‘পলিটিক্যাল ইকোনমি অব মাদরাসা এডুকেশন ইন বাংলাদেশ’ বইটি নিয়ে কিছু কথা.........

লিখেছেন লিখেছেন ইমরান সাফওয়ান ২৭ মার্চ, ২০১৩, ০৪:২৩:৩৮ বিকাল



ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল বারকাত ও অন্য চারজন যৌথভাবে একটি বই রচনা করেন। বইটির নাম ‘পলিটিক্যাল ইকোনমি অব মাদরাসা এডুকেশন ইন বাংলাদেশ’।

বইটিতে লেখকবৃন্দ বাংলাদেশের মাদরাসা শিক্ষাব্যবস্থা নিয়ে সারগর্ভ আলোচনা করেছেন।

আবুল বারকাত সাহেবের বইটি আমার পড়ার সুযোগ হয়নি। তবে দৈনিক নয়া দিগন্তে রিপোর্টার মেহেদী হাসানের বইটির আপত্তিকর ও মিথ্যা বানোয়াট লেখাগুলো নিয়ে ধারাবহিক যে প্রতিবেদন ছিল সেগুলো আমি মনোযোগ দিয়ে পড়েছিলাম।

বইটিতে তিনি মাদরাসা শিক্ষা ব্যাবস্থাকে অকার্যকর ও সেকেলে বলেছেন। পাশাপাশি এর শিক্ষার্থীদের বেকার ও রাষ্ট্রের বোঝা হিসেবে চিহ্নিত করার প্রয়াস চালিয়েছেন।

ব্যক্তিগতভাবে আমি মাদরাসা ও জেনারেল উভয় লাইনে পড়ুয়া একজন ষ্টুডেন্ট হিসেবে নিরপেক্ষভাবে একথা নির্ধিদায় বলতে পারি যে, মাদরাসা শিক্ষার্থীদের তুলনায় জেনারেল লাইনের শিক্ষার্থীরা বেশী পরিমাণে বেকার থাকে।

বর্তমান চাকুরীর বাজারের কথা কারোরই অজানা থাকার কথা নয়। মেধাবী ও সর্বোচ্চ ফলাফল প্রাপ্তদের সরকারী চাকুরীতে সুযোগ হচ্ছেনা ঘুষ ও উপযুক্ত উৎকোচের অভাবে।

এ ব্যপারে আমি একটি বাস্তব ঘটনার বিবরণ দিতে চাই-

সেদিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মাগরীবের সালাত আদায় করে দক্ষিণ গেট দিয়ে বের হচ্ছিলাম। এক দু কদম সামনে অগ্রসর হতেই আমার কর্নকুহরে একজন যুবকের করুণ আর্তি ভেসে আসলো।

মুখ ঘুরিয়ে তাকাতেই দেখলাম ২৭/২৮ বছরের সুঠাম ও সুস্থ দেহের অধিকারী একজন যুবক মসজিদের সিড়িতে রুমাল বিছিয়ে করুণ সুরে ডেকে যাচ্ছে ‘‘ভাই আমি ডিগ্রী পাস, আমি বেকার, আমার কোন চাকুরী নাই, আমারে কিছু সাহায্য দিয়ে যান’’।

লোকটির কান্ড দেখে আমি একেবারে বোকা বনে গেলাম। মনে মনে নিজেকে ধিক্কার দিলাম। কোন দেশে বাস করি? এই কি তাহলে শিক্ষার মূল্য?

ঢাবির আবুল বারাকাত সাহেবকে বিনীতভাবে জিজ্ঞেস করতে চাই এই সকল বেকার সমিতির সদস্যরা কোন মাদ্রাসায় পড়াশোনা করে ডিগ্রী পাস করেছে? এরাতো আপনাদেরই সূর্য সন্তান।।।

(০৪ ঠা আগস্ট, ২০১২ রাত ১:৩৫)

বিষয়: বিবিধ

১৫২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File