খুবাইব ইবন আদী রা. এর শাহাদাতকালীন দোয়া ও আমরা যারা

লিখেছেন লিখেছেন মুকুলসরকার ০৮ মে, ২০১৩, ১১:২৪:৩৪ সকাল

মক্কার মুশরিকরা আল্লাহর নবীর স. সাহাবী খুবাইব ইবন আদী রা. কে মক্কার তানয়ীমে শুলে চড়ায়। তাঁকে শহীদ করার পূর্বমুহূর্তে কুরাইশরা তাঁকে বলল: তোমার স্হলে যদি মুহাম্মদ-কে (স.) আনা হয় আর তুমি মুক্ত হয়ে যাও তা হলে কেমন হয়?

আল্লাহর নবীর সাথী বললেন : আমার স্থলে আসাতো দূরের কথা, আল্লাহর নবীর গায়ে একটা কাঁটা ফুটুক আর আমি নিরাপদে আমার পরিবারের মধ্যে ফিরে যাই তাও আমি পছন্দ করি না।

কুরাইশরা এই উত্তর শোনার পর সমস্বরে চিল্লায়ে উঠল: তাকে হত্যা কর। তাকে হত্যা কর।

এরপর আল্লাহর রাসূলের এই সাথীকে তীর মারতে মারতে শহীদ করা হয়।

এই হলো নবীর প্রেমের নজরানা।

আমাদের দেশের তথাকথিত আশেকে রাসূলদের খবর কি? আল্লাহ ও তাঁর নবীর নামে, ইসলামের বিভিন্ন বিধানের ব্যাপারে ফিরআওনী ও মুশরিকী শক্তি যে জঘন্য ও বিকৃত প্রচারণা চালায় তাদের ব্যাপারে সেই দেওয়ানবাগীরা কি করেছে? নাকি দেওয়ানবাগী ও শাহবাগীরা একই পণ্যের ভিন্ন নাম?

কিন্তু আমরা আবারও খুবাইবের সেই উত্তরসূরীদের দেখলাম শাপলা চত্তরের বধ্যভূমি কিংবা শাপলা চত্তরের শহীদীগাহে। যাদেরকে ওহাবী বলে প্রচারণা চালিয়ে ব্রিটিশরা ও তাদের মানস সন্তানেরা সাধারণ মুসলিম জনতাকে বিভ্রান্ত করার অপপ্রয়াস চালায় তারাই আবার রাসূলের প্রেমে শাহাদাতের নজরানা পেশ করল। আমরা যারা নিজেদেরকে রাসূলের শাফায়াতের হকদার মনে করি তারা কি করলাম?

যাই হোক, যে কথা দিয়ে শেষ করতে চাই তা হল: হযরত খুবাইব রা. শাহাদাতের সময় যে দোয়া করেছিলেন তা হল: "আল্লাহুম্মা আহছিহিম আদাদা ওয়াক্বতুলহুম বাদাদা ওয়ালা তুগাদির মিনহুম আহাদা। "

আমরা জানিনা যে খুবাইবের কোন ভাই এই দোয়া করেছেন কি-না?

তবে আমরা যারা সুবিধাবাদী মুসলিম আমরা অন্তত এই দোয়াটি করে দুফোটা অশ্রুজল মহান রবের দরবারে পেশ করতে পারি আর পারি নিজের সামর্থ্যকে আল্লাহর পথে মানবতার কল্লানে কাজে লাগাতে। নিজেকে ভয়বহ জাহান্নাম থেকে মুক্ত করতে ও অপরকে মুক্ত হতে সাহায্য করতে আর এজমিনকে মানব জাতির জন্য নিরাপদ আবাস হিসাবে গড়ার সংগ্রামে জড়িত হতে।

শেষ করতে চাই আমাদের জাতীয় কবির কথা দিয়ে:

"আর কতকাল থাকবি বেটা

মাটির ঢেলা মূর্তি আড়াল,

স্বর্গটাকে জয় করিল

অত্যাচারি শক্তি চাড়াল।"

বিষয়: বিবিধ

১৪৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File