সর্বোচ্চ ধর্মীয় ভাবগাম্ভীর্য, যথাযোগ্য মর্যাদা, বিপুল উৎসাহ-উদ্দীপনায় ফ্রান্সে পবিত্র ঈদুল আযহা উদযাপন

লিখেছেন লিখেছেন বদরুজ্জামান ০৫ অক্টোবর, ২০১৪, ০২:২৫:৪২ রাত





হযরত ইব্রাহিম (আঃ) শেষ বয়সে প্রাপ্ত একমাত্র পুত্র সন্তান হযরত ইসমাঈল (আঃ) কে কুরবানীর করার জন্য আল্লাহর নির্দেশ পালনের অনুপম ত্যাগের অনুসরনে হাজার হাজার বছর ধরে বিশ্বের মুসলমানরা পশু কুরবানি করে আসছে। আল্লাহর রাস্তায় নিজের সবচেয়ে প্রিয় জিনিস তাঁরই সন্তুষ্টির উদ্দেশ্যে সন্তুষ্ট চিত্তে বিলিয়ে দেয়া অর্থাৎ ত্যাগের মহীমায় উজ্জীবিত হওয়ার মহান ব্রত নিয়ে প্রতিবছর আমাদের মাঝে ফিরে আসে পবিত্র ঈদুল আযহা।

-

গত শনিবার সৌদি আরব মধ্যপ্রাচ্যসহ ইউরোপের অন্যান্য দেশের ন্যায় ফ্রান্সের মুসলমানরাও সর্বোচ্চ ধর্মীয় ভাবগাম্ভীর্য, যথাযোগ্য মর্যাদা, বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় পালন করলেন পবিত্র ঈদুল আযহা।ঈদুল আযহা উদযাপন উপলক্ষে প্যারিসের মুসলমানরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেন। অন্যান্য কমিউনিটির মুসলমানদের ন্যায় বাংলাদেশী কমিউনিটির মুসলমানদেরও প্রস্তুতি ও উৎসাহ উদ্দীপনার কমতি ছিল না।

বিশেষ করে কেনাকাটা,কুরবানি ও নামাজ আদায়ের ব্যাপারে।প্যারিসে বাংলাদেশী কমিউনিটির উদ্দ্যোগে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামীক সেন্টারে। পরপর অনুষ্ঠিত তিনটি জামাতে মুসল্লিদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।মহিলাদের উপস্থিতি ছিল অন্যান্য বছরের তুলনায় ব্যাপক।তাছাড়া ও অভারভিলিয়ে জামে মসজিদ, মেট্রো হোশ জিমনেশিয়ামেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়।স্থান সংকুলান না হওয়ার কারনে প্রতিটি মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হয়।মুসল্লিদের অত্যন্ত ধৈর্যের সহিত দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে নামাজের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামসহ কমিউনিটির নেতৃস্থানিয় ব্যক্তিবর্গ বিভিন্ন মসজিদে নামাজ আদায় করেন। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি সমৃদ্ধি কল্যাণ ও ঐক্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

-

মুসলমনদের অন্যতম র্ধ্মীয় উৎসব ঈদুল আযহা উপলক্ষে ফরাসি প্রেসিডেন্ট ফ্রঁন্সেস ওরল্যান্ড মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন।

বিষয়: বিবিধ

১০২৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

271598
০৫ অক্টোবর ২০১৪ দুপুর ১২:২২
ফেরারী মন লিখেছেন : ঈদ মুবারক আপনাকে। আগামীকাল আমাদের এখানেও ঈদ। অনেক আনন্দ করবো।
০৬ অক্টোবর ২০১৪ রাত ০১:০৫
215920
বদরুজ্জামান লিখেছেন : এসেছে ঈদ
ভেঙ্গেছে নিদ।

মহানন্দে
নৃত্যের ছন্দে
মুছে যাক জরা
যত দু্ঃখ খরা।

জেগে উঠুক
হ্রষিত হোক
সব সৃষ্টি
অবগাহনে
খোদার
করুণা বৃষ্টি ।
ঈদ মুবারক আপনাকেও।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File