বর্তমান ছাত্র রাজনীতিঃ (!??)

লিখেছেন লিখেছেন Bhabsi ki Hote Pare ১৩ জুলাই, ২০১৩, ১১:০৪:১৭ সকাল

৯১এর পর থেকে আমরা যে তথা কথিত গনতন্ত্র পেয়েছি তার প্রায় ২০-২২ বছর হতে চলল।এই বিশ বাইশ বছরের ছাত্র রাজনীতির দিকে যদি আমরা তাকায়,যা দেখতে পায় তা সত্যিই আমাদের বিস্মিত করে।প্রায় দুই যুগে আমরা যে ছাত্র রাজনীতি দেখছি তাতে দেখা য়ায় ছাত্র রাজনীতি মানে হচ্ছে টেন্ডারবাজী,মারামারি,কাটাকাটি তাও আবার প্রকাশ্যে।মিডিয়ায় হরহামেশাই এসব নিউজ প্রকাশ করছে তাতে কারো কোন ভ্রুক্ষেপ নেই।তারা মনে হয় খুশী হয় কারন তাদের প্রচার বাড়ছে।প্রচারেই প্রসার বলে একটা কথা আছে না।

তাদের অন্যায় কাজের বিচার হওয়াতো দূরের কথা বরং এমপি মন্ত্রীরা প্রকাশ্যে তাদের সেলটার দেয়।আর যখন যে দল ক্ষমতায় থাকে তখন সে দলের ছাত্র সংগঠন গুলো বেপরোয়া ভূমিকা রাখে।বে প রো য়া

কাউকে পরোয়া করে না।কোন কোন ক্ষেত্রে বলা হয়ে থাকে এইসব ছাত্র সংগঠনের ক্যাডারিতেই চলে এমপিগিরি মন্ত্রীগিরি।

একরম যখন অবস্থা তখন একজন সাধারন হিসেবে মনে হয়েছিল কি দরকার ছাত্ররাজনীতির।ছাত্রদের কাজ লেখাপড়া করা তারা কেন রাজনীতি করে?

পরে যখন রাজনীতি সম্পর্কে কিছুটা জানতে পারি তখন দেখলাম রাজনীতি ছাড়া দেশ অচল।দেশ পরিচালনা থেকে শুরু করে প্রায় সবক্ষেত্রেই সুস্থ রাজনীতির প্রয়োগের দরকার রয়েছে।আর সুস্থ রাজনীতির চর্চাটা ছাত্র থাকা অবস্থায় করা উচিত।তবে বাস্তবতা ভিন্ন।বর্তমানে ছাত্র রাজনীতি করে তাদের উদ্দেশ্য নেতা হওয়া।আর নেতা হওয়ার নেপথ্যে থাকে খুন,গুন্ডামি,আধিপত্য বিস্তার,মারামারি,কাটাকাটির স্ট্যাটাস।

এমনি একজন প্রশ্ন করি ছাত্র রাজনীতি কেন কর?

সে উত্তর দিল এরকম,

"আগে রিক্সাওয়ালারা আমার সাথে মুড নিয়ে কথা বলত,১০ টাকার ভাড়া ৩০টাকা চাইত আর রাজনীতি(!?)করার পর সালাম দেয়।"

এই যখন অবস্থা তখন একজন ভাল মেধাবী স্টুডেন্ট কখনোই ছাত্ররাজনীতিতে যোগ দেয় না।অভিবাবকেরা চায় তাদের সন্তান বড় এমপি মন্ত্রী হোক কিন্তু তার পূর্বে যে রাজনীতির দরকার সেটা কোন অভিবাবকেই চাইনা।চাইনা তাদের সন্তানেরা রাজনীতিতে জড়াক।বেশীর ভাগ স্টুডেন্টের ফেবুতে পলিটিক্যাল ভিউ থাকে

Political view: I hate this/no interest

এই অবস্থার জন্য ঐসব স্টুডেন্টের কোন দায় নেই।আমি দোষ দেবনা যারা এসব অসুস্থ ছাত্ররাজনীতির সাথে জড়িয়ে গেছে।দোষ হচ্ছে ঐসব নীচু মানের নেতার যারা তাদের হীন ব্যক্তি স্বার্থ চরিতার্থ করার লক্ষ্যে কোমলমতি ছাত্রদের কাজে লাগায়।যারা ক্ষমতার লোভে ছাত্র রাজনীতির অপব্যবহার করে।

সকলের কাছে বিনীত আবেদন থাকবে এই অপরাজনীতির খেলা বন্ধ করতে এগিয়ে আসার জন্যে।না হলে দেশ জাতি রাজনীতি তথা গনতন্ত্র বিপন্ন হচ্ছে হবে।

.

.

পুনশ্চঃ গুগলে ছাত্ররাজনীতি লিখে সার্চ দিলে যে ফটো গুলো প্রদর্শিত হয় সেটা থেকেই বর্তমান ছাত্র রাজনীতি সম্পর্কে প্রাথমিক ধারনা পাওয়া যায়।

বিষয়: রাজনীতি

২০৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File