী শাসন প্রতিষ্ঠা হচ্ছে না

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ বাংলাদেশী ১৪ নভেম্বর, ২০১৩, ১২:০৩:৩৬ রাত

এই লেখাটি লিখবো লিখবো ভাবছি প্রায় দুই মাস ধরে, কিন্তু কিছুতেই গুছিয়ে লিখতে পারছি না

বাংলাদেশে অনেকগুলো ইসলামী দল আছে। যেমন জামায়াত ইসলামী, হেফাজতে ইসলাম, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন ইত্যাদি। এই দলগুলোর প্রায় প্রত্যেকের উদ্দেশ্য হোল বাংলাদেশে ইসলামী শাসন প্রতিষ্ঠা করা। কিন্তু কেন জানি দেশে ইসলামী শাসন প্রতিষ্ঠা হচ্ছে না। এক্ষেত্রে আমার মনে হয় তারা আল্লাহ’র রজ্জু শক্ত ভাবে ধরেছেন কিন্তু পরস্পর বিচ্ছিন্ন হয়ে ধরেছেন। মুসলিম হিসেবে আমাদের কোন অবস্থাতেই বিচ্ছিন্ন হওয়ার সুযোগ নেই। “অমুক দলের লোকেরা শার্ট পরে”, “অমুক দলে লোকদের ইংলিশ জ্ঞান নেই”, “অমুক দলের লোকেরা সুন্নতের আমল কম করে” ইত্যাদি নানা কথা এক দল আরেকদলের উপর আরোপ করে, পরে অন্য দল আবার তাদের উপর পাল্টা অভিযোগ আরোপ করে, এভাবে চলতেই থাকে। ফলে দেশের ইসলামী দলগুলোর উদ্দেশ্য ভালো হওয়া সত্ত্বেও তারা বর্তমান সরকারী ও বিরোধী দলের কাছে মার খায়। কোন বিদেশী কূটনৈতিক দেশে আসলে এই ইসলামী দলের প্রধানদের দেখা দেয় না, বৈঠক করে না। এর একটাই কারণ তা হোল পরস্পর বিচ্ছিন্ন হয়ে যাওয়া।

মুসলিমরা যতদিন পরস্পর বিচ্ছিন্ন অবস্থায় থাকবে ততদিন আল্লাহ তায়ালা তাদের বিজয়ী করবেন না।

ছোট্ট একটা উদাহরণ দেই, ইসলাম বিদ্বেষী ব্লগারদের লেখার বিরুদ্ধে প্রথম প্রতিবাদ যারা করেছিলো তারা কিন্তু সাধারণ বাংলা মিডিয়ামে পড়া কিছু যুবক, কারণ আমাদের মাদ্রাসায় পড়া ভাইয়েরা ইন্টারনেট তেমন ব্যবহার করেন না। পরে এই প্রতিবাদ সারা দেশে ছড়িয়ে পড়ল। এতে নেতৃত্ব দিলেন মাদ্রাসা থেকে পাশ করা আলীমগণ। কিন্তু যখন ঐ বাংলা মিডিয়াম পাশ করা যুবকদের পুলিশ নানা অজুহাতে গ্রেফতার করলো তখন তাদের মুক্তির জন্য ইসলামী দলগুলো তেমন ভুমিকা রাখল না, কোন হরতাল দিলো না, কোন ধর্মঘট নেই। আরেকটা উদাহরণ দেই, জামায়াত ইসলামীর নেতাদের যুদ্ধাপরাধী হিসেবে বিচার করা। এখানে বাকি ইসলামী দলগুলো প্রায় নিশ্চুপ। তাদের উচিত ছিল ন্যায় বিচার নিশ্চিত করার জন্য সরকারকে চাপ দেয়া। ন্যায় বিচার নিশ্চিত হোক তারপর দোষী প্রমানিত হলে শাস্তি পাক, আপত্তি নেই।

আরেকটা ভবিষ্যৎ উদাহরণ দেই, আজ যদি আল্লামা শফীকে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায়, আমি নিশ্চিত বাকি ইসলামী দলগুলো তেমন কোন প্রতিক্রিয়া দেখাবে না।

এই ঐক্যহীনতাই আমাদের দেশে ইসলামী শাসন কায়েম করার প্রধান বাধা। তাই মুসলিম দলগুলোকে অতি দ্রুত ঐক্যবদ্ধ হতে হবে, তা না হলে দেশ থেকে ইসলাম উঠে যেতে বেশী সময় লাগবে না।

বিষয়: রাজনীতি

১৮৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File