শিবিরও কি গাড়ি ভাংচুর করছে ? দায় কার ?

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ২০ মার্চ, ২০১৩, ১২:৪৫:৩৪ দুপুর

বাংলাদেশের রাজনীতিতে গাড়ি ভাংচুর, দোকান-পাট ভাংচুর একটা পরিচিত কালচার । বিশেষ করে হরতালের সময় । আমাদের দুর্ভাগ্য যে আমাদের দেখতে হয়েছে চলন্ত বাসে আগুন লাগিয়ে ১১ জন মানুষকে কীভাবে হত্যা করা হয়েছিল । আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর কবির নানক করেছিলেন এই কাজ । আমরা অবাক বিস্ময়ে তাকিয়ে দেখেছিলাম সেই নারকীয় দৃশ্য ।

এভাবে বাংলাদেশের মানুষের ভেতরে ঢুকে গেছে যে , আন্দোলন করতে হলে গাড়ি ভাংতেই হয় । এর আরেকটি কারণ হলো কোন সরকারই শান্তিপুর্ণ উপায়ে তোলা দাবির যৌক্তিকতা বিচার করে না । সবকিছুকেই ‘দমন’ করে সরকার অত্যন্ত নিষ্ঠুরভাবে । সম্প্রতি আমরা দেখেছি- কীভাবে সরকার নিরীহ স্কুলশিক্ষকদের লাঠিপেটা করেছে । টিয়ারশেল মেরেছে । মরিচের গুড়া মেরেছে । দুইজন শিক্ষক এতে মারা গিয়েছেন । অথচ শিক্ষকদের আন্দোলন ছিল সর্বাংশে শান্তিপুর্ণ, নিরীহ একটা আন্দোলন । দাবি ছিল যৌক্তিক । পেটের দায় মেটানোর দাবি । বেঁচে থাকার দাবি ।

এই কলূষিত রাজনীতির মাঝেও জামায়াত-শিবিরের অবস্থান ছিলো পরিষ্কার । তারা গাড়ি-ঘোড়া দোকানপাট ভাংচুর করে না । জনগনের কষ্ট হয় এমন কাজ করেনা । এবং এটা ছিলো সর্বস্তরে প্রশংসিত ।

এই সরকারের আমলে এই শেষ বছরে এসে দেখা যাচ্ছে কোথাও কোথাও জামায়াত ও ছাত্রশিবিরের মাধ্যমেও কম হলেও গাড়ি ভাংচুরের ঘটনা ঘটছে । এতে করে কেউ কেউ প্রশ্ন তুলেছেন যে এটা কেন হচ্ছে ? ছাত্রশিবির কি লাইনচ্যুত হচ্ছে –এমন প্রশ্ন তুলেছেন অনেকেই ।

কীভাবে এসব ঘটছে ? সেটাই বলছি । বাস্তবে শিবিরের এরকম কোন সিদ্ধান্ত থাকেনা । সিদ্ধান্ত হচ্ছে- সরকারের জুলুমের প্রতিবাদ করতে হবে । ২০০৯ সালটা মোটামুটি শান্তিপুর্ণভাবেই কেটেছে । নির্বিঘ্নে মিছিল মিটিং সভা সমাবেশ করা গেছে । কিন্তু ২০১০ সালের শুরু থেকেই সরকার চলে গেল হার্ডলাইনে । কোথাও দাঁড়াতে পর্যন্ত দেয়না । নিষিদ্ধ সংগঠনের মত আচরণ করা শুরু করলো । সংগঠনের সিদ্ধান্ত ছিলো , জুলুমের প্রতিবাদ চলবেই । তবে আইনশৃংখলা বাহিনীর সাথে কোনরকম ঝামেলায় যাওয়ার দরকার নেই । শিবির কোথাও মিছিল বের করলে ৫ মিনিটের মধ্যে পুলিশ হাজির । কোনমতে কয়েকটা শ্লোগান দিয়েই সবাইকে কেটে পড়তে হত ।দিনে দিনে পুলিশ-ছাত্রলীগের সাহসও গেল বেড়ে । এমনও হয়েছে , একা একজন পুলিশ একহাজার মানুষের একটা মিছিলকে তাড়া করেছে । সেই পুলিশ সদস্য শিবিরকে কাপুরুষের দল আর নিজেকে মহাবীর ভেবে ফিরে গিয়েছে । জামায়াত-শিবিরের মিছিল তাড়া করা পুলিশের জন্য একটা মহাআনন্দের ব্যাপারে পরিণত হলো ।

নেতৃবৃন্দের কাছ থেকে পালটা প্রতিরোধের কোন সিদ্ধান্ত না পেয়ে হতাশ হতে লাগলো জনশক্তি । কমে যেতে লাগলো মিছিলের উপস্থিতি । সব জনশক্তিকে খবরও দেয়া হতনা । ২০১০-২০১১ দুটি বছর এই অবস্থায় গেলো । দিনে দিনে সরকারের জুলুমের মাত্রা বাড়তে লাগলো । সরকার জামায়াত-শিবিরকে চুনোপুটি মনে করতে লাগলো । জামায়াতের কী করার সামর্থ আছে তা আমরা ভালো করেই জানি এমন ঔদ্ধত্যমূলক কথা বলতে লাগলেন আওয়ামী লীগের নেতারা । আন্দোলন-সংগ্রামে গণমানুষকে সম্পৃক্ত করার আর বিকল্প রইলো না ।

১০০-২০০ জনের মিছিল কন্ট্রোল করা যায় সহজে । কিন্তু ৫০০০-১০০০০ মানুষের মিছিল সম্পুর্ণ কন্ট্রোল করা যায় না । কোন ঝামেলা না হলে তাও হয়তো যেত । পুলিশ আগের ধ্যানধারণায় ১০-১৫ হাজার লোকের মিছিলে পর্যন্ত আক্রমণ করা শুরু করলো । এরপরেই পাশার দান গেল উল্টে । প্রতিরোধের সম্মূখীন হলো তারা । হাঙ্গামার মাঝে পড়ে দু-একটা গাড়িও ভাংচুরের শিকার হতে লাগলো । পুলিশের বাড়াবাড়ির কারণে এত লোকের মাঝে কে কখন কী করছে তা আর নেতৃবৃন্দের নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছিল না । যেখানে জনশক্তির ওপর পুলিশ আক্রমণ করছে, আহত হচ্ছে অনেকেই । গ্রেপ্তার হচ্ছে । সেগুলো ম্যানেজ করবেন নাকি উলটো জনশক্তিকে ঠেকাবেন । সামনে পড়ে গেলে দায়িত্শীলরা আপ্রাণ চেষ্টা করেছেন যাতে গাড়ি ভাংচুর না হয় । এমনো হয়েছে , জনশক্তির হাতে মার খেতে হয়েছে দায়িত্বশীলকে ।

এরপর শুরু হলো গুলি পর্ব । সম্পুর্ণ বিনাকারণে মিছিল-সমাবেশে গুলি চালাতে লাগলো পুলিশ । একটা মিছিল শুরু করলাম । কয়েক হাজার লোকের মিছিল । মিছিল শেষ করে দিয়েছি, লোকজন চলে যাবে এমন সময় হঠাত পুলিশ এসে গুলি করে দিল । অনেকেই গুলিবিদ্ধ হলো । এরপরের পরিস্থিতি আমরা কীভাবে কন্ট্রোল করবো ? আহত ভাইদের আহাজারি , তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো, সন্ত্রাসী বাহিনীকে প্রতিরোধ করে জনশক্তিকে নিরাপদ করা দরকার । এসময় উত্তেজিত সাধারণ মানুষের হাতে যদি কোন অপ্রীতিকর ঘটনায় জানমালের ক্ষতি হয় সেটা কে ঠেকাতে পারবে ?

এরপরেও কি কেউ বলতে পারবেন- এসব ঘটনায় জামায়াত বা ছাত্রশিবিরের দায় আছে ? এ পর্যন্ত যা কিছু ঘটেছে তার দায় সম্পুর্ণভাবে সরকার এবং পুলিশের ।ছাত্রশিবিরের অবস্থান পরিষ্কার । আর সেটা হলো জুলুমের প্রতিবাদ এবং প্রয়োজনে প্রতিরোধ ।

বিষয়: রাজনীতি

১০৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File