মেধা ভিত্তিক ছাত্ররাজনীতির একাল সেকাল

লিখেছেন লিখেছেন কালো মনের মানুষ ২৮ ডিসেম্বর, ২০১৩, ০৪:৪০:০৫ রাত

আম্মুর কাছে শুনেছি একসময় ঢাকা ইউনিভার্সিটিতে কেউ ছাত্র ইউনিয়ন করে শুনলেই সবাই অটোমেটিক বুঝে নিতো এই ছেলে/মেয়ে শিউর খুব টেলেন্ট। তাদের নিজস্ব পড়ালেখার সিলেবাস ছিলো অনেকটা কোনো এডুকেশান ইন্সটিটিউশানের মত। তাদের মধ্যে কে নেতৃত্বের দিক থেকে কত সিনিয়র হবে তা নির্ভর করতো সে সিলেবাসের কত বেশী বই পড়েছে এবং কত বেশী জানে তার উপর। তারপর একসময় ছাত্র ইউনিয়নের যুগ ফুরালো।

এরপর আমাদের ছোটবেলায় হুবুহু এই কথাটা এখানে-সেখানে পড়তাম/শুনতাম শিবির সম্পর্কে। শিবিরের ছেলে মানেই ট্যালেন্ট, অনেক জানে, অনেক পড়ে। বিভিন্ন রাজনৈতিক হ্যারাসমেন্টে প্রপারলি পড়ালেখা করতে এরা ক্লাসের ঈর্ষনীয় রকম ভাল রেজাল্ট করে। সেই শিবিরের যুগও ফুরিয়েছে।

সেদিন আনোয়ার ভাইয়া ফোনে বলছিলেন, একসময় যখন উনারা জাসদের সক্রিয় রাজনৈতিক নেতা ছিলেন, রাত জেগে হুবুহু ক্লাস করার মত করে রাজনীতি নিয়ে পড়ালেখা করতে হতো সংবিধান থেকে শুরু করে বিশ্বরাজনীতি, রাজনৈতিক বিভিন্ন থিউরী ইত্যাদি ইত্যাদি জানতে হতো।

আনোয়ার ভাইয়ার সাথে কথা বলার পর থেকে মাথায় একটা চিন্তা ঘুরপাক খাচ্ছে। আসলে যে দল যত বেশী পড়ালেখা করবে, যত বেশী জানবে, যত বেশী intellectually enriched হবে, সে দলই আল্টিমেটলি ক্ষমতা কন্ট্রোল করবে, আজ হোক বা কাল।

এই যে আওয়ামী লীগ এত ফ্যাসিজমের পরও কীভাবে ক্ষমতায় টিকে আছে? তাদের মূল শক্তি হচ্ছে তাদের মাথা মাথা চিন্তা-শক্তিগুলো। যারা ব্যাকস্টেজ থেকে বছরের পর বছর ভলান্টারী কাজ করে মাথার ঘাম পায়ে ফেলে আস্তে আস্তে স্টেজটা তৈরী কর এখন স্টেজের দিকে তাকিয়ে দেখুন- নাটক বলুন, গান বলুন, জনপ্রিয় মিডিয়া বলুন, নিউজ পেপার বলুন, ইন্টারনেট বলুন, যেটার নাম নিবেন সেখানেই ইন্টেলেকচুয়াল মাথাগুলো সব লীগের অন্ধ ভক্ত।

প্রথম আলো একদম প্রকাশ্যে আওয়ামী দালালীর চূড়ান্ত করার পরও মানুষ প্রথম আলো পড়ে। কেনো পড়ে? জিজ্ঞেস করে দেখুন, কেউ বলবে খেলার পেইজের জন্য পড়ে, কেউ বলবে মেয়েদের পেইজের জন্য পড়ে, অমুক পেইজের জন্য পড়ে, তমুক পেইজের জন্য পড়ে। এই জনপ্রিয়তাটা এমনি এমনি হয়নি। যেয়ে দেখুন, তারা readers' psychology থেকে শুরু করে কত রকমের থিউরী জেনে বুঝে এপ্লাই করে এক একটা পেইজ দাঁড় করিয়েছে তার ইয়ত্তা নাই।

যখন নেটে-অনলাইনে বিএনপি-জামাত-শি বিরের নাম গন্ধও ছিলোনা, তখনকার সময়ে লীগের ছেলেরা বিভিন্ন অনলাইন আর্কাইভ বানিয়েছে, নেটওয়ার্ক তৈরী করেছে, জনপ্রিয় ব্লগস বানিয়েছে, বাংলা অনলাইন জগত দখল করে নিয়েছে। তারা তখন থেকেই জানতো অনলাইন সোশাল মিডিয়া কতটা ইম্পর্ট্যান্ট ভবিষ্যত রাজনীতিতে। তাদের এতদিনের কষ্টের ফল তারা এখন পাচ্ছে। আওয়ামী লীগের বর্বরতাকে, যত রকমের হিউম্যান রাইটস লংঘন আছে সবকিছুকে এখন আর তাদের নিজেদের জাষ্টিফাই করতে হয়না, অক্সফোর্ড থেকে, হাভার্ড থেকে পড়ালেখা করনেওয়ালা 'নিরপেক্ষ' মানুষেরা এগুলোকে জাষ্টিফাই করে।

--------------------------------------------

ডিসক্লেইমারঃ আমি ব্যক্তিগতভাবে কোনো ছাত্র রাজনীতি সমর্থন করিনা। এই স্ট্যাটাস ছাত্র রাজনীতির বিভিন্ন সময়ের উত্থান-পতন নিয়ে খালাতো বোনের জামাই'র সাথে ফোনালাপের ফসল মাত্র।

[মুল লেখিকা https://www.facebook.com/jajaborrr]

বিষয়: রাজনীতি

১৮৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File