ফিরে আসছে টাইটানিক!

লিখেছেন লিখেছেন অরুণোদয় ১৪ জানুয়ারি, ২০১৪, ০৮:২১:৪৬ রাত



ফিরে আসছে টাইটানিক!

একটি চীনা ব্যবসা-প্রতিষ্ঠান ডুবে যাওয়া বিলাসবহুল টাইটানিকের হুবহু নকল (রেপলিকা) তৈরীর পরিকল্পনা করেছে।

এক শতাব্দী আগে দুর্ভাগ্য বরণকারী টাইটানিকের আকৃতি যেমন ছিল, দৈর্ঘ্য ও প্রস্থের দিক থেকে নকল টাইটানিকটিও একই রকম হবে। এজন্য সেভেন স্টার এ্যানার্জি ইনভেস্টমেন্ট নামের স্বল্প পরিচিত ওই চীনা ব্যবসা-প্রতিষ্ঠানটিকে ব্যয় করতে হবে ১৬৫ মিলিয়ন মার্কিন ডলার।

বিলাসবহুল মূল টাইটানিক জাহাজটি ১৯১২ সালে উত্তর আটলান্টিক সাগরে ভাসমান বিরাট বরফ খণ্ডের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। আর এ দুর্ঘটনায় নিহত হয়েছিল এক হাজার ৫০০'র বেশি যাত্রী। জাহাজটির মূল আকর্ষণ ছিল একটি থিম পার্ক।

১৯৯৭ সালে জেমস ক্যামেরনের টাইটানিক সিনেমা মুক্তি পায়। আর এ সিনেমা মুক্তি পাওয়ার পর টাইটানিক জাহাজের ব্যাপারে অনেক চীনা নাগরিকের মনে বেশ আগ্রহের সৃষ্টি হয়।

সিচুয়ান প্রদেশে নদীর তীরে নকল টাইটানিক জাহাজটি স্থায়ীভাবে রেখে দেওয়া হবে। আর দর্শনার্থীদের জন্য অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে একটি থিম পার্ক।

এছাড়া মূল টাইটানিক জাহাজ বরফ খন্ডের সাথে সংঘর্ষের পর যে অভিজ্ঞতা তৈরী হয়েছিল, দশনর্থীরা সেই অভিজ্ঞতাও পাবেন।

জাহাজ নির্মাণের উদ্দেশ্য সম্পর্কে চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থার সাথে কথা বলেন সেভেন স্টার কোম্পানির প্রধান নির্বাহী সু সাউজুন। তিনি বলেন "যখন টাইটানিক প্রায় ডুবে যাচ্ছিল তখন সর্বাধিক মানবিক চেতনা এবং দায়িত্বশীলতা প্রদর্শিত হয়েছিল। আর পেছনে রেখে গিয়েছিল সেই চেতনা, যা চিরস্থায়ী।"

"রেখে যাওয়া চেতনা যাতে আমরা প্রাচ্যে প্রবর্তিত করতে পারি সেজন্য আবার টাইটানিক নির্মাণ করতে চাই" যোগ করেন তিনি।

- See more at: http://www.timenewsbd.com/news/detail/1299#sthash.y5H1LfIL.dpuf

বিষয়: বিবিধ

১০৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File