মিডিয়ার এ কেমন উস্কানী!!! এ কেমন দায়-দায়ীত্ব?!!

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুস সাত্তার ২৯ অক্টোবর, ২০১৪, ০৫:৩৭:৩০ বিকাল

এদেশে জীবন্ত এমপি-মন্ত্রীরাই তো জুতা নিক্ষেপের স্বীকার হয়, হয়েছে, আরো হতেও পারে! সবার সামনেই ঘটেছে অনেক ঘটনা, মন্ত্রীদেরকে যারা জুতা নিক্ষেপ করেছিল তারাও তো ঘৃনা বা তার নিজস্ব বা গোষ্টিগত ক্ষোভ থেকেই এমনটি করেছিল। ঐ সব ঘটনার পরে মিডিয়া ফলাও করে প্রচার করেছে বা করতে পেরেছিলো কি??!

অন্যদিকে যারা জুতা নিক্ষেপ করেছিল, তারা কতজনই রক্ষা পেয়েছে বা কতজনকেই হিরো বানিয়ে প্রচার করা হয়েছে? কয়টা মিডিয়া ঐ ব্যাক্তির বা ব্যাক্তিদের সাক্ষ্যাতকার নিয়েছিল?!

এবার যাই অন্য কথায়,

সেদিন গোলাম আজমের জানাজা ঠেকাতে ১৮জনের এক বিশাল দল কাজ করছিল। ইজ্জত যখন আর থাকেনা, তখন তারা একটা ঝাপসা ছবি দিয়ে দাবী করছিল যে, "গোলাম আজমের লাশবাহী গাড়িতে সে জুতা নিক্ষেপ করেছে।" শুরু হয়ে গেল বিটিভি ও বিটিভি আদলের সকল পত্রপত্রিকা ও টিভি মিডিয়ার লাফালাফি, অনেকে হয়তো প্রচারে বাধ্য হয়েছিল। কাউকে কাউকে দেখলাম ঐ লোকের আবার সাক্ষাৎকার নিয়ে খুব প্রাউডফিল করে ফলাও করে প্রচার করছে। ফেবুতেও খুব লাফালাফি দেখলাম।

যেই ছবি দেখিয়ে জুতা নিক্ষেপ হয়েছে বলে দাবী করা হচ্ছে সেই ছবিটাই ক্লিয়ার না বা কিছুই বুঝার উপায় নাই, এমন একটা ঝাপসা ছবির উপর ভিত্তি করে ফলাও করে প্রচার হচ্ছে। সেই ছবিটা কখন তোলা হয়েছে সেটাও প্রশ্নের দাবী রাখে। অন্যদিকে যদি কেউ লাখো মানুষের মধ্যে চুপি চুপি লাশের গাড়ীর কাছে যায়ও সে আবার জুতা মেরে লাখো মানুষের ভিড়ের মধ্যে মিশে পালিয়ে গেলে সেটা সাহস দেখানো বা বীরত্বের কি হল?!! সেটা তো স্রেফ চোরের কর্ম হল! পকেটমারেরা যেভাবে ভিড়ের মধ্যে পকেট কাটে ঠিক সেরকম।

এদেশে অনেকে্র উপরই অনেকের ক্ষোভ আছে, ঘৃনা আছে, যাদের বিরুদ্ধে প্রতিনিয়ত মিছিল হয়, "অমুকের দুই গালে জুতা মারো তালে তালে"। কিছু উঁচুস্তরের লোক আছে যাদেরকে পাইলে সাধারন পাবলিক জুতার নিচেই কবর দিবে।

যদি কারো কবরে বা কফিনে বা জীবন্ত কাউকে ঘৃনা বসতঃ জুতা মেরে, জুতা মারতে মারতে পাহাড় বানিয়ে জুতার নিচেও কবর দেয়া হয় অথবা জুতা না মেরে বা মুত্র প্রদর্শন করে বা না করেও ছবি তুলে মিডিয়ার সামনে তুলে ধরে,

> সেটাকি এভাবে প্রচার পাবে?

> সকল টিভি কি তখন বিটিভি হবে?

> পত্রপত্রিকায় এভাবে ফলাও ভাবে প্রচার করা হবে?

> ঐ ব্যাক্তির বা ব্যাক্তিদের কি এভাবে সাক্ষাৎকার নেওয়া হবে?

> ঐ লোককে বা লোকদের কি পুলিশ এভাবে নিরাপদ থাকতে দিবে?

>> এটা দিয়ে তারা কি ইতিহাস গড়তে চায়?

>> এমন ইতিহাস লক্ষ-কোটি গড়া কি খুব কঠিন?

>> যেভাবে ফালতু একটা ঝাপসা অগ্রহনযোগ্য ছবি নিয়ে পত্রপত্রিকা ও টিভি মিডিয়া লাফালাফি করলো সেটা কি তাদের তাদের দেওলিয়াত্বের প্রমান করেনা?

না কি পত্রপত্রিকা ও টিভিমিডিয়া গুলো জাতীকে এই উস্কানী দিচ্ছে যে, যাকে ঘৃনা কর বা যার উপর ক্ষুব্ধ তার উপর জুতা নিক্ষেপ কর, কবরে মুত্রত্যাগ কর অথবা না করেও অভিনয় করে হলেও আমাদের শুধু ছবি দাও আমরা মিডিয়া তোমাকে হিরো বানিয়ে দেব?

মিডিয়ার এ কেমন দায়-দায়ীত্ব?!!! এ কেমন উস্কানী!!?

বিষয়: বিবিধ

১২৭১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

279377
২৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মিডিয়া এই জুতা নিয়া যত সময় খরচ করেছে জানাজায় কত মানুষ তা নিয়ে সময় খরচ করেনি একবারও। এই মিডিয়াগুলি নিজেদের মিডিয়া তথা গনমাধ্যম দাবি করার অধিকার হারিয়েছে।
৩০ অক্টোবর ২০১৪ সকাল ১০:২৫
223292
মোহাম্মদ আব্দুস সাত্তার লিখেছেন : ধন্যবাদ। এরা অন্যদের উস্কানী দিচ্ছে ভবিষ্যতে যেন অন্যরাও এমনটা করে।
279571
৩০ অক্টোবর ২০১৪ সকাল ১০:২৫
মোহাম্মদ আব্দুস সাত্তার লিখেছেন : ধন্যবাদ। এরা অন্যদের উস্কানী দিচ্ছে ভবিষ্যতে যেন অন্যরাও এমনটা করে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File