কালে কালে বউ কালে কালে শাশুড়ী

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুস সাত্তার ০৮ এপ্রিল, ২০১৩, ০৫:০১:০৯ বিকাল

"গিফ্‌ট অফ ন্যচারাল রিটার্ন" কিনা জানি না। তবে নিন্দুকেরা মিলিয়ে দেখতে পারে এভাবে,

কিছু দিন আগে শাহাবাগ থেকে ও ফেবুতে শাহাবাগের আমার অনেক বন্ধু ও কতিপয় মিডিয়া বলেছিল, শাহাবাগে যারা না যাবে তাঁরা ছাগু, যুদ্ধাপরাধীর বংশদর, স্বাধীনতা বিরোধী, দেশ প্রেম দেখাতে হলে অবশ্যই শাহাবাগ মঞ্চে যেতে হবে, শাহাবাগের সাথে একাত্বতা দেখাতে হবে। পতাকা উড়াতে বললে পতাকা উড়াতে হবে, মোমবাতি জালাতে বললে মোমবাতি জালাতে হবে, শাহাবাগ থেকে যে ঘোষনা আসবে স্কুল কলেজ, অফিস আদালাত, গাড়ির ড্রাইবার, সব পালন করতে হবে না হয় সে হয়ে যাবে স্বাধীনতা বিরোধীর দোশর। মানে শাহাবাগ থেকে যা যা বলবে তার সাথে একাত্বতা না দেখালেই সে স্বাধীনতা বিরোধী বা বিরোধীর দোসর। শাহাবাগের কোন কার্যক্রমের সমালোচনা বা জামায়াতের ফ্যাভারে যায় একটা কোন সত্য কথাও যদি বলতাম তাহকেই ট্যাগ খেতাম চাগু বা রাজাকার, মানে শাহাবাগই দেশ প্রেম দেখানোর একমাত্র মাধ্যম!!!!!

তখন অনেকেই বলেছে "এটা কেমন কথা যে শাহাবাগ গিয়ে দেশপ্রেম দেখাতে হবে!!!!! অনেকে বাধ্য হয়েই দেশপ্রেম দেখাতে শাহাবাগ গিয়েছিলেন বা শাহাবাগের সাথে একাত্ব হয়ে করতে হয়েছে।

এখন পরিস্থিতি একটু ভিন্ন,

এখন আমার বন্ধুরা বলে,

('নাস্তিক' শব্দটা এত সস্তা হয়ে গেল!!! রাজাকার-যুদ্ধাপরাধীর ফাঁসি চেয়ে আজ আমি নাস্তিক ট্যাগ পেয়ে গেলাম। হেফাজতের লংমার্চে গেলে না কি আস্তিক হওয়ার একটা সম্ভাবনা থাকবে। হায়রে কপাল এ কোন দেশে জন্মাইলাম????)

এটাকে অন্য ভাবে বললে এমন হয়, "কালে কালে বউ কালে কালে শাশুড়ী।"

লোকে বলে,

লেবু যত বেশী কচলাইবেন তত তিতা বের হবে। আর রশি(দড়ি) যত পাকাইবেন ততই চিড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। আবার লেবু বেশি কচলাইতে গেলে মাঝে মাঝে কিন্তু হাত থেকে ফসকে যায়...তাই বুঝে শুনে কচলাতে হয়।

এটা দ্রুভ সত্য।

আপনার উদ্দেশ্য সৎ এটা যেমন সত্যি ঠিক তেমনি আপনার চতুর্পাশ্বে আছে হাজারো হাজারো স্বার্থান্নেশী খাটাশ, যারা তাদের খাটাশী স্বার্থ চরিতার্থ করার জন্য আপনার সততার দুর্বলতাকে ব্যবহার করছে। এটা যখন ভালোভাবে বুঝবেন তখন দেরী হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

বিষয়: বিবিধ

১১২০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File