গাজায় জেলেদের জালে মাছ নেই, আছে কাঁকড়া আর লতা

লিখেছেন লিখেছেন অরুণোদয় ১০ আগস্ট, ২০১৪, ০৭:১০:১৫ সন্ধ্যা



গাজার জেলেরা সমুদ্রে মাছ ধরতে চান। কিন্তু ইসরাইলের অবরোধের কারণে মাছ ধরতে পারছেন না।

আল-জাজিরা'র সাথে আলাপকালে আয়মান আল আমুদি নামের এক জেলে বলেন, "আজ আমরা মাছ ধরতে পারছি না। ৭২ ঘন্টার যুদ্ধবিরতি চলাকালে আমরা পরিবারের সদস্যদের জন্য খাদ্য সংগ্রহের উদ্দেশ্যে বের হয়েছিলাম। কিন্তু কিছুই পাইনি"।

নিজের জালগুলো থেকে কাঁকড়া এবং বুনো গাছের লতা সরানোর সময় তিনি কথাগুলো বলছিলেন। এক পর্যায়ে একটি জাল তুলে ধরে বললেন, "যখন আপনি ২ অথবা ৩ নটিক্যাল মাইল জুড়ে মাছ ধরার অনুমতি পাবেন তখন এটাই(কাকড়া, লতা-পাতা)পাবেন।"

666x405_1

দুর্দশার কখা তুলে ধরে আয়মান আল আমুদি বলেন, "চলমান যুদ্ধে আমার অভিজ্ঞতা খুবই খারাপ। বিমান হামলার তীব্রতা এবং ধ্বংসযজ্ঞ আমাকে বাড়িতে অবস্থান করতে বাধ্য করেছে।"

যুদ্ধ শুরু হওয়ার পর ইসরাইলের এফ-১৬ জঙ্গীবিমানগুলো গাজার জেলেদের জাল, নৌকা এবং মাছ ধরার অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামের উপর ব্যাপক হামলা করে। ফলে ক্ষতিগ্রস্থ হয় জেলেরা।

এ বিষয়ে গাজার জেলে সমিতির সহকারী প্রধান আমজাদ শারাফি বলেন, গত মাসে গাজার উপকূল রেখা বরাবর ইসরাইলি গোলার আঘাতে মৎস শিল্পে ক্ষতি হয়েছে প্রায় ৩ মিলিয়ন মার্কিন ডলার।666x405

তিনি আরো বলেন,"জেলেদের কক্ষগুলোর (যেখানে মাছ ধরার সরঞ্জাম রাখা হয়) উপর বোমা হামলার মানে হলো আমাদেরকে সমুদ্র থেকে দূরে রাখা। এটা হচ্ছে এক ধরনের যৌথ শাস্তি।"

জাতিসংঘের হিসেব অনুসারে, ২০১৩ সালের জুলাই মাস পর্যন্ত ফিলিস্তিনে জেলে আছেন প্রায় ৩,৫০০ জন। অতীতে আরো বেশি সংখ্যক মানুষ পেশা হিসেবে মাছ ধরাকে বেছে নিয়েছিলেন। ২০০০ সালে ১০,০০০ বেশি জেলে কর্মরত ছিলেন ফিলিস্তিনে।

বর্বরতা চলছে

ইসরাইলি হামলায় রোববার ৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মাঝে ২ কিশোর রয়েছে। বিবিসি'র খবরে বলা হয়, রোববার ফিলিস্তিনের গাজায় ২০ দফা বিমান হামলা চালায় ইসরাইল। এসময় ১৪ বছর বয়সী গাজার এক কিশোর নিহত হয়েছে।

এছাড়া পশ্চিম তীরে ১১ বছরের অপর কিশোরকে গুলি করে হত্যা করা হয়েছে। ফিলিস্তিনের কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার ফিলিস্তিনে ৫০ দফা বিমান হামলা চালিয়েছে ইসরাইল। হামলায় কমপক্ষে ৯ ফিলিস্তিনি নিহত হয়।

উল্লেখ্য, ৪০ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১০ কিলোমিটার প্রস্থের ছোট গাজা উপত্যকায় গত ৮ জুলাই হামলা শুরু করে ইসরাইল। হামলায় এ পর্যন্ত ১,৯২২জন ফিলিস্তিনি নিহত হয়েছে এবং ৯,৮০৬ জন আহত হয়েছে। অন্যদিকে ৬৪ ইসরাইলি সেনা ও ২ বেসামরিক ইসরাইলি নাগরিক যুদ্ধে নিহত হয়েছে। সূত্র: আল-জাজিরা।

ঢাকা, ১০ আগস্ট, টাইমনিউজবিডি.কম, টিআই

- See more at: http://www.timenewsbd.com/news/detail/20923#sthash.CjYd4NrA.dpuf

বিষয়: বিবিধ

১০৫৪ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

252939
১০ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
সজল আহমেদ লিখেছেন : আল্লাহ্ এদের কষ্ট লাঘব করুন !ইসরাইলি নরপিশাচ গুলো বেসামরিক জেলেকেও ছাড়ছেনা !
252944
১০ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:২৪
কাজি সাকিব লিখেছেন : জালিমের হাত থেকে রেহাই চাই হে আল্লাহ!
252947
১০ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
আফরা লিখেছেন : হে আল্লাহ আপনি উনাদের সহায় হোন ।আমীন !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File