রাখালের বাঘ এবং বিএনপির আন্দোলনের ডাক

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ২৭ জুলাই, ২০১৪, ১১:২৫:১৮ রাত

বিএনপির আন্দোলন নিয়ে ইতোমধ্যেই একটা কৌতুক চালু হয়ে গেছে । বিএনপি বলবে , ঈদের পর আন্দোলন । কিন্তু আসলে কিছুই হবে না । বিএনপি নেতারা পরে বলবেন -ঈদের পর আন্দোলনের কথা বলেছি , কিন্তু কোন্ ঈদের পর সেটা তো বলিনি !

আগের বিভিন্ন সময়ের মত এবারও বিএনপি হুমকি দিয়েছে ঈদের পর আন্দোলনে নামবে । কিন্তু আসলে কতটুকু নামবে তা নিয়ে জনগন সন্দিহান । এর আগে জনগন আশা করেছিল কিন্তু বিএনপি জনগনকে হতাশ করেছে । সেইযে রাখাল বালক বাঘ বাঘ করে চিৎকার করতো , প্রতিদিন মানুষ লাঠি সোটা নিয়ে নামতো । কিন্তু হতাশ ও ক্ষুব্ধ হয়ে মানুষকে ফিরে যেতে হত । বিএনপিও অবস্থা এমন পর্যায়ে নামিয়ে এনেছে । এই সরকারের গত মেয়াদে সফল আন্দোলন হয়েছিল ইলিয়াস আলী অপহরণের পর । পুরো সিলেট অচল হয়ে গিয়েছিল । সারা দেশ এবং বিদেশ তোলপাড় হয়ে গিয়েছিল । সরকারের নাভিশ্বাস উঠে গিয়েছিল । প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারের সব নেতা মন্ত্রীর রক্তচাপ বেড়ে গিয়েছিল । কিন্তু বিএনপি এমন একটা সময়ে আন্দোলনে ইস্তফা দিয়ে জনগনকে হতাশ করেছিল । ইলিয়াস আলীকে নয় , সরকারকেই বাঁচিয়ে দিয়েছিল বিএনপি ।

বিএনপি যদি বাস্তবে আন্দোলনমুখী না হয়ে শুধুমাত্র সরকারের ওপর মানসিক চাপ সৃষ্টির উদ্দেশ্য নিয়ে আন্দোলনের হুমকী দিয়ে থাকে , তাহলে নিশ্চিত করেই বলা যায় সে আশায় গুড়ে বালি পড়বে ।

অবস্থাদৃষ্টে মনে হয় , আন্দোলনের চেয়ে আলোচনা বিএনপির বেশি প্রিয় । এইসব আন্দোলনের হুমকির একটা উদ্দেশ্য থাকে সরকারকে আলোচনার পথে আনা । কিন্তু এটা তো প্রমাণিত হয়ে গেছে , তীব্র আন্দোলন ছাড়া আওয়ামী লীগ কখনোই আলোচনায় আগ্রহী হবেনা ।

বারবার আন্দোলনের হুমকি দিয়ে মাঠে না নামায় আওয়ামী লীগও হয়তো বিএনপির আন্দোলনকে রাখালের বাঘ ভেবে বসতে পারে । এখন বিএনপি যদি সত্যি সত্যি বাঘ হয়ে নামতে পারে তবেই হয়তো রাখালের ঘাড় মটকাতে পারবে । অন্যথায় বিএনপিরই ঘাড় মটকে যেতে পারে ।

বিষয়: রাজনীতি

১১৩৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

248938
২৮ জুলাই ২০১৪ রাত ০১:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আন্দোলন না করে এই সরকারকে কোনভাবেই হঠান যাবেনা। এই কথা বিএনপি নেতৃবৃন্দ বুঝেন কিনা সেটাই কথা।
২৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
193519
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : হুম ।
248961
২৮ জুলাই ২০১৪ রাত ০৪:২৮
আবু সাইফ লিখেছেন : ঢাকা মহানগর কমিটি গঠনের পর সপ্তাহ যায়নি- মারামারি, অফিস দখল- পাল্টাদখল, সাইনবোর্ড নামানো-উঠানোর যে খেলা দেখাচ্ছে- রাখালের বাঘের চেয়েও খারাপ অবস্থা!!

খালেদাজিয়া আর বিএনপির জানাযা একসাথে হয় কিনা- এই আশংকা করি!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File