ন্যায় পরায়ন বিচার ব্যাবস্থাঃ জাতীয় মুক্তির পথিকৃৎ

লিখেছেন লিখেছেন আশাবাদি ১৩ মে, ২০১৩, ০১:৩৪:১১ দুপুর

যে কোন দেশের বিচার ব্যাবস্থা যখন ধংস হয়ে যায় সে দেশের উপর আল্লহর গজব নেমে আসে । ১৯৭১ সালে পাকিস্তানিরা যে পাপ করেছিল তার ফল তারা এত দিন যাবত ভোগ করে এসেছে । বিচারকরা যখন চোখের সামনে অন্যায় দেখে ও চুপ থাকে তখন সে সব বিচারকরা ও সে অন্যায়ের অংশীদার হয় । ৭১ এ হয়ত তাই ঘটেছিল । কিন্তু আজ আল্লহ হয়ত পাকিস্থানিদের ক্ষমা করে দিতে ও পারেন শুধুমাত্র তাদের বিচার ব্যাবস্থার জন্য । যে দেশের বিচারকরা তাদের ক্ষমতাশীন প্রধান মন্ত্রীকে কে কাঠগড়ায় দাড় করাতে পারে, বরখাস্ত করতে পারে , সাবেক প্রেসিডেন্টকে রিমান্ড দিতে পারে , জেলে পূড়তে পারে তাদের চেয়ে ভাল বিচার ব্যাবস্থার উদাহরন আর কে হতে পারে ? আজ পাকিস্তানের জনগন একটি নতুন পাকিস্তানের স্বপ্ন দেখছে । একটি গ্রহনযোগ্য সাধারন নির্বাচন উপহার দিয়েছে । এক্ষেত্রে তাদের বিচার ব্যাবস্থা ও রাজনীতিবিদরা যুগান্তকারী ভুমিকা রেখেছে ।পাকিস্তানের আজকের বিচার ব্যাবস্থা যে কোন দেশের জন্য মডেল হতে পারে ।

পক্ষান্তরে গত চার বছরে বাংলাদেশের উপর দিয়ে যে পরিমান গজব বয়ে যাচ্ছে তার অন্যতম একটি কারন বাংলাদেশের ভেঙ্গে পড়া দুর্নীতি পরায়ন বিচার ব্যাবস্থা । অতীতে বাংলাদেশের বিচার ব্যাবস্থা খারাপ ছিলনা আমি তা বলছিনা । কিনতু গত চার বছরে বাংলাদেশের বিচার ব্যাবস্থায় যে পরিমান দূর্নীতি ও ক্ষমতাশীনদের চাটুকারীতা হয়েছে তা নজীর বিহীন ।গত চার বছরে আমরা যে পরিমান প্রাকৃ্তিক ,সামাজিক ও রাজনৈ্তিক দুর্যোগের শিকার হয়েছি তাও নজীর বিহীন । তাই আশংকা হয় ৭১ পরবর্তী পাকিস্তানীরা যে গজব ভোগ করেছে আজ হয়ত আমাদের উপর ও তাই নেমে আসছে । জনগনের সর্বশেষ আশ্রয়স্থল যে বিচারালয় তাও আজ প্রহসনালয়ে পরিণত হয়েছে । বিচারকরা আজ জনগনের ভাষায় কথা না বলে ক্ষমতাশীনদের ভাষায় কথা বলছেন । আজ খুনিরা মাফ পেয়ে ফুলের মালা গলায় দিয়ে ঘুরে বেড়ায় , পরবর্তী খুনের জন্য উদ্ভুদ্ব হয় । অপর দিকে শুধুমাত্র রাজনৈ্তিক কারনে দেশের শীর্ষস্থানীয় আলেম , সম্মানিত রাজনীতিবিদরা মামলা হামলা, জুলুম নির্যাতন ও ফাসির দন্ডনিয়ে বছরের পর বছর কারাঅভ্যন্তরে দিন কাটাচ্ছে । এর দায় থেকে আজকের বিচারকরা মুক্তি পেতে পারেন না । তাই দেশের মানুষ আজ বিচার ব্যাবস্থার উপর আস্থা হারিয়েছে । বিচারের বাণী নিভৃতে কাঁদে ।

আজকের নেমে আসা গজব থেকে মুক্তির জন্য এখনি বিচারালয় পরিশুদ্ব হওয়া প্রয়োজন । দরকার নিরপেক্ষ ন্যায় পারায়ন বিচার ব্যাবস্থা । শিক্ষানেয়া দরকার পাকিস্তান থেকে । একটি ন্যায় পরায়ন বিচারব্যাবস্থাই হতে পারে জাতীয় মুক্তির পথিকৃৎ ।

বিষয়: বিবিধ

১২৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File