বৃটেনে যেভাবে মুসলমানদের একে অপরের বিরুদ্ধে লেলিয়ে দেয়া হচ্ছে

লিখেছেন লিখেছেন অরুণোদয় ২২ এপ্রিল, ২০১৪, ০৪:০৬:০৬ বিকাল



যুক্তরাজ্যের (বৃটেন) মুসলমানদেরকে নিজ সম্প্রদায়ের বিরুদ্ধে গোপন তথ্য দিতে দেশটির একটি গোয়েন্দা সংস্থা নানাভাবে হুমকি দিচ্ছে। গোয়েন্দা সংস্থাটির নাম এমআই৫ (মিলিটারি ইন্টিলিজেন্স ৫)। যুক্তরাজ্যের দ্যা ইনডিপেন্ডেন্ট পত্রিকার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বার্তাসংস্থা ওয়ার্ল্ডবুলেটিন।

গোয়েন্দা সংস্থা এমআই৫- এর সদস্যরা প্রথমে যে কোন মুসলমানকে টার্গেট করে। এরপর টার্গেটকৃত মুসলমানকে বলা হয়, 'তুমি অমুক মুসলমান সম্পর্কে তথ্য দিবে।' অর্থাৎ এক মুসলমানকে অপর মুসলমানের বিরুদ্ধে লেলিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। গোয়েন্দাদের প্রস্তাবে যদি কোন মুসলামান রাজি না হয়, শুরু হয় নানা রকম হয়রানি।

হয়রানির শিকার এমনই একজন মুসলিম হলেন ২৫ বছরের যুবক আদিদারুস এলমি। তিনি উত্তর লন্ডনে সিনেমা শিল্পের সাথে সম্পৃক্ত। সম্প্রতি তাকে গোয়েন্দা সংস্থার একজন নারী সদস্য ফোন করেন। নিজেকে ক্যাথরিন উল্লেখ করে ঐ নারী গোয়েন্দা বলেন, আপনি একটি কন্যা শিশুর বাবা হতে যাচ্ছেন। আপনাকে অভিনন্দন।

এ ঘটনার পর বিস্মিত হন আদিদারুস এলমি। তিনি বলেন, আমার স্ত্রী ৭ মাসের গর্ভবতী। স্ত্রীর গর্ভের সন্তানটি ছেলে নাকি মেয়ে, তা আমি নিজেই জানি না।

সর্বশেষ আলাপের সময় ক্যাথরিন নামের গোয়েন্দা হুমকি দিয়ে আরো বলেন, "তুমি যদি চাও তোমার পরিবারের কিছু না ঘটুক, তবে আমাদেরকে সাহায্য করতে হবে।"

গোয়েন্দাদের হয়রানির শিকার আরেক যুবক হলেন ১৯ বছর বয়সী মেহেদী হাছি। তার দাদী অফ্রিকায় বসবাস করেন। দাদী অসুস্থ হয়ে পড়লে তার সাথে দেখা করার উদ্দেশ্যে যুক্তরাজ্যের গেটউইক বিমানবন্দর থেকে যাত্রা করে মেহেদী।

বিমানে আরোহনের আগে দুইজন সাদা পোষাকধারী গোয়েন্দার সাথে মেহেদী হাছির দেখা হয়। গোয়েন্দারা তাকে বলেন, লন্ডনের বাইরে তোমার যে কোন কিছু হতে পারে। আর কোন কিছু ঘটলে সেটার দায় নিবে না যুক্তরাজ্য।

এরপর আফ্রিকার জিবুতি বিমানবন্দরে পৌছলে তাকে এমআই৫ গোয়েন্দা সংস্থার আবেদনের প্রেক্ষিতে গ্রেফতার করে যুক্তরাজ্যে ফেরত পাঠানো হয়। যুক্তরাজ্যে ফিরে আসার পর ঐ দুই গোয়েন্দা মেহেদীকে বলে, তুমি তোমার বন্ধুদের সাথে জিহাদের বিষয়ে কথা বলবে। গোয়েন্দাগিরি করে তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য আমাদের দিবে। যদি তথ্য না দাও, তাবে সন্দেহভাজন জঙ্গীদের তালিকায় তোমার নাম লেখা থাকবে।

তখন মেহেদী গোয়েন্দাদের প্রস্তাব ফিরিয়ে দিয়ে বলেন, "এটা খুবই নির্লজ্জ ব্ল্যাকমেইল।" জবাবে এক গোয়েন্দা বলেন, "না, এর মাধ্যমে প্রমাণ হবে যে তুমি নির্দোষ। আমাদেরকে সহযোগীতা করলে আমরা বুঝব, তুমি দোষী নও।"

উল্লেখ্য, সম্প্রতি গোয়েন্দাদের নানা হয়রানির বিষয়ে সোমালিয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের কিছু মুসলমান নাগরিক দেশটির পুলিশ ও স্থানীয় সংসদ সংসস্যের কাছে অভিযোগ করেছেন। এই মুসলমান নাগরিকরা এর আগে কখনো সস্ত্রাসবাদের সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে গ্রেফতার হননি। সূত্র: ওয়ার্ল্ডবুলেটিন।

নিউজটি চাইলে নিচের লিংক থেকে শেয়ার করতে পারেন।

See more at: http://www.timenewsbd.com/news/detail/10455#sthash.n3oaLKhg.dpuf

বিষয়: বিবিধ

১২০৭ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

211851
২২ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : চিন্তার বিষয় ,,সচেতন হতে হবে
211884
২২ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২০
মেঘ ভাঙা রোদ লিখেছেন : ঘটনাটা দুঃখজনক তবে এতে খাঁটি মুসলমান চেনা যাবে।
০৯ মে ২০১৪ রাত ১০:১৭
167340
অরুণোদয় লিখেছেন : মন্তব্য করার জন্য ধন্যবাদ
211936
২২ এপ্রিল ২০১৪ রাত ০৯:১২
দ্য স্লেভ লিখেছেন : এসব চেষ্টা আরও অনেক স্খানে হচ্ছে। শয়তানদের এটাই হল কাজ
০৯ মে ২০১৪ রাত ১০:১৭
167337
অরুণোদয় লিখেছেন : মন্তব্য করার জন্য ধন্যবাদ
212031
২৩ এপ্রিল ২০১৪ রাত ১২:০৭
সমালোচক লিখেছেন : এ ধরণের ঘটনা এটাই প্রথম বা নতুন নয় । এ ধরণের ব্ল্যাকমেইলের জনকদাতা হচ্ছে সিআইএ । ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংহের যুক্তরাষ্ট্র-প্রবাসী কণ্যা মানবাধিকার বিষয়ক আইনজীবী অমৃতা সিংহ এক বৎসর আগে এ ব্যাপারে (Entrapment) বিস্তারিত একটি রিপোর্ট লিখেছিলেন যাতে তিনি দেখিয়েছিলেন কিভাবে মুসলিম দেশগুলো-ই পাশ্চাত্যের দেশগুলোর ফরমাস অনুযায়ী তাদের নাগরিকদের গ্রেফতার করে নির্যাতন করে । অনেককে তৃতীয় দেশে ট্রানজিটে থাকা অবস্থায় অপহরণ করে (Rendition) গোপন জায়গায় নিয়ে যেয়ে নির্যাতন করে ।

এমআই-৫/৬ দ্বারা নির্দেশিত হয়ে ফখরুদ্দিনের সরকার এক ব্রিটিশ-বাংলাদেশীকে ট্রাপে ফেলে অত্যাচার করে তাকে পঙ্গু করে দিয়েছে ।

মুসলমানদের সজাগ হতে হবে ।
০৯ মে ২০১৪ রাত ১০:১৭
167338
অরুণোদয় লিখেছেন : মন্তব্য করার জন্য ধন্যবাদ
212783
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
অজানা পথিক লিখেছেন : বৃটিশ গোয়েন্দা সংস্হা কতৃক ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্রের ঘটনা হাজার বছরের ইতিহাস। শুধু সচেতনতা দিয়ে এর মোকাবেলা সম্ভব নয়... বরং ইসলামপন্হীদেরও গুপ্তচরবৃত্তিতে শক্তিশালী অবস্হান তৈরী করতে হবে
০৯ মে ২০১৪ রাত ১০:১৭
167339
অরুণোদয় লিখেছেন : মন্তব্য করার জন্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File