হত্যা নয় বরং মানুষকে সেবা দিবে ড্রোন!

লিখেছেন লিখেছেন অরুণোদয় ১৩ ফেব্রুয়ারি, ২০১৪, ১০:৪০:১৩ রাত

সরকারি কাজে এধরনের ড্রোন ব্যবহার করবে ইউএই সরকার

চালকবিহীন ড্রোন বিমানের নাম শুনলেই মানুষের মনে এক ধরনের ভয় তৈরী হয়। এই ভয় তৈরী হওয়ার পেছনে অবশ্য একটি কারণও আছে।

কারণটি হলো, সম্প্রতি বছরগুলোতে মার্কিন সেনাবাহিনী পৃথিবীর বিভিন্ন জায়গায় ড্রোন বিমান দিয়ে সামরিক অভিযান চালিয়েছে। আর এসব অভিযানে শত্রুদের পাশাপাশি অনেক বেসামরিক লোক নিহত হয়েছে।

কিন্তু এবার মানুষের ক্ষতি করার জন্য নয়, বরং উপকারের উদ্দেশ্যেই ব্যবহৃত হবে ড্রোন বিমান। আর এই উদ্যোগটি নিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।দেশটি জানিয়েছে, সরকারি অফিসের প্রয়োজনীয় কাগজ, দলিল এবং পার্সেল জনসাধারণের কাছে পৌছে দেওয়ার কাজে ড্রোন বিমান ব্যবহার করার পরিকল্পনা নেয়া হয়েছে।

বিলাসবহুল স্থাপনা নির্মাণ কিংবা ব্যয়বহুল প্রযুক্তি ব্যবহারের কারণে সারা বিশ্বব্যাপী বেশ পরিচিত সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। 'ড্রোন বিমান' প্রজেক্ট হাতে নিয়ে আবারো এই ধনী দেশটি আলোচনায় এসেছে।

ইউএই-এর একজন মন্ত্রী মোহাম্মদ আল-জারগায়ি সাংবাদিকদের বলেন," ড্রোন ব্যবহার করে সরকারি সেবা পৌছে দেওয়ার চেষ্টা করবে ইউএই"। সরকার যে ধরনের ড্রোন বিমান ব্যবহার করবে, তার একটি মডেল সাংবাদিকদের সামনে তুল ধরেন মন্ত্র্রী।

প্রজাপতির মতো দেখতে ব্যাটারি চালিত ড্রোনটি প্রায় হাফ মিটার। আকাশে উড়ার জন্য এর রয়েছে চারটি পাখা। আর একপাশে আঁকা রয়েছে সংযুক্ত আরব আমিরাত(ইউএই)-এর পতাকা।

ড্রোন বিমান প্রজেক্টের প্রধান ইঞ্জিনিয়ার আব্দুর রহমান আল সরকার বলেছেন, হাতের আঙ্গুলের ছাপ ও চোখ শনাক্ত করার প্রযুক্তি থাকবে ড্রোন বিমানটিতে। ড্রোন বিমান এবং সরকারি পার্সেলের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই এই প্রযুক্তি ব্যবহার করা হবে।

মন্ত্রী মোহাম্মদ আল-জারগায়ি জানান, ড্রোন বিমানটির সক্ষমতা পরীক্ষা করার জন্য দুবাই শহরে ৬ মাস পরীক্ষামূলকভাবে ব্যবহার হবে। এরপর এক বছরের মধ্যে সারাদেশব্যাপী এই ড্রোন বিমান দিয়ে সরকারি সেবা দেওয়া হবে। প্রথমদিকে পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স এবং অন্যান্য লাইসেন্স জনগণের কাছে পৌছে দেওয়া হবে।

গরমের দিনে দেশটিতে প্রায়ই ১০৪ ডিগ্রি ফারেন হাইটের বেশি তাপমাত্রা থাকে। এছাড়া মাঝে-মধ্যে সরা দেশের বিভিন্ন জায়গায় শুরু হয় মরু ঝড়। আকাশে উড়তে হলে ড্রোন বিমানকে এসব বাঁধা উপেক্ষা করতে হবে।

- See more at: http://www.timenewsbd.com/news/detail/3849#sthash.ZNsJIu0p.dpuf

বিষয়: বিবিধ

১০৪৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

176791
১৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ বিহ্সয়টি জানিয়ে দেওয়ার জন্য

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File