কোথায় সেই শ্রমের মর্যাদা !

লিখেছেন লিখেছেন রাইয়ান ০১ মে, ২০১৩, ০৭:২৯:০৯ সকাল



বাচ্চাদের কিছু কাপড় কেনা জরুরি হয়ে পড়েছে । সুপারমার্কেটে চিলড্রেন সেকশন আতিপাতি করে খুঁজে সারা । পছন্দ সই কিছু পাচ্ছিনা । একসময় আরেকটি স্ট্যান্ডে সাজানো কিছু কাপড় দেখে পছন্দ হতেই এগিয়ে গেলাম । প্রাইস ট্যাগ সরিয়ে জামার শোল্ডার ট্যাগে হাত দিতেই দেখি ' made in Bangladesh ' । বুকে যেন সাতটি মহাসমুদ্র একসঙ্গে দুলে উঠলো । আনমনেই দুহাতে জামাটি ধরে বুক ভরে গন্ধ নিলাম , যেন এই জামার সঙ্গে উড়ে এসেছে আমার দেশের সৌরভ, উড়ে এসেছে আমার মায়ের শাড়ির আচলের চিরচেনা মিষ্টি গন্ধটি ।



জামাটিতে হাত বোলাতেই আমার হাতের সঙ্গে ছোঁয়া লাগলো ওই পোশাক বোনটির হাতের সঙ্গে, যে বোনটি তার নিজের সাজানো সংসারের স্বপ্ন ভুলে কাঁধে তুলে নিয়েছে বৃদ্ধ, অসুস্থ বাবা মায়ের দায়িত্ব , ছোট ভাই বোনদের লেখাপড়া শেখানোর ভার । যে বোনটি সারাদিন নিজে ছোট এক বাটি ভাত সামান্য ভাজি দিয়ে খেয়ে বিনিময়ে মালিকের সেগুন কাঠের পাকা ডাইনিং টেবিলে এনে দিয়েছে আস্ত খাসির রোস্ট, বড় বড় গলদা চিংড়ি । যাদের সারা দিন আর রাতের অর্ধেক তাদের মালিকের মুনাফার কাছে বন্ধক রাখা , সেই বোনটি ই আবার মালিকের শিপমেন্ট বাতিল হতে না দিয়ে বরং জীবনটি ই দিয়ে দেয় মালিকের লোভ আর লাভের ধংসস্তুপের তলায় পিষ্ট হয়ে ।



আজকে ১ লা মে , মহান মে দিবস । প্রতিবছর বিশ্ব সাড়ম্বরে এই দিনটি পালন করে । আমাদের দেশের প্রধানরাও যথাযোগ্য মর্যাদার সাথে এ দিনটি পালন করেন, বক্তৃতা বিবৃতি দেন , দেশবাসী একটি ছুটির দিন ভোগ করেন, প্রধানমন্ত্রী ওসমানী স্মৃতি মিলনায়তনে সচিবদের লিখে দেয়া ভাষণ প্রদান করেন, আর কিছু শ্রমজীবি ভাই বোনেরা মাথায় সাদা ক্যাপ পরে মহার্ঘ্য সেই বক্তব্য শোনেন । আর মে মাসের দুই তারিখ এলেই সব আগের মত .... কোথায় শ্রম, কোথায় সেই শ্রমের মর্যাদা !



' হায় গো খোদা কেন মোরে,

পাঠাইলে হায় কাঙ্গাল করে..!'

আমাদের মনুষত্ব আজ প্রশ্নবিদ্ধ । নিজেদের ক্ষুদ্র লাভের সম্ভাবনাও যেখানে, সেখানে আমরা একবিন্দুও ছাড় দিতে শিখিনি । শত শত আদম সন্তানের জীবনের চেয়ে যে দেশে একটি অতিথি পাখি, একটি গাছের দাম বড় হয়ে দাঁড়ায় , সেখানে কোন মুখে আমরা মনুষত্বের কথা বলি, মানবাধিকারের স্লোগান দেই ? শত ধিক ঐসব লোক দেখানো মানবতাবাদীদের , পরাজিত হোক তাদের মূল্যবোধ ।

বিষয়: বিবিধ

২৩৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File