একটি উপলদ্ধি

লিখেছেন লিখেছেন দুর দিগন্তে ০৭ অক্টোবর, ২০১৩, ০৫:৪৭:০৬ সকাল

গত কমাস যাবত নাইট ডিউটি করছি । যদিও আমার কর্মজীবন খুব একটা দীর্ঘ নয় । শুরুটা দুই হাজার আটে । অর্থাৎ বিদেশ গমনের মাধ্যমে । রাতের কাজ প্রথম দিকে খারাপ লাগতো । এখন মন্দ লাগে না ।কাজটা না তেমন গতরে ঘাঁম ঝরানোর মত । না মাজায় চোট লাগার মতো । যদিও প্রবাসের ৯০ ভাগ কাজই বলদের ঘাঁনি টানার সমতুল্য । দানবীয় এক আস্তো টাইমমেশিন । আলহামদুলিল্লাহ, আমার কাজটা তার ব্যতিক্রম । স্টার হোটেলে মেইন ডেসকে,ঘুরন্ত চেয়ারে সিনাটান করে বসে থাকা । কম্পিউটার গুতানোর বাইরে, টুক টাক পর্যটকদেরকে ভ্রমন সংক্রান্ত পরামর্শ দেয়া ছাড়া বেকার বসে থাকা । তাই নেট, চ্যাট, আড্ডা ,লিখা, পড়া, ব্লগিং, কাটিং ,সেটং ,পোস্টিং, ফটো ভিডিও এডিটিং, রিপোস্টিং, আর নিত্য নতুন স্টাটাস, লাইক, কমেন্ট, শেয়ারিং প্রভৃতি কাজেই ব্যাস্ত থাকি,। ফলে কথিত নাইট ডিউটি অন্য রকম আমেজ সৃস্টি করে । রাত এমনিতেই পার হয়ে যায় ।অবশ্য দেশের অনেকেই আমাকে সেজন্যে আন্ডার মাইন্ড করার সুযোগ পায় । যারা একটু ঠোট পাতলা, মুখের উপর বলে বসে । আপনার কি কোনো কাম নাই ? যখন দেখি তখনই অনলাইনে ? খান ঘুমান কখন ? সে আরেক বিড়ম্বনা । এ বিষয়ে আরেক দিন লিখা যাবে ।

সেদিন ছিলো শনিবার । সাধারনত: হলিডেগুলোতে হোটেলে চেক-ইন পরিমান বেশি থাকে । ফলে ২/১ ঘন্টা রেস্টের সুযোগ হয়নি । বিকেলের আগে বেডে যাওয়ার যো নেই । এক বড়ভাই দেশে যাওয়াই, ফেরা অবধী তার প্রক্সি ডাবল ডিউটি করতে হবে । হোটেল থেকে বেরিয়ে কড়া ব্লাক কফি (কাফে লুঙ্গো) খেয়ে নিলাম । ম্যাচ ম্যাচ ভাবটা চলে গেলো । সেকেন্ড শিফট কাজ শেষে বিকাল ৪ টায় বাসার উদ্যেশে গাড়িতে চেপে বসলাম। গাড়ি ছাড়তে তখনো মিনিট পাঁচেক । সিটে মাথাটা এলিয়ে চোখটা বন্ধ করলাম । নির্ঘুম রাতদিন পরিশ্রমে শরিরটা ধনুকের মত নুয়ে পড়লো । পেছন থেকে বাংলা কন্ঠ কানে এলো । প্রবাসে হাজার মানুষের ভীড়ে মায়ের ভাষা কানে আসলে, চোখ-কান এক সঙ্গে তেড়ে যায় সেদিকে । মাথা ঘুরিয়ে দেখি মধ্যবয়সি দু-বাঙ্গালী গুরু গম্ভীর আলোচনায় মত্ত । গোবেচারা, স্বশিক্ষিত লোক বলেই মনে হলো । চলন্ত পথে ইচ্ছার বিরুদ্ধে বকবকানী কতক্ষন ভালোলাগে । হার্ট এ্যাটাক কেনো কিভাবে কাদের হয় । সাবজেক্ট এর উপর তাদের কোনো পড়াশোনা নেই । মেডিকেল সাইন্সের উপর নুন্যতম ধারনা ছাড়ায় তাদের সংলাপ কানে ঢুকলেও, ক্লান্ত পরিশ্রান্ত মাথায় ঢুকেনি ।

বসায় ৩০ মিনিটেই গোসল,খাওয়া,নামাজ ডিজিটালীয় কায়দায় শেষ করে বেডে গেলাম । ঘুমের রাজ্যে মাত্র ৪০ মিনিট । রুমমেট দেশ থেকে ছুটি শেষে রুমে ফেরায় ডেকে তুল্লো । ব্যাগপত্র গোচ করে সে আবার বের হলো । আমি আবার ঘুমানোর চেষ্টা করলাম । সে চেষ্টা ব্যর্থ হলো । শুয়ে শুয়ে হটাৎ বাসের কথাগুলো মনে হলো । তাদের সার-সংক্ষেপটা আমার কাছে খুব যৌক্তিক মনে হতে লাগলো । মনের অজান্তেই ঐকমত পোষন করলাম । কারন আমার স্বল্প ঘুম তাদের আলোচনার পক্ষে অকাট্য প্রমান হিসেবে দাড়িয়ে গেলো ।

আমার কাছে মনে হলো ১৬ ঘন্টার বিরামহীন পরিশ্রমে ক্লান্তি নামক যে ভাইরাসটা চেপে বসে দেহকে বিকল করে তুলছিলো । মাত্র ৪০ মিনিটের ঘুম সেই সকল ভাইরাস গুলো ডিলিট করে দিলো মুহুর্তে । ঘাড়ের উপর থাকা মাথা ব্রান্ড মনিটরটা সাথে সাথে ক্লিন হয়ে গেলো । মনপাখি ফিরে গেলো তাদের কথায় । উপলব্ধি প্রবল হলো । সত্যিইতো । ঘুম যে মানুষের সাড়ে তিন হাত বডি সমেত যন্ত্রের জন্য কতটা কার্যকর এ্যন্টিভাইরাস সফটওয়ার । তা কষ্টসাধ্য শ্রমজীবি মানুষেরাই কেবল সঠিক অনুধাবন করতে পারে । যারা কম পরিশ্রম করে বা আদৌ করে না ।এখানে ওখানে এটা সেটায় অলস গায়ে বাতাস দিয়ে বেড়ায় । তাদের দেহে এ সফটওয়্যার ভালো ম্যাচ করে না । এ অংশের অধিকাংশই ধনাট্যশালী । বিত্ত-বৈভবে বিলাসী জীবনের অধিকারি । অবৈধ কর্মকান্ডের সাথে যুক্ত । চুরি দুর্নীত, রাষ্ট্রের উচ্চপদে আসিন,অনৈতীক ক্ষমতার দাপটে সম্পদের পাহাড় নির্মাতা । আল্লাহ-রাসুল, দ্বীন-ইমান এদের খুব কমই আকৃষ্ট করে । আধুনিকতা, নষ্টামী আর অগ্রগতির নামে দুর্গতি আমদানির মস্তবড় কারিগর । তাই তারা যখন রাতে ঘুমাতে যায় । ঘুম আসে না । সারা দিনের অকর্ম-কুকর্ম গুলো ভাইরাস হয়ে চোখ নামক উইন্ডোজ ঘিরে ধরে । ফলে উইন্ডোজ সার্টডাউন হয় না । মাথা ব্রান্ড মনিটরও বন্ধ করতে পারে না । তখন তাদের প্রয়োজন হয় হয় উচ্চ ও দুর্বোদ্ধ মুল্যের অতি ক্ষমতাসম্পন্ন ডাবলস্টান্ডার্ড এ্যন্টিভাইরাস পিল । ৩/৪ টা পিল সেবন করে প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করে । অবশেষে ঘুম আসে । কিন্তু ধারাবাহীক জমাট বাধা মাথার ভিতরে প্রথিত ভাইরাস গুলোর মৃত্যু হয় না । কার্যকর থেকে নিত্যনতুন ভাইরাস আমদানি করতে থাকে । ফলে সে সমস্ত মানুষের মাথা নামক মনিটরটা একসময় হ্যাঙ্গ হয়ে যায় । যার আঢুনিক নাম স্টোক বা হার্ট এ্যাটাক । অকাল মৃত্যুই যার একমাত্র পরিনতি।

বিষয়: বিবিধ

১০৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File