বাংলাদেশের সংবাদমাধ্যমের দায়িত্বজ্ঞানহীন আচরণ কোথায় নিয়ে যাচ্ছে দেশকে ?

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ১৯ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:৪১:০৮ রাত

কোন একটি পুরো গোষ্ঠীর ওপর মানুষের বিতৃষ্ণা বা ঘৃণা একদিনে তৈরি হয়না । এর জন্যে দীর্ঘদিনের কর্মকান্ডকে নজরে আনে মানুষ । একটু একটু করে , একজন একজন করে পুরো একটা গোষ্ঠীর ওপর ধীরে ধীরে বিতৃষ্ণ হয়ে ওঠে মানুষের মন ।

বাংলাদেশের সাংবাদিকতায় যে বেহাল নীতি-নৈতিকতাবিহীন , দায়বোধহীন অবস্থা চলছে , অসুস্থ প্রতিযোগিতা চলছে এর ফলে ধীরে ধীরে সাংবাদিকদের প্রতি আস্থা হারিয়ে ফেলছে মানুষ ।

কথা ছিল সংবাদপত্র হবে জাতির বিবেক । কিন্তু তা না হয়ে এখন হয়েছে জাতির বিবেক হরণকারী । দিনের পর দিন বিনাবিচারে মানুষ হত্যা করা হচ্ছে , আর ইনিয়ে বিনিয়ে সেগুলোকে সমর্থন দিয়ে যাচ্ছে একশ্রেণীর মিডিয়া ।

আল কায়েদা নেতা আইমান আল জাওয়াহিরির নামে তৈরিকৃত ভুয়া বক্তব্য প্রচারের মাধ্যমে আরো একটি দায়িত্বজ্ঞানহীন কাজের পরিচয় দিয়েছে বাংলাদেশের মিডিয়া গোষ্ঠী । প্রথমে কী করা উচিৎ ছিল ? উচিৎ ছিল এটির সত্যমিথ্যা যাচাই করা । তারপর সত্য হলে সেটা সরকারের কাছে জানানো । আন্তর্জাতিক শক্তিগুলোকে জানানো । জনসমক্ষে বারবার প্রচার করা কোনভাবেই উচিৎ হয়নি । আর ভুয়া হলে তো কথাই নেই । এই বক্তব্য মহা উৎসাহে বারবার প্রচার করে জনগনের ভেতর আতংক ছড়ানো ছাড়া দেশের কী লাভ হয়েছে ? জনগনেরই বা কী লাভ হয়েছে ? বরং এতে করে আল কায়েদার প্রচার হয়েছে মাত্র ।

এখন এটা অনেকটা স্পষ্ট হয়েছে যে, এই প্রচারণাটা করা হয়েছে যাতে এই ডামাডোলের ভেতর দিয়ে বঙ্গোপসাগরের তেল গ্যাস নিয়ে ভারতের সাথে যে চুক্তি তা চুপেচুপে সম্পন্ন করা যায় । সেটাই করা হয়েছে ।

আরেকটা ব্যাপার হলো- একের পর এক প্রোপাগান্ডা দিয়ে বিরোধী জোটকে চাপে রাখার যে সরকারি কৌশল সেটা একটু ঝিমিয়ে পড়েছিল । সেই জায়গায় একের পর এক বন্দুকযুদ্ধের নামে বিরোধী দলের নেতাকর্মীদের হত্যার বিষয়টি আলোচনায় উঠে আসছিল । সেটিকেও আড়াল করে অন্যদিকে চোখ ঘুরিয়ে দেয়ার অপকৌশল হিসেবে কাজে লাগানো হচ্ছে এটিকে ।

সংবাদপত্র , টিভি, মিডিয়া এখন জনগনের কাছে দায়বোধ করেনা , দায়বোধ করে পছন্দনীয় রাজনৈতিক দলের প্রতি ।

এভাবে চলতে থাকলে একসময় সাংবাদিক , সংবাদপত্র গনশত্রুতে পরিণত হবে । সাংবাদিকদেরকেই বিষয়টি ভেবে দেখতে হবে নিজেদের স্বার্থেই ।

বিষয়: বিবিধ

৮৬৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

179203
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : দেশের বড় সন্ত্রাস মিডিয়া
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৯
132563
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : হুম ।
179243
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৫৬
শিকারিমন লিখেছেন : সংবাদপত্র , টিভি, মিডিয়া এখন জনগনের কাছে দায়বোধ করেনা , দায়বোধ করে পছন্দনীয় রাজনৈতিক দলের ।
অনেক খাটি কথা বলেছেন। ধন্যবাদ
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৯
132564
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ধন্যবাদ ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File