গ্রামে থাই আর্মিদের আকস্মিক অভিযান

লিখেছেন লিখেছেন অরুণোদয় ২২ জুন, ২০১৪, ০৫:৩৬:৩৮ বিকাল



শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনার কথা বলে ২২ মে ক্ষমতা দখল করে থাইল্যান্ডের সামরিক বাহিনী। এরপর তারা বিভিন্ন গ্রামে অভিযান শুরু করে।

আলজাজিরার খবরে বলা হয়, অভিযান চালিয়ে ভিন্নমতাবলম্বীদের আটক করে নিয়ে যাচ্ছে সামরিক বাহিনীর সদস্যরা। এদের মধ্যে কেউ কেউ সহজে ছাড়া পাচ্ছে। আবার কোনো কোনো ব্যক্তিকে ছাড়া হচ্ছে না। এধরণের ঘটনাগুলোর সুনির্দিষ্ট রেকর্ড নেই। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা'র দল 'রেড শার্টে'র নেতা-কর্মীদের উপর বেশি নির্যাতন হচ্ছে।

গ্রামে শঙ্কা

থাইল্যান্ডের খোন কাএন শহরের বাইরের গ্রামের লোকেরা বলেন, কোনো কোনো ক্ষেত্রে সামরিক বাহিনীর সদস্যরা ওয়ারেন্ট ছাড়াই বিভিন্ন বাড়িতে প্রবেশ করছে এবং ঘাস কাটার কাচি, ছুরি এবং গাড়ির তেল জব্দ করে নিয়ে যাচ্ছে। সামরিক বাহিনীর সদস্যদের এসব অভিযানের বিষয়ে কিছু স্থানীয় বাসিন্দা চুপ থাকতে পছন্দ করেন। আবার কেউ কেউ গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করারও চেষ্টা করে থাকেন।

'রেড শার্ট'পন্থী একটি রেডিও স্টেশনে আরজে হিসেবে কাজ করতেন পাটচারাপোর্ন। সামরিক বাহিনীর অভিযানের বিষয়ে রিপোর্ট করার জন্য অনেকেই তাকে বলে থাকেন। কিন্তু জান্তা সরকার রেডিও স্টেশনটি বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, "শহরের জনগণ এসব বিষয় সোস্যাল মিডিয়াতে প্রকাশ করতে পারে। কিন্তু সব রেডিও স্টেশন বন্ধ হয়ে যাওয়ার পর গ্রামগুলোতে এসব বিষয় সম্পর্কে তথ্য বলার কোনো ভালো পন্থা নেই।"

একজন স্কলারের মন্তব্য

ডেভিড স্ট্রেকফাস একজন স্বাধীন স্কলার। কোনো ধরনের ওয়ারেন্ট ছাড়া ভিন্নমতাবলম্বীদের গ্রেফতারের বিষয়ে তিনি কথা বলেছেন। তিনি বলেন, দেশের উত্তরপূর্বাঞ্চলে যেসব আটক এবং তলবের ঘটনা ঘটে সেগুলোর অধিকাংশই প্রকাশিত হয় না। তাই কতজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, রেডশার্ট একটিভিস্ট এবং গণতন্ত্রপন্থীগ্রুপকে আর্মিরা ডেকেছে, সেটা বাইরের একজন ব্যক্তি নিশ্চিত করে বলতে পারেন না।

সামরিক বাহিনীর বক্তব্য

বিভিন্ন বাড়িতে গিয়ে অভিযান চালানোর বিষয়টি অস্বীকার করেছেন থাই সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল ওইরাকোং সুখুদ্রাপাতিপাক। তিনি বলেন, "এ ধরনের কোনো নীতি নেই এবং খোন কাএন-এ এমন কোনো ঘটনা ঘটেনি।" সূত্র: আল-জাজিরা।

- See more at: http://www.timenewsbd.com/news/detail/15814.xhtml#.U6a-1JxkPow

বিষয়: বিবিধ

৭৭৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File