আমলকী রসায়ন, আম-লগি রসায়ন এবং সংঘাত

লিখেছেন লিখেছেন বুড়া মিয়া ২৩ এপ্রিল, ২০১৩, ১২:৩৭:৪১ রাত

হিন্দু ধর্ম মতে বিভিন্ন শাস্ত্র পাঠ এবং অনুসরন করা হয় নানাবিধ কারণে। যেমন অর্থশাস্ত্র ভেদ অনুসরন করা হয় অর্থ সংক্রান্ত বিষয়াদির জন্য, দানুর (ধনু রাশির ভেদ) ভেদ অনুসরন করা হয় যুদ্ধ কৌশল এবং অপরের উপর প্রাধান্য বিস্তারের ক্ষেত্রে তেমনি আয়ুর ভেদ (আয়ুর্বেদ নামেও পরিচিত) অনুসরন করা হয় আয়ু বর্ধন এবং সুস্থ থাকার লক্ষ্যে।

আমাদের দেশীয় বাজারে অনেক আয়ুর-ভেদীয় (আয়ুর্বেদিক) ঔষধ পত্র ব্যাপক ভাবে পাওয়া যায় এবং অনেকের বিশ্বাসমতে উহা দ্বারা আরোগ্য লাভও সম্ভব হয়ে থাকে, তেমনি একটি ঔষধের নাম আমলকী-রসায়ন যার দ্বারা নানাবিধ ব্যধি উপশম হয়ে থাকে বলে অনেকের বিশ্বাস এবং উক্ত রসায়নটি তরল অবস্থায় বোতলজাত করে বিক্রিত হচ্ছে।

আমাদের দেশে ইদানীং পত্র-পত্রিকা মারফৎ এক বিশেষ ধরনের আচার-আচরণ দেশবাসী দ্বারা পরিলক্ষিত হচ্ছে এবং এরূপ আচরণে দেশবাসী কিছুটা শঙ্কিত এবং ততোধিক বিনোদিত। এরূপ আচার-আচরণ দেশের একটি বিশেষ গোষ্ঠির মধ্যে ব্যাপকভাবে লক্ষ্য করা যাচ্ছে এবং দ্রুততার সহিত সংক্রামক ব্যাধির ন্যায় ছড়িয়ে পড়ছে। এহেন আচরনের বহিঃপ্রকাশ হিসেবে আপনারাও আশা করি লক্ষ্য করে থাকবেন যে উক্ত গোষ্ঠীয় লোক-সকল তালগোল পাকানো কথা বার্তা বলে থাকে যা পত্র-পত্রিকা দ্বারা জনগনের নিকট ব্যাপকভাবে নিবেদিত।

এরূপ আচরনের বহিঃপ্রকাশ হিসেবে আমরা আরও দেখে থাকি উক্ত গোষ্ঠীয় লোকসকল সকালে এক কথা এবং বিকেলে আরেক কথা বলে থাকে এবং যথা সম্ভব (যদিও পরিক্ষীত নয়) ভুলেই যায় তারা সকালে অথবা বিকেলে কি বলেছিল। পূর্বে এরূপ ভুলে যাওয়ার কারণ হিসেবে মাদক-দ্রব্যের নাম অনেক চিকিৎসক বলে থাকতেন এবং এভাবে নানাবিধ বিষয়াদি ভুলে থাকার জন্য এখনও অনেক সাধারণ মানুষ মাদক দ্রব্যের খোজ করে থাকে যদিও চিকিৎসাশাস্ত্রে প্রমাণিত যে মাদক-দ্রব্যের কারণে কোন কিছু ভুলে যাওয়া সম্ভবপর নয়।

সমাজের অনেকে তাদের তালগোল পাকানো বক্তব্যানুযায়ী সকালে এক দাবী এবং বিকেলে আরেক দাবীর স্লোগানে ব্যস্ত থাকছে। এরূপ ব্যাধির ব্যাপক বিস্তারের কারণ নির্ধারণ এখনও চিকিৎসা শাস্ত্রে সম্ভব হয়ে উঠেনি বিধায় ইহা এক ব্যাপক সংঘাতময় পরিবেশের সৃষ্টি করেছে এবং সংঘাত চলছে সংক্রমিত গোষ্ঠীর সাথে সুস্থ জনসমাজের। এখন পর্যন্ত ইহাও জানা যায়নি যে কি খেয়ে অথবা কি পান করে তারা এরূপ তাল-গোল পাকাচ্ছে।

ধারণা করা যাচ্ছে যে ইহাও আমলকী রসায়নের মত এক প্রকার রসায়ন যাহা খেয়ে অথবা পান করে সকালের কথা বিকেলে কিংবা তারও আগে বেমালুম ভুলে যাওয়া যায়। গভীর ভাবে লক্ষ্য করলে দেখা যায় যে, রসায়নটির আক্রমণ দু ধরণের। প্রথমতঃ কথা-বার্তা বেমালুম ভুলে যাওয়া এবং অনবরত বলতে থাকা, দ্বিতীয়তঃ উক্ত কথা বার্তা সজ্ঞানে হজম করে নির্লিপ্তভাবে স্লোগান দেয়া। যে গোষ্ঠীর মধ্যে এ রোগের আক্রমন হয়েছে তাদের সাথে আমলকীর সরাসরি কোন সম্পর্ক আছে কিনা জানা যায়নি তবে তাদের সাথে আম এবং লগির গভীরতর সম্পর্ক থাকায় প্রাথমিকভাবে আম-লগি রসায়ন হিসেবে সাব্যস্ত করা যাচ্ছে।

এরূপ ব্যাপক নেশাজাতীয় দ্রব্যের আক্রমণ থেকে জাতিকে এবং যুবসমাজকে বাচিয়ে রাখার জন্য বিজ্ঞ চিকিৎসক সমাজের নিকট অতিসত্বর প্রতিষেধক আবিস্কারের দাবী জানাচ্ছি এবং সাময়িকভাবে বেচে থাকার জন্য সংক্রমিত গোষ্ঠী থেকে দূরে থাকার জন্য সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।

বিষয়: বিবিধ

২৪২০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File