ডেকে এনে হত্যা, এর শেষ কোথায়?

লিখেছেন লিখেছেন Bhabsi ki Hote Pare ২৫ এপ্রিল, ২০১৩, ০১:৩৮:০০ রাত

হ্যা এটা হত্যা দূর্ঘটনা নয়।দূর্ঘটনা বলে মৃতলাশের স্বজনদের ভোলানোর অপচেষ্টা করা হবে মহা অন্যায়।এই লাশের মিছিলদের প্রতি সমবেদনা জানানো ছাড়া আর কি কিছুই করার নেই।আসলেই মনে হয় কিছু করার নেই।কিছুদিন পর সব ভুলে যাব।কিংবা ভুলে যেতে বাধ্য হব।নতুন কোন ঘটনায় মোড় ঘোরানো হবে।পত্রিকার পাতা থেকে ছিটকে যাবে।নিউজ টকশো থেকে হারিয়ে যাবে।কিন্তু এর শেষ কোথায়? এর উত্তর অজানা।

ফোন করে 'মৃত্যু' পোলারে ডাইকা নিয়া গেছে।

কে এই 'মৃত্যু'?

এর উত্তর আমরা কি আদৌ পাব।গত চল্লিশ বছর ধরে এমন হাজার জানা অজানা 'মৃত্যুরা' কেড়ে নিয়েছে মানুষের প্রান।আজো তারা থেমে থাকেনি।নগ্ন নৃত্যে প্রকাশ করছে তাদের পৈচাশিক রুপ।তাদের ধরতে আমলারা ব্যার্থ।কারন তাদের নষ্ট পয়সায় আমলারা ঠান্ডা এসিতে আরাম পায়।আর ঘামে ভিজা সুতোয় বুনে যাদের জীবন,যারা দুইবেলা অন্ন পেলে ঈদের আনন্দ পায়, যাদের রক্ত ঘামে সচল দেশের চাকা তারা কি পায়?

তারা কিছুই পায়না।তাদের মূল্যায়ন করা হয় হাজার বিশেক টাকা দিয়ে তাদের জীবন্ত লাশকে সম্মান করা হয় হাজার তিনেক টাকা দিয়ে এটা সভ্য সমাজের অসভ্য বহিঃপ্রকাশ নয় কি?

মঙ্গলবার ঘোষনা করা হলো রানা প্লাজা ব্যবহার অনুপুযোগী।সেই হিসেবে বুধবার অফিস বন্ধ ঘোষণা করা হল।কিন্তু অর্থলোভীরা এত গুলো মানুষের কথা না ভেবে কিছু বাড়তি লাভের আশায় সবাইকে কর্মস্থলে আসতে বাধ্য করল।এরপর ভবন দসে মানুষের মৃত্যু।এটা পরিকল্পিত হত্যা।

গার্মেন্টস খোলা রাখার সম্ভাব্য কারন।

১।অর্থলোভ

২।হরতাল ঠেকাতে সরকারী চাপ।মখাতো বলছেই হরতাল কারীরা ধাক্বা দিয়ে ভবন ভেঙ্গে দিয়েছে।এই করুন মুহূর্তে মানুষের সাথে হাস্য রস না করলেই কি নয়।আমার তো মনে হয় রাঘব বোয়ালদের বাঁচাতেই সরকারের এই অপচেষ্টা।

৩।গামেন্টস শিল্প ধ্বংস করতে বিদেশীদের অপচেষ্টা।

৪।বর্তমান রাজনৈতিক মোড় ঘোরানোর চেষ্টা।

৫।বিরোধী দলের আন্দোলন ধমানোর চেষ্টা।

সঠিক কারন যে কোনটা সেটা দ্রুত টের পাবে সবাই।যারা লাশের মিছিল নিয়ে খেলছে তাদের শাস্তি কি অতীতে হয়েছে?

না

বর্তমানেও কি হবে?

আশা নেই।

আমলাদের সমীপে একটাই আকুতি লাশের মিছিলের খেল বন্ধ করুন।মৃত্যুর খেলা বন্ধ করুন নইলে পৃথিবীতে পার পেলেও আখেরাতে পার পাবেন না।প্রচলিত একটা গল্প

যখন দূর্বল কেউ আমাকে আঘাত করে আমি তাকি দ্বিগুন জোর আঘাত করি।যখন সবল কেউ আঘাত করে তখন তার সাথে শক্তিতে না পেরে আল্লাহর কাছে বিচার দিই 'আল্লাহ বিচার করবে'।আমরা এখন আল্লাহ ছাড়া কারো কাছে বিচার চাই না বা চাওয়ার উপায় নেই।

শোকাহত আমি।ভীষণ শোকাহত।লাশের মিছিলরা আমাকে কষ্টের সাগরে নিয়ে গেছে।

বিষয়: বিবিধ

১৪৭৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File