হেফাজতে ইসলাম আন্দোলনের নগদ লাভ

লিখেছেন লিখেছেন সোহাগী ২৯ এপ্রিল, ২০১৩, ১০:২৬:৩১ রাত



ভাষাগত সাংস্কৃতিক আগ্রাসন রুখে দিয়ে পাল্টা প্রতিরোধঃ

বাংলা শব্দ গুলোর মাঝে ইসলামী ভাবধারা সম্পন্ন শব্দ গুলোর ব্যাপক প্রসার। এক্ষেত্রে কাফেলা, খিদমত, হেফাজত, আল্লামা, শানে রেসালাত এ ধরনের অসংখ্য শব্দের ব্যপক প্রচলন। আজ বেসরকারি বিটিভি চ্যানেল গুলো (মাছরাঙ্গা, ইটিভি,৭১, সময় ইত্যাদি) যখন দাফনের পরিবর্তে সমাধিস্থ, লাশের পরিবর্তে মরদেহ, মরহুমের পরিবর্তে প্রয়াত এ বাংলা শব্দ গুলো পরিবর্তনের আগ্রাসন চালাচ্ছেন তখন হেফাজতে ইসলামর উপরে উল্লেখিত শব্দ গুলোর ব্যপক প্রসার সমাজে একটি সূদুর প্রসারী পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। সারা দেশে দিনব্যাপী সমাবেশের মাধ্যমে যে বক্তৃতামালা চলছে তা যদি একটু মনোযোগ দিয়ে শুনেন দেখবেন এখানে সংস্কৃত শব্দের পরিবর্তে ব্যপক উর্দু, ফারসী ও আরবী শব্দের প্রচলন। যা বাংলাদেশের নি¤œবৃত্ত, মধ্যবৃত্ত মানুষের কথ্য ভাষার পরিবর্তনের সাথে সাথে তা সাহিত্যের ক্ষেত্রেও ব্যপক প্রভাব রাখবে।

পৌত্তলিক সাংস্কৃতিক আগ্রাসন রুখে দেয়াঃ



কদিন আগে শাহবাগীদের নির্দেশে রাজধানী থেকে মফস্বল পর্যন্ত মোমবাতি প্রজ্জ্বলন, হাতে হাত রেখে নীরবতা পালন, ঢোলের তালে নাচ গান, একসাথে নারী পুরুষ রাতযাপন ইত্যাদি অনৈতক কর্মকান্ড চলছিল প্রকাশ্যে। হেফাজতের ৬ ই এপ্রিল মহাসমাবেশের পরে সেই শাহবাগের অপবিত্র মঞ্চে দেখি আমরা কুরআন পাঠ, আজান আর নামাজের বিরতি, ইমরানের আমি নিজেও নামাজ পরি এ ধরনের বক্তব্য আমরা শুনছি। সেই সাথে মোমবাতি, মঙ্গল প্রদিপ বন্ধ এবং আমরা আস্তিক সেটা প্রমানের সেকি প্রানান্তকর প্রচেষ্টা। শুধু তাই নয় সেকুলাররা বুঝে বা না বুঝে হেফাজতকে ঠেকাতে গিয়ে অন্য ইসলাম পছন্দ করা লোকদের রাজনীতির মাঠে নিয়ে আসছেন এতে করে গোটা আলেম সমাজকে তারা রাজনীতি সচেতন নাগরিকে পরিনিত করছেন। জামাতকে ঠেকানোর জন্য একসময় কওমীদের ব্যবহার করা হয়েছে কিন্তু এখন ঘটনা উলাটা হয়ে যাচ্ছে সুতরাং আজকে সুন্নী, চরমোনাই, মাজারপন্থী এদেরকে যে মাঠে নিয়ে আসছেন শেষ পর্যন্ত এর রেজাল্ট কি হবে তারা কি তা বুঝতে পারছেন?

আরো অসংখ্য নগদ লাভের কথা বলা যায় তবে লিখা বড় হবার ভয়ে আর সেদিকে যাব না। যদি অন্য দিক থেকে বলি হেফাজত থেকে কারা নগদ লাভ উঠিয়ে নিচ্ছে তাহলে প্রথম বলতে হবে জামাতে ইসলাম, দ্বিতীয়ত জামাতে ইসলাম, তৃতীয়ত জামাতে ইসলাম তরপরে যতি আপনি অন্য কারো নাম নিতে চান তা নিতে পারেন।

বিষয়: বিবিধ

২১২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File