আর্ন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্যারিসে “আলোচনা সভা ও কবিতা সন্ধ্যা”

লিখেছেন লিখেছেন বদরুজ্জামান ০১ মার্চ, ২০১৪, ০২:৩৮:৩৯ রাত

প্যারিসে বসবাসরত প্রগতিশীল দেশপ্রেমিক সাহিত্যানুরাগীদের উদ্যোগে গত ২৫ ফেব্রুয়ারী মঙ্গলবার সন্ধ্যায় ‘গার দু নরদে’ অমর একুশ আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে “আলোচনা সভা ও কবিতা সন্ধ্যা”র আয়োজন করা হয়।

সাহিত্যিক সমালোচক, কবি, এ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে এবং কবি বদরুজ্জামান জামানের উপস্থাপনায় আলোচনা ও একুশের কবিতাপাঠে অংশ নেন- প্যারিস ভিশন সম্পাদক, সাংবাদিক আব্দুল মান্নান আযাদ,এ্যাডভোকেট লুৎফুন্নাহার কাজী, সাবেক ছাত্রনেতা হুমায়ূন কবির,সাবেক ছাত্রনেতা জিল্লুর রহমান মাখন,আবৃত্তিকার সাংবাদিক ওয়াহিদুজ্জামান,আবৃত্তিকার সাইফুল ইসলাম,মিজানুর রহমান চৌধুরী,নাজনীন আহমেদ প্রমূখ।

মহান একুশ নিয়ে অনবদ্য সৃষ্টি “আমার ভাইয়ের রক্তে

রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভূলিতে পারি” কবিতাটি আবৃত্তিকার সাইফুল ইসলামের আবৃত্তি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গবেষক হাসনাত জাহানের ফরাসী ভাষায় অনুবাদ ও আবৃত্তির মধ্য দিয়ে শুরু হওয়া আলোচনা সভা ও কবিতা সন্ধ্যা”য় বক্তারা বলেন-একুশ মানে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা, অধিকার আদায়ের জন্য সংগ্রাম করা,গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করা । কিন্তু এক শ্রেণীর চেতনা ব্যবসায়ীরা আজ একুশে ফেব্রুয়ারীর ইতিহাস বিকৃত করে তরুণ প্রজন্মের কাছে উপস্থাপনা করছেন। তাছাড়া আমাদের মহান মুক্তিযোদ্ধের ইতিহাস বারবার বিকৃত করা হচ্ছে। মুক্তিযোদ্ধে যারা অংশগ্রহণ করেছিল এর চেয়ে কয়েকগুণ বেশী মুক্তিযোদ্ধের সনদ প্রদানের মাধ্যমে শহীদ মুক্তিযোদ্ধাদের আত্ত্বার সাথে বেঈমানী করা হচ্ছে।

এর বিরুদ্ধে প্রগতিশীল সচেতন দেশপ্রেমিক প্রবাসিদের সোচ্চার ভুমিকা পালন করতে হবে।

১৯৪৭সালেও বহুপূর্বে বাঙালীর স্বাধীকার আন্দোলন শুরু হয়। ১৯৫২সালের ভাষা আন্দোলনে সালাম,রফিক,জব্বার,বরকতসহ নাম না অনেক শহীদ হলে বাঙালীর স্বাধীকারের দাবী সার্বজনীন হয়ে উঠে। এরপর দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে বাংলাদেশের জন্ম হয়।

বক্তারা আরো বলেন-বিজাতীয় সংস্কৃতি চর্চা ও বিদেশী টিভি চ্যানেলগুলো আজকের তরুন প্রজন্মের দেশিয় সংস্কৃতি চর্চার প্রধান প্রতিবন্ধক।এ থেকে উত্তরণের জন্যে এখনই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আমরা যতই ফরাসী কিংবা অন্য জাতিয়তা গ্রহণ করি না কেন আমাদের শিকড় কিন্তু বাংলাদেশ এটা মুছে ফেলা যাবেনা তাই প্রবাসে প্রত্যেক বাবা-মা তাদের সন্তানদের বিদেশী ভাষার পাশাপাশি নিজের মাতৃভাষা শুদ্ধরুপে শিখানোর আহবান জানান ।

বিষয়: বিবিধ

১১০৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

184860
০১ মার্চ ২০১৪ সকাল ০৮:৫৭
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : বদরুজ্জামান ভাই,
আসসালামু আলাইকুম ।
আপনার ফেবুর আইডি দেয়ার অনুরোধ করছি ।
আমার আইডি: Good Luck চাটিগাঁ থেকে বাহার
184861
০১ মার্চ ২০১৪ সকাল ০৯:০২
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : বদরুজ্জামান ভাই,
আসসালামু আলাইকুম ।
আপনার ফেবুর আইডি দেয়ার অনুরোধ করছি ।
আমার আইডি: Good Luck চাটিগাঁ থেকে বাহার
প্রথম লিংকে কাজ করেনা বলে আবার দিলাম।
185407
০২ মার্চ ২০১৪ সকাল ১০:৪৩
সজল আহমেদ লিখেছেন : ও ভাল।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File