জুমার নামাজের খুতবায় রাজনৈতিক বক্তব্য দিলে ইমামকে পদচ্যুৎ করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার

লিখেছেন লিখেছেন সঠিক ইসলাম ০৩ জানুয়ারি, ২০১৪, ০৭:০৪:০৬ সন্ধ্যা

শুক্রবার আরব নিউজের খবরে বলা হয়, সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী সালেহ আল-আশেখ এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তিনি বলেন, “এ ধরনের ইমামদের প্রশিক্ষণ দিতে আমরা একটি পরামর্শক প্যানেল তৈরি করেছি। তারা ঠিকভাবে সাড়া দিলে এবং নির্দেশনা মেনে চললে ইমামতি চালিয়ে যেতে পারবেন। আর তা না হলে আমরা তাদের বলে দেব, আপনি ইমামতি করার উপযুক্ত নন।”

কেউ যাতে এই নির্দেশনা লংঘন করতে না পারে সেজন্য সব মসজিদ ও ইমামের ওপর মন্ত্রণালয়ের পক্ষ থেকে নজরদারি চালানো হবে বলেও জানান তিনি।

সৌদি মন্ত্রী বলেন, “খুতবায় রাজনৈতিক বক্তব্য দিলে সমাজে বিভেদ তৈরি হবে এবং মানুষের মধ্যে বিদ্বেষ ছড়াবে। ধর্ম প্রচারকদের উচিত আল্লাহ ও তার নবীর বাণী প্রচার করা এবং মানুষকে ধর্ম পালনে উৎসাহিত করা।”

তার এ ঘোষণাকে অনেকে সমর্থন জানালেও আপত্তি তুলেছেন কেউ কেউ।

ইমামদের রাজনৈতিক বক্তব্য দেয়া থেকে বিরত রাখার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এক সৌদি শিক্ষক বলেন, “মসজিদ ও এ ধরনের অন্যান্য প্লাটফর্ম জনগণের কল্যাণে ব্যবহার হওয়া উচিত। এক্ষেত্রে নির্দেশনা থাকাটা সবচেয়ে ভালো উপায়। উগ্রপন্থীরা যে ভুল ভাবমূর্তি তৈরি করেছে তা শোধরাতে উদ্যোগ নিতে হবে।”

এ উদ্যোগের বিরোধিতা করে ইসলাম প্রচারে নিয়োজিত এক সৌদি নাগরিক বলেন, “জীবনের অন্যান্য দিক থেকে ইসলামকে আলাদা করলে ধর্ম নিরপেক্ষতার পরিস্থিতি তৈরি হবে।”

বিষয়: বিবিধ

১৭০৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

158695
০৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৫
মনসুর লিখেছেন : এই ধরনের সরকারী সিদ্ধান্তই চিনিয়ে দেয় যে, দেশের সরকারটি কোন ধরনের বা কি চায় ...!!

মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
158696
০৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাই প্রথম কথাই হল ইসলামে রাজতন্ত্র হারাম। এসব লোকদের সম্পর্কে বলা হয়েছে,“ইসলামের সূচনা হয়েছে নবুওয়াত ও রহমতের শাসনের মাধ্যমে। এরপর হবে খেলাফত ও রহমতের শাসন। এরপর হবে অত্যাচার লুটেরা বাদশাদের শাসন। এরপর হবে অহংকারী প্রভাবশালী বাদশাদের শাসন, তখন জমিনে অন্যায়, অবিচার, ফেতনা ফ্যাসাদ ছড়িয়ে পড়বে। সেকালের লোকেরা রেশম (সিল্ক), ব্যভিচার (পরকীয়ার পাশাপাশি বয়ফ্রেন্ড-গার্ল ফ্রেন্ডের নামে চলমান বহুল প্রচলিত সামাজিকভাবে স্বীকৃত উঠতি বয়সী অবিবাহিতদের জেনা) এবং মদকে হালাল করে ফেলবে। আল্লাহর সাথে সাক্ষাত পর্যন্ত এর মাধ্যমেই তাদেরকে রিজিক দেওয়া হবে এবং সাহায্য করা হবে”।
(শুয়াইবুল ঈমান আল বায়হাকি, ৫/১৬)
যারা মার্কিনিদের সাথে আতাত করে মিশরীয় সেনাবাহিনীকে কয়েকশত কোটি মার্কিন ডলার দেয় গণহত্যার জন্য।জিহাদের পক্ষে অবস্হান নেয়া আলেমদের উপর নির্যাতন চালায় তারা তো এসব করবেই।
158709
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৩
সাঈদ রাহমানী লিখেছেন : শেখ হাসিনা যদি জানতে পারে কালই বাংলাদেশেও এই আইন জারি করবে। তাই এর বহুল প্রচার থেকে বিরত থাকি
158711
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৫
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : আপনিও তো সৌদি রাজতন্ত্র ও ওহাবী মতবাদের সমর্থক ।

সবাইকে এই পেজ (আমরা সৌদি আরবের রাজতান্ত্রিক শাসকদের পছন্দ করি না)-টি ভিজিট করতে অনুরোধ করছি : https://www.facebook.com/SaudiArabianMonarchy

এই পেজে সৌদি বাদশাহের পরিবার, তাদের দালাল এবং ওহাবী মতবাদ কি জিনিস তা তুলে ধরা হয়েছে ।
158728
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২২
আলোর কাছে বাঁধা আমি লিখেছেন : রাজনৈতিক আদর্শ উদ্যশের জন্য ইসলামের আলোচনা সর্ব্যউৎকৃষ্ট-- তাই এই সিদ্ধান্তের মত পরিবর্তনের জন্য হে আল্লাহা তুমি সৌদি সরকারের উপর অশেষ রহমত নাজিল কর Praying Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File