অন্ধ নাগরিক, অন্ধ সরকার ও কিছু কথা (শেষ কিস্তি)

লিখেছেন লিখেছেন অরুণোদয় ১১ এপ্রিল, ২০১৩, ১১:৩৭:৪৪ রাত

সাহসী ও সত্যনিষ্ঠ সাংবাদিক মাহমুদুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে আমার ‘অন্ধ নাগরিক, অন্ধ সরকার ও কিছু কথা’ শীর্ষক লেখাটির শেষ কিস্তি শুরু করছি।

ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মাঝামাঝি পর্যন্ত রাজনৈতিক সংঘাতে দেড় শতাধিক মানুষের প্রাণ ঝরে গেছে। নিহতদের অধিকাংশেরই মৃত্যু ঘটেছে পুলিশের গুলিতে। সংঘর্ষে পুলিশও মারা পড়েছে। লক্ষণীয় বিষয় হলো, এবার অল্প সময়ের মধ্যে অনেক লোকের মৃত্যু ঘটেছে। ব্রিটিশ আমলে জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডের পর এত বিপুল সংখ্যক সাধারণ মানুষকে এত অল্প সময়ের মধ্যে জীবন বিলিয়ে দিতে হয়নি (উল্লাহ, ২০১৩)।

শোষক আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের পুলিশের নির্বচার গুলি বর্ষণে বিক্ষুব্ধ সাধারণ নাগরিক নিহত হওয়ার ঘটনাকে বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া ‘গণহত্যা’ বলে আখ্যায়িত করেছেন। বিরোধীদলীয় নেত্রী তার বক্তব্যে ‘গণহত্যা’ শব্দটি ব্যবহার করায় সরকারের সমর্থকরা ক্ষুব্ধ হয়েছেন। যারা ক্ষুব্ধ হয়েছেন অথবা খাদেলদা জিয়ার সমালোচনা করছেন তাদের উচিত ‘গণহত্যা’র পরিচয়/ সংজ্ঞা জানা।

“জাতিসঙ্ঘের চ্যাপ্টারে পাঁচটি সংজ্ঞার মধ্যে প্রথমটি, ‘বিশেষ কোনো জাতি বা গোষ্ঠীকে টার্গেট করে এক বা একাধিক হত্যা।’ সেই হিসেবে গণহত্যা হয়েছে। এমনকি আন্তর্জাতিক মিডিয়া পর্যন্ত বাংলাদেশে ‘সিরিয়া’ ধরনের গণহত্যার কথা বলতে শুরু করেছে ( ফারাহ, ২০১৩, পৃষ্ঠা.০৭)”।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার গণহত্যা ও নিষ্ঠুর দমন-নির্যাতনের মাধ্যমে ফ্যাসিস্ট নীতির প্রকাশ ঘটাচ্ছে। সারা দেশে বিরোধী দলকে দমনের জন্যই সরকার হত্যাকাণ্ড ও নির্যাতন চালাচ্ছে। নির্যাতন চালানোর হাতিয়ার হিসেবে পুলিশ, র‌্যাবে'র পাশাপাশি বিজিবি’কে ব্যবহার করছে। তাদের সঙ্গে যোগ দিচ্ছে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সশস্ত্র ক্যাডাররা। রাজধানী ঢাকার পাশাপাশি দেশের অন্য কোনো স্থানেও তারা বিরোধী দলকে সভা-সমাবেশ বা মিছিল করতে দিচ্ছে না। চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসে সারাদেশে হত্যাকাণ্ডসহ পুলিশের নির্যাতনমূলক কর্মকাণ্ডে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ব্রিটেনের সিনিয়র পররাষ্ট্রমন্ত্রী ব্যারোনেস ওয়ার্সি। শুধু ব্রিটেন নয়; মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডাসহ আরও কয়েকটি রাষ্ট্র এবং জাতিসংঘ, ওআইসি, হিউম্যান রাইটস ওয়াচ ও এশিয়ান হিউম্যান রাইটস কমিশনসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাও বাংলাদেশে পুলিশের বাড়াবাড়ির ব্যাপারে গভীর উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে। এসব বিবৃতির মাধ্যমে পুলিশের বাড়াবাড়ি সম্পর্কে শুধু নয়, আওয়ামী লীগ সরকারের ফ্যাসিস্ট নীতি-মনোভাব ও কর্মকাণ্ড সম্পর্কেও আন্তর্জাতিক সম্প্রদায়ের অসন্তুষ্টি প্রকাশ পেয়েছে (“পুলিশের বাড়াবাড়ি তদন্তে”, ২০১৩)।

একটু পিছনে ফিরে তাকানো প্রয়োজন। সংবাদিক দম্পত্তি সাগর-রুনি হত্যাকাণ্ড, আদালতের ঘাড়ে বন্দুক রেখে পঞ্চম সংশোধনী বাতিল, আদালতের দোহাই দিয়ে তত্ত্বাবধায়কব্যবস্থা বাতিল, কুইক রেন্টালের নামে হাজার হাজার কোটি টাকা লোপাট, শেয়ারবাজার জালিয়াতি, পদ্মা সেতু দুর্নীতি করে বিশ্ব দরবারে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে পরিচিতি, হলমার্ক-ডেসটিনি-ইউনিপে টুর ব্যাংকিং খাতের অর্থ ডাকাতি, রেলের নিয়োগবাণিজ্যে কালো বিড়ালের দৌরাত্ম্য, গ্রামীণ ব্যাংক থেকে নোবেল বিজয়ী ড. মো: ইউনূসকে অপসারণ, বৌদ্ধ জনপদে ভাংচুর, অগ্নিসংযোগ, বিশ্বজিৎতকে প্রকাশ্যে দিবালোকে কুপিয়ে হত্যা, এতসব কুকর্মের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়নি বিরোধী দল (সাঈদ, ২০১৩)। বিরোধী দল শক্ত প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়নি বলেই সরকার দিনের পর দিন সাধারণ মানুষের উপর অত্যাচার করতে পেরেছে এবং এখনো অত্যাচার করছে ।

বর্তমান পরিস্থিতিতে বিরোধী দলের উচিত অতীতের ভুলগুলো থেকে শিক্ষা নেওয়া। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের অন্যায় কর্মকাণ্ডের গঠনমূলক সমালোচনা করা। এরপরও যদি সরকার নিজেদের অন্যায় কর্মকাণ্ড থেকে বিরত না হয়, তবে সেক্ষেত্রে সরকারের বিরুদ্ধে জনমত গড়ে তুলে গণপ্রতিরোধ করতে হবে। বিরোধী দলকে দেশের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে কঠোর ও নরম কর্মসূচি নিয়ে মাঠে থাকতে হবে। আর সরকারকে মানুষের মনের ভাষা বুঝতে হবে। সব ধরনের নির্যাতন বন্ধ করে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।

তথ্যসূত্র

০১.উল্লাহ, ড. মাহবুব। (২০১৩, ১৬ মার্চ)। আমরা নিরাশ হতে চাই না। দৈনিক আমার দেশ, পৃষ্ঠা নং.০৬। ঢাকা: আলহাজ্ব মো. হাসমত আলী।

০২.সাঈদ, কাজী। (২০১৩, ৭ এপ্রিল)। ফ্যাসিবাদের নগ্নথাবা। দৈনিক নয়াদিগন্ত, পৃষ্ঠা নং.০৭। ঢাকা: শামসুল হুদা।

০৩.পুলিশের বাড়াবাড়ি তদন্তে ব্রিটেনের আহ্বান, সব কিছুর পেছনে সরকারের উসকানি। (২০১৩, ১৬ মার্চ)। দৈনিক আমার দেশ, পৃষ্ঠা নং.০৬। ঢাকা: আলহাজ্ব মো. হাসমত আলী।

০৪. ফারাহ, মিনা। (২০১৩, ১৬ মার্চ)। বন্দুকের নলে মানবাধিকার। দৈনিক নয়াদিগন্ত, পৃষ্ঠা নং.০৭। ঢাকা: শামসুল হুদা।

বিষয়: বিবিধ

১২৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File