মহানবীর (সঃ) বিবি হযরত আয়েশা (রাঃ) সম্পর্কে এলিজাবেথ এর মন্তব্য প্রসঙ্গে

লিখেছেন লিখেছেন বুড়া মিয়া ০২ এপ্রিল, ২০১৩, ০৬:৫৫:১৬ সন্ধ্যা

আমাদের গ্রামাঞ্চলে একটা প্রবাদ আছে “যার মনে যা ফাল দিয়া উঠে তা”

এলিজাবেথ এর মনে ফাল দিছে নারীর মহানবী (সঃ) নারীর লোভ সামলাইতে পারেন নাই এবং মন্তব্য করছে এই রকম –

“কিন্তু ৫৪ বছরের হেদায়েত প্রাপ্ত বয়বৃদ্ধ যখন একাধিক পত্নি, উপপত্নি, যুদ্ধবন্ধি নারী, দাসী, বাদী থাকা সত্বেও ৭ বছরের নাবালিকা অথবা নিজ পুত্রবধুর লোভ সামলাতে পারে না!! প্রশ্ন জাগে সেখানেই।”

http://www.bdtomorrow.net/blog/blogdetail/detail/4826/husneara/9055#48055

এ থেকে বুঝা যায় যে এলিজাবেথ এর মনেই ঐরকম লোভ আছে আর কারও মনে না।

উম্মুল মুমিনিন বিবি আয়েশা (রাঃ) সম্পর্কে জান –

উনি ছিলে চরম মেধাসম্পন্ন এবং যার স্মরনশক্তি সম্বন্ধে কারও বিন্দুমাত্র সংশয় নাই। মহানবীর (সঃ) ঐ যুগে লিখার প্রচলন না থাকায় কুরআন-হাদীস মুখস্ত কইরা রাখতে হইত। আর এই ভাবে মুখস্ত রাখার জনে ঐ রকম স্মরনশক্তি সম্পন্ন লোকদের দরকার-ই ছিল। ঘর ছাড়াও বাইরে অনেক ঐ রকম স্মরনশক্তি সম্পন্ন সাহাবী (রাঃ) ছিলেন। তো ঘরে থাকতে পারবেনা? উনি ছিলেন মুহাদ্দিসদের (যারা হাদীস বর্ণনা করছেন) মধ্যে অন্যতম।

উনার স্মরনশক্তি সম্বন্ধে একটা বর্ণনা আছে আমি আমার মত কইরা বলতেছি কারও গোচরে ভুল প্রমানিত হইলে সঠিকটা অবহিত করতে ভুলবেননা – “কোন এক জুমার নামাজ এ মহানবী(সঃ) খুৎবা দিবেন কিন্তু উনি অপেক্ষা করতেছিলেন কারও জন্য, অপেক্ষা দীর্ঘায়িত হওয়ায় গুঞ্জন উঠলো যে ঐ দেখ নবীর বয় আয়েশা(রাঃ) আসতেছেননা দেইখা উনি খুৎবা দিতেছেন না। এরপর বিবি আয়েশা(রাঃ) উপস্থিত হইলে নবিজী(সঃ) প্রশ্ন করেন সবার উদ্দেশ্যে যে আমি গত খুতবাগুলায় কি বলছিলাম কেউ কি বলতে পারবে? কেউ কেউ চেষ্টা কইরা পুঙ্খানুপুঙ্খভাবে বলতে পারলোনা, তারপর বিবি আয়েশা কে জিজ্ঞেস করা হইলে উনি পুঙ্খানুপুঙ্খভাবে সবই বর্ণনা করে দেন, আর সবাই এমনেই ঠান্ডা হইয়া যায় কোন জবাব ছাড়া”

আমাদের কারও কাছে মনে হয়না যে উনি নারীদের প্রতি লোভে উনাকে বিয়ে করছেন? আমার তো মনে হয় কুরআন-হাদীস এর হেফাজত এর জন্যেও ঘরেও যাতে কেউ থাকে তার জন্যে এমন স্মরনশক্তি সম্পন্ন বিবি গ্রহন করছেন।

আর যাকে ঐ এলিজাবেথ নিজ পুত্রবধু বলছে, সেতো ছিল মহানবীর গোলাম যাকে উনি পালক-পুত্র হিসাবে গ্রহন করছিলেন। উনার সাথে রক্তের সরাসরি এমন কোন সম্পর্ক ছিলনা যে উনার ছেড়ে দেয়া বিবি কে বিয়ে করা যাবে না।

বিষয়: বিবিধ

২৬৩২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File