তিনটি বিষয়ের সমাধান ছাড়া বাংলাদেশের বর্তমান সাংঘর্ষিক এ অবস্থার কোন উন্নতি ঘটবে না?

লিখেছেন লিখেছেন সোহাগী ০৯ এপ্রিল, ২০১৩, ০২:৫০:০৮ দুপুর

ইস্যু হিসাবে যদি বলি তাহলে এ তিনটি হচ্ছেঃ ১। নাস্তিক ২। তত্বাবধায়ক ৩। ট্রাইবুনাল

১। হেফাজতে ইসলাম ৬ ই এপ্রিলের লং মার্চের মাধ্যমে সরকারকে এ কথা স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন যে কাউকে ক্ষমতায় বসাবার জন্য হেফাজতে ইসলাম রাজপথে আসেনি তেমনি কাউকে ক্ষমতা থেকে নামানোর জন্য আমরা আসেনি কিন্তু কাউকে ক্ষমতায় থাকতে হলে হেফাজতের ১৩ দফা মেনেই থাকতে হবে তেমনি কাউকে ক্ষমতায় আসতে হলে এই ১৩ দফা মেনেই আসতে হবে। সুতরাং তাদের ১৩ দফার মাঝে বিশেষ যে দাবি নাস্তিকদের গ্রেফতার ও বিচারের আওতায় আনা এ কে উপেক্ষা করে দেশের বর্তমান সাংঘর্ষিক অবস্থা থেকে উত্তরনের তেমন কোন সম্ভবনা নেই। আওয়ামীলীগ এটি যত দ্রুত উপলদ্ধি করতে পারবে ততই জাতির জন্য মঙ্গল।

২। গায়ের জোরে তত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে সরকার দেশকে যে সাংঘর্ষিক অবস্থার দিকে ঠেলে দিয়েছে তা থেকে বের হয়ে আসতে হলে সংবিধানে তত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিড়িয়ে আনতে হবে। নাসিমের মত লোক যতই বলুক না কেন যে কেয়ামত হয়ে গেলেও আর তত্বাবধায়ক ব্যবস্থা আর ফিরে আসবে না। সরকার এ বিষয়ে যত দ্রুত পদক্ষেপ নিবে ততই দেশ ও জাতির জন্য মঙ্গল কেননা জাতি আর কোন ১৫ ই ফেব্র“য়ারী মার্কা নির্বাচন যেমন চায় না তেমনি ১/১১ এর মত আর কোন জরুরী সরকারেও ফিরে যেতে চায় না।

৩। বিতর্কের হাত থেকে ট্রাইবুনালকে উঠিয়ে এন স্বচ্ছ আন্তর্জাতিক মানদন্ডে বিচারের ব্যবস্থা করতে হবে। সরকার যতই বলুক বিএনপি ও জামাত যুদ্ধঅপরাধীদের রক্ষার জন্য এ আন্দোলন করছে সাধারন মানুষ তা মানতে চাচ্ছে না। কেননা সাধারন মানুষ দেখতে পাচ্ছে যে জামাত তাদের লিডারদের জন্য আইনজীবি নিয়োগের মাধ্যমে যুদ্ধঅপরাধীদের বিচার করাটা অনেকটা মেনেই নিয়েছে বরং স্কাইপি কেলেঙ্কারির পর তারা এর বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখান এবং আন্তর্জাতিক সকল প্রতিষ্ঠান তাদের সাথে একমত প্রকাশ করেন। তারা যে ভাবে ধীরে ধীরে সেই ডিসেম্বর থেকে আন্দোলনের ধারাবাহিকতা চালিয়ে যাচ্ছেন বিগত গনহত্যা পর্যন্ত তাতে সরকারের এ বিষয়টি নিয়ে ভাবা উচিৎ।

আগামী কয়েক মাসের মাঝেই বুঝা যাবে আওয়ামীলীগ কিভাবে এ তিনটি বিষয়ের সমাধান করে কেনান তার উপরই নির্ভও করছে বাংলাদেশের ভবিষ্যত।

বিষয়: রাজনীতি

১০০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File