লাদেনের নামে মুদ্রার প্রচলণ!

লিখেছেন লিখেছেন অরুণোদয় ১৩ ফেব্রুয়ারি, ২০১৪, ০৫:৫৫:২৩ বিকাল



চরমপন্থী সংগঠন আল-কয়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ছবি সম্বলিত ব্যাংকনোট বাজারে ছাড়া হয়েছে। তথ্যটি জেনে অবাক হয়ে গেলেন পাঠক? অবাক হওয়ার কিছু নেই। কারণ, এ ঘটনাটি ঘটেছে ইরাক এবং সিরিয়ার কিছু এলাকায়!

জানা গেছে, ইরাক ও সিরিয়ার চরমপন্থীরা নিয়ন্ত্রণ করছে, এমন এলাকায় ওসামা বিন লাদেনের ছবি সম্বলিত ব্যাংকনোটের প্রচলন করা হয়েছে। নোট প্রচলণের মাধ্যমে চরমপন্থীরা তাদের নিয়ন্ত্রিত এলাকায় নিজেদের সার্বভৌমত্বের প্রচার করছে।

মার্কিন সামরিক বাহিনীর বিশেষ অভিযানে ২০১১ সালের ২ মে পাকিস্তানে নিহত হন লাদেন।

কুর্দ প্রেস নিউজ এজেন্সি'র প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিটি ব্যাংকনোটের মূল্য 'একশ ইসলামী পাউন্ড'। নোটের গায়ে বাংলা ও ইংরেজী উভয় ভাষায় লেখা হয়েছে 'ইরাকের ইসলামী রাষ্ট্রের পক্ষ থেকে'।

বাগদাদের একটি সংবাদমাধ্যম 'শাফাক নিউজ' বলছে, ইরাকের পশ্চিমাঞ্চলের আনবার প্রদেশের চরমপন্থীগ্রুপগুলো 'ইরাক ও পূর্ব-ভূমধ্যসাগরীয় অঞ্চলের ইসলামী রাষ্ট্র' (আইএসআইএস) হিসেবে পরিচিত।

তবে এই নোটের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন একজন বিশেষজ্ঞ। কুয়েতের আল রাই ওয়েব সাইটের সাথে আলাপকালে ঐ বিশেষজ্ঞ বলেন, মুদ্রাগুলো কেন ইরাকি দিনারের পরিবর্তে পাউন্ডে ইস্যু করা হলো সে বিষয়ে তিনি সন্দিহান। তিনি মনে করেন না যে, আল কায়েদা তাদের মুদ্রার উপর ইংরেজী লিখবে।

মজার ব্যাপার হলো, সকল চরমপন্থীগ্রুপ লাদেনের ছবি সম্বলিত নোটের বিষয়টি মেনে নেয়নি। একটি চরমপন্থীদল তাদের ফেইসবুক পাতায় লিখেছে যে, আইএসআইএস-এর সুনামহানি করার জন্য এই নোটগুলো হলো একটি ধোঁকাবাজি।"কাছে থেকে তাকালে আপনি দেখবেন এটা একটা ফটোশপের কাজ"।

চরমপন্থীদলটি আরো লিখেছে, স্থানীয় সুন্নী চরমপন্থীরা 'ছলচাতুরী করছে'।আমরা লক্ষ্য করেছি যে, উইকিপিডিয়াতে প্রদর্শিত ফিলিস্তিনের ১০০ পাউন্ডের নোটে A001088 সিরিয়াল নাম্বারটি রয়েছে। বিন লাদেনের ছবি সম্বলিত ব্যাংকনোটে সেই একই সিরিয়াল নাম্বারটি রয়েছে।

সূত্র-বিবিসি

- See more at: http://www.timenewsbd.com/news/detail/4087#sthash.XUIjyp7m.dpuf

বিষয়: বিবিধ

১০০০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

178216
১৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:১২
অজানা পথিক লিখেছেন : বেশ!
179099
১৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫৫
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আঁলাইকুম ওয়া রহমতুল্লাহ।
সবাইত আর আমাদের মত ভীতু মুসলমান না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File