প্যারিসে আগ্রাসন বিরোধী কবিতা সন্ধ্যা

লিখেছেন লিখেছেন বদরুজ্জামান ১৪ আগস্ট, ২০১৪, ০৫:৪৬:০৭ সকাল



"কবিতা কোন বাঁধাকে স্বীকার করে না। কবিতা সশস্ত্র কবিতা স্বাধীন কবিতা নির্ভিক। যখন মৃত্যু ভালবাসা ছাড়া কিছু নয়। আমাকে হত্যা করলে বাংলার সব কটি মাটির প্রদীপে শিখা হয়ে ছড়িয়ে যাব। আমার বিনাশ নেই-বছর বছর মাটির মধ্য হতে সবুজ আশ্বাস হয়ে ফির আসব।"

মানবিকতা আজ পাশবিকতার আলিংগনে।পৃথিবীব্যাপি মানুষের আহাজারিতে আকাশ-বাতাস প্রকম্পিত। আজকের পৃথিবীতে মানুষের মধ্যে অতিধর্ম আর অতিরাজনীতি চর্চার কারনে মানুষ ভূলে গেছে তার আত্নপরিচয়,মনুষ্যত্বের পূর্ণপরিচয়। ধর্মের আলকেল্লা পরে মানুষ মানুষ কে হত্যা করছে । মধ্য আফ্রিকাতে ধর্মীয় উগ্রপন্থীরা জীবন্ত মানুষ পুড়িয়ে মারছে।

সারা পৃথিবীর মানুষ আজ সাম্রাজ্যবাদের আগ্রাসনের শিকার। মানুষ পরিনত হয়েছে ক্রীতদাসে। ফিলিস্তিনের গাজা ইরাকসহ বিভিন্ন দেশে মানবাধিকারের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শণ করে অত্যাধুনিক রাসায়নিক অস্ত্র ব্যবহার করে মানুষ হত্যা করা হচ্ছে। ধ্বংশ করা হচ্ছে দীর্ঘ সংগ্রামে গড়ে উঠা জনপদ। মনে হয় সভ্যতার এতটা পথ পাড়ি দিয়ে মানুষ ফিরে গেছে মধ্যযুগে কিংবা প্রাগৈতিহাসিকতায়।

গত মঙ্গলবার সন্ধ্যায় ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত "আগ্রাসন বিরোধী কবিতা সন্ধ্যা"য় এ রকম মনোভাব প্রকাশ করলেন কবি,সাহিত্যিক,সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মীরা স্বরচিত ও বিভিন্ন কবির লেখা কবিতা পাঠের মাধ্যমে। বিশ্বের সকল আগ্রাসনের বিরুদ্ধে কবিতা সন্ধ্যার আয়োজন হলেও স্বরচিত কবিতায় বারবার ফুটে উঠেছে গাজা'র নির্মম হত্যাযজ্ঞের চিত্র।

আমরা মানুষ। মানুষ কে ভালবাসি। ভালবাসা দিয়ে মানুষ কে জয় করতে চাই। যুদ্ধ নয় শান্তি চাই। আমরা পৃথিবীকে রেখে যেতে চাই আমাদের অনাগতদের বসবাসের উপযোগি আবাসস্থল হিসাবে। এই লক্ষ্যে কবি বদরুজ্জামান জামান ও সাংবাদিক ওয়াহিদুজ্জামানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত কবিতা সন্ধ্যায় স্বরচিত ও বিভিন্ন কবির লেখা কবিতা পাঠে অংশ নেন-কবি এ্যডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন,প্যারিসভিশন নিউজ সম্পাদক আব্দুল মান্নান আযাদ,নজরুল অনুরাগি খোরশেদ আলম পাটোয়ারী,কবি রেজাউল হায়দার চৌধুরী,কবি বদরুজ্জামান জামান,সাংবাদিক ওয়াহিদুজ্জামান,কবি ও সাংবাদিক মুহাম্মদ গোলাম মোর্শেদ,আবৃত্তিকার সাইফুল ইসলাম,ফ্রঁন্সে আবেক রাব্বানী পরিচালক রাব্বানী খান,আবৃত্তিকার শামীম আহমেদ,কবি হারুনুর রশীদ,সাংবাদিক শামসুল ইসলাম,কবি আতিকুল ইসলাম খান, সাংবাদিক লুৎফুর রহমান বাবু,আবৃত্তিকার রাহুল চৌধুরী,হাফিজ উদ্দিন,হাসান আহমেদ রুমেল,মোশাররফ আহমদ খান,বাবু প্রমূখ।

"আগ্রাসন বিরোধী কবিতা সন্ধ্যা"য় গাজাসহ বর্তমান বিশ্বের অস্থিতিশীল পরিস্থিতিতেও পঠিত কবিতায় ফুটে উঠেছে সম্ভাবনার চিত্র এভাবে-হাজারো স্বপ্নের আলিংগনে দিকে দিকে জেগে উঠেছে তরুনেরা এযেন পুরাতনের অবসান, নতুনের সূচনা।সত্য-ন্যায়ের শ্লোগানে মূখরিত জনপদ। প্রকম্পিত আকাশ-বাতাস। চিরন্তন সত্য-সুন্দরের হাতছানি।শীঘ্রই তমসাচ্ছন্ন পৃথিবী অবক্ষয়ের গ্লানি মুছে উদ্ভাসিত হবে আলোকচ্ছাটায়,আকাশ ফিরে পাবে তার নীলিমা।ঘোর অমানিশা কেটে উদিত হবে পূর্ণিমা চাঁদ । মানুষ আবারো দম্ভের সাথে জেগে উঠবে মনুষ্যত্বের পূর্ণপরিচয়ে। ধ্বংসের বদলে হবে সৃষ্টি। অসত্য- অসুন্দের বদলে হবে সত্য-সুন্দরের পথ চলা। আমরা সেদিনের প্রচেষ্টায়।

বিষয়: বিবিধ

৯২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File