ওরা কেমন ভালবাসত রাসূলকে

লিখেছেন লিখেছেন সবুজ মিনার ১৮ মার্চ, ২০১৩, ০৫:২৮:১৭ বিকাল

তার নাম আবু মাহযুরা।

তার সবচেয়ে বড় পরিচয়, তিনিও রাসূলের একজন সাহাবী।

রাসূলকে দেখেছেন, তার সাহচর্য পেয়েছেন।

এ পরিচয় ছাড়া তার অন্য কোন পরিচয় নেই। দরকারও নেই।

রাসূলের ইন্তেকালের পর। আবু মাহযুরার দিকে সবাই অবাক হয়ে তাকিয়ে থাকে। কারণ, তার মাথার উপর সামনের দিকে একমুঠো চুল অনেক লম্বা। তিনি যখন কোথাও বসেন, সেই লম্বাচুলগুলো মাটিতে গড়িয়ে পড়ে। আর শুধু এই অংশের চুলগুলো কেন এত লম্বা! বাকি মাথার চুল তো ছোট ছোট।

সাহস করে একদিন তার শিষ্যদের কয়েকজন জিজ্ঞেস করলো, এর রহস্য কী? আপনার এই অংশের চুলগুলো লম্বা কেন? মাথার সবচুল তো এক সমান করে রাখে সবাই! আপনার এ চুলগুলো কেটে ফেললেই তো হয়!!

প্রশ্ন শুনে তাকিয়ে থাকলেন আবু মাহযুরা। চোখভরা তার বেদনার ছায়া। চেহারায় বিষন্নতা। তিনি তাদেরকে উত্তর দিলেন। বললেন, তোমরা কি জানো! আমার মাথায় ঠিক এ অংশে প্রিয় রাসূল তার হাত বুলিয়ে ছিলেন। এই যে বড় চুলগুলো, এ তো তারই হাতের পরশছোয়া চুল। আমার প্রিয়তম নবীর স্পর্শমাখা এ চুল আমি কিভাবে কেটে ফেলে দিব!! আমি এ চুল নিয়েই বেঁচে থাকবো, মৃত্যুর পরও এভাবেই থাকবো।’

এটুকু বলতেই গলা ভারি হয়ে আসছে আবু মাহযুরার। হৃদয়ে তার নবীর জন্য যে হাহাকার! এ ভার বোঝার সাধ্য কার!! কি অবাক ভালোবাসা! এই না হলে কি আর তিনি সাহাবা।

আর আমরা। নবির অপমান মুখ বুঝে সহ্য করে যাই। একবারও কি ভেবে দেখেছি, কি জবাব দিব আল্লাহর কাছে? যারা আমার আল্লাহকে গালি দিল, নবী মুহাম্মদ (সা) কে গালি দিল, ইসলামকে অপমান করল, তাদেরকে বলা হল নতুন প্রজন্মের আদর্শ। সাধারণ কেউ বলে নাই। খোদ সংসদ থেকেই একথা বলা হল। হায়রে দেশ, হায়রে মুসলমান।

বিষয়: বিবিধ

১১৭৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File