বাবুই হাসিয়া কহিলো, সন্দেহ কি তাই

লিখেছেন লিখেছেন কামেল মুরব্বী ১৭ মার্চ, ২০১৩, ০১:৫৫:৩১ রাত

অবাক বিশ্ব চেয়ে দেখলো তিউনেশিয়া, লিবিয়া এবং মিশরের গন বিপ্লব। বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হলো দেশগুলো। বাহবা বা সমর্থন পেলো গণহারে। সমালোচকদের সমালোচনাও চললো নিয়ম রক্ষার্থে। বিশ্বজুড়ে বিপ্লব বলেই অ্যাখ্যায়িত হলো আন্দোলনগুলো। বিপ্লবই বটে। আলোচিত হয়ে ইতিহাসের অংশ হয়ে রইলো ২০১২ইং সাল।

২০১৩ইং সালের শুরু। এবার আর অবাক হওয়া নয়। হতবাক হওয়ারই কথা। ৫ই ফেব্রুয়ারী। কোন কারনে কেন বলতে চাইনা। শাহবাগ নামক স্থানে কতিপয় যুবক-যুবতির অবস্থান শুরু। চললোও বেশ কয়েকদিন। কতিপয় ব্যাক্তি বিশেষ আর মিডিয়া তুঁতা পাখির ন্যায় বলতে শুরু করলেন শাহবাগ না-কি তাহরির স্কয়ারের প্রতিচ্ছবি।

হায়রে কপাল মন্দ, চোখ থাকিতে অন্ধ। একটু তুলনা করি। তাহরির স্কয়ারে দিন-রাত অবস্থাঙ্কারী নারী-পুরুষের সংখ্যা ২০ লক্ষ। আর শাহবাগে গড়ে দিনে ৩-৫ হাজার আর রাতে ১শ জনের কম। শাহবাগের আন্দোলনের প্রত্যেক অংশগ্রহণকারী সরকারের সকল প্রকার আর্থিক ও নিরাপত্তা সুবিধা পেয়েছেন। কিন্তু তাহরির স্কয়ারে সরকারের দমন-নীপিড়ন ছাড়া আর কিছুই পাওয়া যায়নি। এক কথায় শাহবাগ ১০০% সরকারের পক্ষের আন্দোলন। তাহরির স্কয়ার ১০০% সরকারের বিপক্ষের আন্দোলন।

"কোথায় লিভারপুল, আর কোথায় ফকিরাপুল"

আজ বড়ই মনে পরছে বাবুই আর চড়ুইর কথা। চড়ুই পাখির মত শাহবাগীরা বাড়ায় খেটে বাবুই কে প্রশ্ন করছ-

"আমি থাকি কত সুখে অট্টালিকা পরে,

তুমি কত কষ্ট পাও রোদ বৃষ্টি ঝড়ে"

"বাবুই হাসিয়া কহিলো, সন্দেহ কি তা

কাঁচা হোক তবু ভাই নিজেরও বাস।।

.........................................।

বিষয়: বিবিধ

১২৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File