বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতা পরিবর্তনে নিয়ামক শক্তি এবার কারা হবে?

লিখেছেন লিখেছেন সোহাগী ২৪ মার্চ, ২০১৩, ১১:১৬:৩৫ রাত

বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতা পরিবর্তনে নিয়ামক শক্তি যারাঃ

১। সামরিক আমলাতন্ত্র।

২। বেসামরিক আমলাতন্ত্র।

৩। গনমাধ্যম (প্রিন্ট/ইলেকট্রনিক/ইন্টারনেট)

৪। সিভিল সোসাইটি

৫। বিচার বিভাগ

৬। এনজিও

৭। উন্নয়ন সহযোগী বা আঞ্চলিক ও পরাশক্তির ভুমিকা

৮। জনসমর্থন

কোন রাষ্ট্রের ক্ষমতার পট পরিবর্তনের জন্য উপরের সবগুলো প্রতিষ্ঠান সব সময় একই ভুমিকা পালন করে এমন নয়। যেমন বাংলাদেশের ক্ষমতা পরিবর্তনে ১৯৯৬ সালে বেসামরিক আমলাতন্ত্রের মাধ্যমে জনতার মঞ্চ তৈরী করে একটি ভুমিকা পালন করেছে। আবার ২০০৭ সালে ওয়ান এলিভেনের মাধ্যমে সামরিক আমলাতন্ত্র ক্ষমতার পট পরিবর্তনে আরেকটি ভুমিকা পালন করছে।

বিচার বিভাগও অনেক সময় ক্ষমতা পরিবর্তনে মূখ্য ভুমিকা পালন করে যেটা একন পাকিস্তান, মিশর এবং বাংলাদেশের ক্ষেত্রে দেখা যাচ্ছে। গনমাধ্যম সব পরিবর্তনেই বড় ভুমিকা রাখে। বিশেষ করে ইন্টারনেট দুনিয়ার সামাজিক যোগাযোগ সাইটগুলো (ফেসবুক, টুইটার, ব্লগিং ইত্যাদি) পরিবর্তনে ব্যাপক ভুমিকা পালন কওে, তার সবচেয়ে নতুন উদাহারন মিশর, তিউনিশিয়ায় আরব বসন্তের ঢেউ। সাংস্কৃতিক সংগঠনগুলো সব সময় পরিবর্তনে সহায়ক ভুমিকা পালন করে এ ক্ষেত্রে সুশীল সমাজেরও একটা রুল থাকে। এনজিওদের ভুমিকাও অনেকটা সহয়তাকারীর মত। অনেক সময় একেও সামনে নিয়ে আসা হয় যেটা আমরা ২০০৭ সালে প্রশিকার মাধ্যমে দেখেছি।

২০১২ সালে এবার ক্ষমতার পট পরিবর্তনে মূখ্য ভুমিকা কে রাখবে বলে মনে হয়? ৫ ই ফেব্রুয়ারী থেকে মনে হয়েছিল হয়তো গনমাধ্যম (প্রিন্ট/ইলেকট্রনিক/ইন্টারনেট) এবং সিভিল সোসাইটি (গনজাগরন মঞ্চ/নাগরিক সমাজ) পট পরিবর্তনে একটি বড় ভুমিকা রাখবে। কিন্তু এদেশের দল নিরপেক্ষ আলেম সমাজের হঠাৎ গর্জে উঠা এবং জামায়াতের নোরিটার্ন ভুমিকা সব হিসেব নিকেষ পাল্টে দিয়েছে। সরকারের মেয়াদ যত ফুড়িয়ে আসছে মনে হচ্ছে ক্ষমতার পট পরিবর্তনে সামরিক আমলাতন্ত্র এবং আঞ্চলিক ও পরাশক্তির ভুমিকা তত বাড়বে। মনে হচ্ছে এবারের পালা বদলে উপরের ৮ টি অনুসঙ্গ যৌথ ভাবে অবদান রাখবে। তবে আমরা যারা আম জনতার অংশ তারা চাই রক্তপাতহীন ক্ষমতার পালাবদল, আমরা আর ২৮ শে অক্টোবর দেখতে চাই না, লগিবৈঠার তান্ডব বা জনতার মঞ্চের নামে বেসামরিক প্রশাসনের চেইন অব কমান্ড ভেঙ্গে পড়া বা ১/১১ এর মত সামরিক আমলাতন্ত্র আর দেখতে চাই না।

বিষয়: রাজনীতি

১৩৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File