ব্লগার এম.আর.এম ভাইয়ার নারী-বিষয়ক অনুভূতির লেখা

লিখেছেন লিখেছেন বুড়া মিয়া ০২ অক্টোবর, ২০১৪, ০৩:৫৭:২৩ রাত

এ ব্লগে বেশ স্বাধীনচেতা ব্লগার এম.আর.এম ভাইয়ের নারী বিষয়ক একটা পোষ্টে কিছু বলতে চেয়েছিলাম, কিন্তু মনে হলো পোষ্ট আকারে-ই দিই। তাই এটার অবতারনা।

উনি উনার সে পোষ্টে নারীদের দোষ না দিয়ে তাদের পরিবারকে সচেতন হতে বলেছেন এবং এর জন্য পুরুষদেরকে নির্লজ্জ বলতে চেয়েছেন, যা আমি স্বাভাবিক ভাবে নিতে পারি নি এবং এর বিরুদ্ধাচরণ করেছি সেখানেই। কেনো আমি বিরুদ্ধাচরণ করেছি সে ব্যাপারে মহান ব্যক্তিত্ত্বদের থেকেই উদাহরণ দেয়া যেতে পারে, এভাবেঃ

পারিবারিক বা সামাজিকভাবে যদি কাউকে কন্ট্রোল করা যেতোই তবে হযরত ইবরাহীম (আঃ) বা হযরত মুহাম্মদ (সাঃ) নতুন কোন বাণী নিয়ে আসতেন না মানুষের মাঝে মহান হয়ে; বিপরীতভাবে আদম (আঃ) এর এক পুত্র, নূহ (আঃ) এর স্ত্রী এবং পুত্র এবং লুত (আঃ) এর স্ত্রী অবাধ্য হয়ে ধ্বংস হতো না!

উপরের এসব মহান ব্যক্তিত্ত্বরা যেমন চেষ্টা করেও তাদের পরিবার পরিজনের কাউকে কাউকে বোঝাতে সক্ষম হন নি, তেমনি কাউকে কাউকে তার পরিবাররাও বোঝাতে সক্ষম হন-নি। তাই উগ্রপন্থী যেসব মেয়ে রয়েছে, তাদের জন্য কখনোই আমি তাদের পরিবারকে বা সমাজকে দায়ী করি না এবং মনে করি কারোও করা উচিৎও না – এসবের মধ্যে শয়তান তার প্ররোচনা দিয়েই যাবে, মেয়েরা বা ছেলেরা কেনো ওরকম করবে?

আমি বেশ কিছু পরিবারের কথা জানি – যাদের পিতা, মাতা বা স্বামী সর্বোচ্চ চেষ্টা করার পরও তাদের ছেলে, মেয়ে বা স্ত্রী-কে সুপথে বা ভদ্রভাবে জীবন-যাপনে অভ্যস্ত করতে পারেন-নি, বরঞ্চ এটা করতে গিয়ে অনেকে আইনগতভাবে হয়রানীর স্বীকার পর্যন্ত হয়েছেন!

তাই আমরা বড়জোড় চেষ্টা করতে পারি তাদের বোঝানোর – আর একান্তই যদি তারা না মানে, তবে তাদের সরাসরি ত্যাগ করতে পারি, পারিবারিক বন্ধন ছিন্ন করা অনেক যন্ত্রণার, কিন্তু সেটা করাটাই – এসব ক্ষেত্রে করা উচিৎ বলে আমার মনে হয়।

বিষয়: বিবিধ

১০৬০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270725
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:১৭
কাহাফ লিখেছেন :
বিনয়ীত শ্রদ্ধা রেখেই বলছি...
আপনার ব্যক্তব্যে পুরো এক মত হতে পারছি না।
বিদ্যমান বিষয়ে পরিবার তথা অভিভাবকের ভূমিকাই প্রধান,ব্যতিক্রমও যে নেই তা নয়। ঐশী নির্দেশনায় "নিজে কে ও পরিবার-পরিজন কে জাহান্নামের আগুন থেকে বাচাও" ঘোষনা দেয়া একথার সমর্থন করে।
ব্যতিক্রম কখনো উদাহরণ হতে পারে না। ফ্যামিলির প্রভাব অস্বীকার করা অবাস্তবিক অবশ্যই।নারী-পুরুষ নিজেরাও কম দায়ী নয়।
আলোচনার জন্যে অনেক ধন্যবাদ ......
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:২৫
214670
বুড়া মিয়া লিখেছেন : তা ঠিক আছে যে চেষ্টা করতে হবে, কিন্তু চেষ্টা করতে করতে বিরূপ অবস্থা হলে, চেষ্টা বাদ দিয়ে ত্যাগ করতে হবে; যেমন স্ত্রীর ক্ষেত্রেঃ প্রথম মুখে, তা না হলে বিছনা আলাদা এবং হালকা মাইর, এর পরেও কথা না শুনলে একদম বিদায়!
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:৩২
214672
কাহাফ লিখেছেন :

এ পর্যায় গুলোও অভিভাবকদের.....।
পুরুষরাই তো প্রকৃত অভিভাবক।
আবারো শুভেচ্ছাGood Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File