জামায়াতের এই দুরবস্থা কি অতি উৎসাহী ভূমিকার মাশুল ?

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ৩০ জানুয়ারি, ২০১৪, ০৮:১৮:১৪ রাত

২০০৯ সাল থেকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অত্যাচার নির্যাতনের সবচেয়ে বেশি শিকার হয়েছে জামায়াত । এরপর বিএনপি ।

এইযে নির্যাতন, প্রাণহানি, এর দায় কার ? মূল দায় অবশ্যই আওয়ামী লীগ ও সরকারের , কারণ বেশিরভাগ প্রাণহানি সংঘাত-সহিংসতার ঘটনা ঘটেছে সরকারের তরফে । কিন্তু জামায়াত বা বিএনপিরও কি কোন দায় আছে ? আমার ধারণা হলো- ‘আছে’ । বরাবরের মত জামায়াত তার নিজের শক্তি-সামর্থ নিয়ে এবং প্রতিপক্ষের শক্তিসামর্থ সম্পর্কে ভুল মূল্যায়ন করেছে । আর সেভাবেই সিদ্ধান্তও নিয়েছে । যা বাস্তবতাবিমুখ এবং ক্ষতিকর হয়েছে । নিজের পায়ে কুড়াল মারার মত হয়েছে । জামায়াত ও বিএনপির বর্তমান অবস্থান নৈতিকভাবে ঠিক হলেও রাজনৈতিক চিন্তাধারা ও কর্মসূচী-পদক্ষেপের দিক থেকে ছিল নানা ভুলে ভরা ।

কয়েকদিন আগে সাংবাদিক-কলামিস্ট মাসুদ মজুমদার দৈনিক নয়া দিগন্ত পত্রিকায় ‘নিরপেক্ষ বুদ্ধিজীবি হওয়ার সহজ উপায়’ শিরোনামে একটি কলাম লেখেন (http://goo.gl/I9aUfR) । এতে আমার এই ধারণা আরো জোরালো হয় ।

তাঁর ভাষায়-

“ইতিহাসের ধারাবাহিকতায় কখনো কখনো এমন ক্রান্তিকাল বা সন্ধিক্ষণ এসে দাঁড়ায়, তখন ভূমিকা হতে হয় সত্য-মিথ্যার লড়াইয়ের মতো। রাজনৈতিক লাভালাভ ও দলীয় স্বার্থের চেয়ে জাতীয় স্বার্থ, গণতন্ত্রের দায়, সংবিধান রক্ষার তাগিদ বেড়ে যায়। বর্তমান সময়ে খালেদা জিয়ার অবস্থান সেই লক্ষ্যে ইতিবাচক এবং জরুরিও বটে”


সত্য-মিথ্যার লড়াইয়ে , ন্যায়-অন্যায়ের প্রশ্নে আওয়ামী লীগ সরকারের বিপক্ষে বিএনপি ও জামায়াতের এই জোরালো অবস্থান সঠিক ।

কিন্তু পরিস্থিতি মূল্যায়ন, কর্মসূচী নির্ধারণ অর্থাৎ রণকৌশলে প্রচুর ভুলভ্রান্তিতে ছিল বিরোধী জোট ।

জনাব মজুমদারের ভাষায়-

“রণকৌশল যুদ্ধনীতির অংশ। চেয়ারম্যান মাও বলতেন, দশ কদম এগোনোর স্বার্থে তিন কদম পেছনে যাওয়া পরাজয় নয়, কৌশল। তা ছাড়া যুদ্ধ একধরনের ধোঁকা । প্রতিপক্ষকে ধোঁকা দিয়ে বোকা বানানো সব যুগেই রণকৌশল হিসেবে চিহ্নিত হয়েছে। চেয়ারম্যান মাও বলেছেন, বিপ্লব ধ্বংস নয়, সৃষ্টির প্রসববেদনা। কোনটা ধ্বংস, কোনটা প্রসববেদনার বিষয় সেটা বোঝা নেতৃত্বের প্রজ্ঞার ওপর নির্ভর করে। কর্মীদের ওপর দোষ চাপিয়ে নেতৃত্ব রেহাই পেতে পারে না” ।


এই প্রজ্ঞার জায়গায় চরমভাবে মার খেয়েছে বিএনপি ও জামায়াতের নেতৃত্ব ।

বিএনপি তাদের সামর্থ অনুযায়ী নরম কর্মসূচী দিয়েছে । কিন্তু সবচেয়ে বেশি বোকামীর পরিচয় দিয়েছেন জামায়াতের নেতৃত্ব । তারা তাদের সীমিত সংখ্যক নিবেদিতপ্রাণ জনশক্তিকে রাষ্ট্রশক্তির বিপক্ষে খালি হাতে যুদ্ধে নামিয়ে দিয়েছেন । গনতান্ত্রিক রাষ্ট্রে শক্তি নির্ধারিত হয় জনসমর্থন দিয়ে । জনসমর্থনের পরিমাপে জামায়াতের অবস্থান তৃতীয় বা চতুর্থ । জনসমর্থন সাকুল্যে ১০% হবে । কিন্তু বাস্তবে জামায়াত ভূমিকা নিয়েছে প্রধান বিরোধী দলের । ফলে দুর্বল ও ক্ষুদ্র প্রতিপক্ষের ওপর সোৎসাহে হামলে পড়েছে ৪০% জনসমর্থধারী দল আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের পরিচালনাধীন রাষ্ট্রশক্তি । শুধু আওয়ামী লীগকে হয়তো জামায়াত আন্দোলনের মাঠে টেক্কা দিতে পারবে, কিন্তু এর সাথে যে রাষ্ট্রীয় শক্তি এবং প্রতিবেশি দেশ ভারতের শক্তি যুক্ত এটাকে তাঁরা সঠিকভাবে বিবেচনায় নিতে ব্যর্থ হন । সরকারবিরোধী রাজনীতিতে জামায়াত হতে পারে সহায়ক শক্তি, মূল শক্তি নয় । মূল শক্তি হতে হলে জনসমর্থন ৪০% হতে হবে । সে কারণেই জামায়াতের অবস্থা তাই দাঁড়িয়েছে- ল্যাংড়ার রেসলিং খেলার মত ।

জনাব মজুমদার লিখেছেন-

“বুঝতে হবে দুর্গতিনাশিনী দুর্গার নাকি ১০ হাত, রাষ্ট্রশক্তির একুশ হাত। যারা রাষ্ট্রশক্তিকে চ্যালেঞ্জ করতে চান তাদেরও বাড়তি হাত থাকতে হয়। রবিনহুড, দস্যু বাহরাম, বনহুর, মাসুদ রানা কিংবা নীহার রঞ্জনের কিরিটি রায় হোন আপত্তি নেই, মাটি ও মানুষকে বশে না রেখে অথবা বিগড়ে দিয়ে কিছু হয় না, হবে না” ।


তিনি যথার্থই লিখেছেন -

“রাষ্ট্রশক্তি ও সরকারের মধ্যে যারা তফাৎ ঘুচিয়ে দেয় তারা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনে। যারা সাত-পাঁচ না ভেবে, ভূতভবিষ্যৎ চিন্তা না করে রাষ্ট্রশক্তির বিরুদ্ধে যুদ্ধ বাধায় তারা আহাম্মক, বোকার হদ্দ। ক’টা টাকা সঞ্চয় থাকলে যেমন বেহিসাবি হতে হয় না, তেমনি ক’গণ্ডা জনশক্তি থাকলেই রাষ্ট্রশক্তির অপব্যবহারে সিদ্ধহস্ত চিহ্নিত দুশমনদের মুখের গ্রাস বানাতে হয় না” ।


ইঙ্গিতটা যে জামায়াতের দিকে সেটা স্পষ্ট । ক’গন্ডা জনশক্তিকে বিশাল শক্তি ভেবে দুশমনের মুখের গ্রাস বানানো হয়েছে ।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরপরেই জামায়াত ভারতবিরোধী আন্দোলন শুরু করে । অন্য সব দল যখন চুপচাপ , তখন জামায়াত প্রত্যেক বিভাগে বিশাল বিশাল সমাবেশ ডেকে টিপাইমুখ বাঁধ বিরোধী আন্দোলনের ডাক দেয় । যে দায়িত্ব জনগন জামায়াতকে দেয়নি (মাত্র ২ টি আসনে জিতেছিল) , সে দায়িত্ব অতিউতসাহী হয়ে নিজের কাঁধে তুলে নেয় জামায়াত । দেশরক্ষার দায়িত্ব জামায়াতকে কে দিয়েছে ?

এর ফলে ভারতের রোষানলে পড়ে জামায়াত । স্বল্পভাষী বলে পরিচিত ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং পর্যন্ত জামায়াতের বিরুদ্ধে মুখ খোলেন সেসময় । ফলে জামায়াতের ওপর নেমে আসে সর্বাত্মক ক্র্যাকডাউন ।

জামায়াতের জন্য দরকার ছিল জনগনের মাঝে বিনা বাধায় আরো কাজ করার । কিন্তু বিভিন্ন সময় হুদাইবিয়ার সন্ধির কথা বললেও এক্ষেত্রে জামায়াত নেতৃবৃন্দ সেকথা বেমালুম ভুলে যান । ইসলামী দল হিসেবে অন্য দলগুলোর চেয়ে ভালো হলেও রাজনীতিতে বেশিরভাগ সময় (৭১, ৭৯, ৮৬, ৯৬, ২০০৯) ভুল সিদ্ধান্ত নেয়া দল জামায়াতের কেন যেন রাজনীতির দিকেই মারাত্মক ঝোঁক !

জনাব মজুমদার লিখেছেন-

“হুদাইবিয়ার সন্ধি হয়েছিল বলেই মদিনা সনদও কার্যকর হতে পেরেছে, মক্কা বিজয়ও সম্ভব হয়েছে। বাস্তিল দুর্গ পতনের আগেই সরকার রাষ্ট্রশক্তি ও জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল” ।...


জামায়াত নিজেকে রাজনীতিতে ‘ফ্যাক্টর’ ভাবলেও বাস্তবে তা নয় । বাস্তবে জামায়াতের অবস্থা এখনো কার্টুনের মত । নিজের শক্তি-সামর্থের ব্যাপারে ভুল মূল্যায়ন জামায়াতকে ঠেলে দিয়েছে ভারসাম্যহীন ও হঠকারী কর্মপরিকল্পনার দিকে ।

জনাব মজুমদারের ভাষায় ,

“...মোটাতাজা মানুষ আর সুস্বাস্থ্যের অধিকারী মানুষ এক নয় । অসুস্থ মানুষ, দল, সংগঠন ও প্রাণীর শরীর কার্টুনের মতো ভারসাম্যহীন। হাত চিকন, পেটমোটা, মাথা ছোট, পা শুকনো মানুষ কার্টুনসদৃশ । লক্ষ্য-উদ্দেশ্য-কর্মসূচি, কর্মপদ্ধতি ও কর্মপরিকল্পনায় ভারসাম্যহীন হলে চলে না। লক্ষ্যভেদী হতে হলে কক্ষচ্যুত হওয়া যায় না । সময় মেপে পথ চলতে হয়” ।


আওয়ামী লীগ তো হঠকারী অপরিণামদর্শী রাজনীতি করছেই , জামায়াত ও বিএনপিও কি তা করছে না ?

তিনি লিখেছেন-



“সরকার ও সরকারের প্রতিপক্ষ সবাই এখন অপরিণামদর্শী ও হঠকারী কি না সবাইকে যার যার অবস্থান থেকে ভাবতে হবে” ।


কয়েকদিন আগে প্রথম আলোয় ‘জামায়াতের পাঁচটি ভুল ধারণা’ নিয়ে একটা রিপোর্ট হয় । সেখানে দেখানো হয়েছে – আওয়ামী লীগ যে এতটা ভয়ংকরভাবে মোকাবেলা করবে তা নাকি ধারণায়ই ছিলনা জামায়াত নেতাদের !

আমি মনে করি - এইটা যদি ধারণায় না থাকে , তাহলে আওয়ামী লীগের সাথে রাজনীতি করার যোগ্যতাও নেই জামায়াতের ।

শেষ করছি জনাব মাসুদ মজুমদারের সেই কলামেরই উদ্ধৃতি দিয়ে-

“বাংলাদেশের রাজনীতিতে এখন যারা কথামালার খই ফুটাচ্ছেন, ক্ষমতার ফুটানি দেখাচ্ছেন, তারা নিশ্চিত পরাজয়ের মুখোমুখি দাঁড়াবেন। যারা নিজেদের ওজন না মেপে কণ্টকাকীর্ণ পথ চলছেন, তারাও অস্তিত্ব বিপন্ন করবেন। যারা তামাশা দেখছেন, তারাও চ্যালেঞ্জের মুখে পড়বেন। শেষপর্যন্ত জনগণ জিতবেই” ।

বিষয়: রাজনীতি

১২২৪ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

170544
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : হুম , ভালো লাগলো ধন্যবাদ
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৯
124331
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : এইটা তো ভালোলাগার মত না ।
170550
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৬
শাফিউর রহমান ফারাবী লিখেছেন : লেখাটা খুব সুন্দর হয়েছে ভাইয়া।
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩৮
124389
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : লেখাটা কী কারণে সুন্দর হয়েছে ফারাবী ভাই ? জামায়াতের নেতাদের বিপক্ষে গেছে বলে নাকি ?
170563
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০৪
বাংলার দামাল সন্তান লিখেছেন : মূল্যবান গবেষনা মূলক পোষ্ট, ধন্যবাদ
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩৯
124390
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : দুঃখজনক ।
170569
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১৩
শেখের পোলা লিখেছেন : সোনাভানের পুঁথীতে পড়েছিলাম,সে বলছে,'আমিযে বড়াই করি আমার দেবতার'৷ আপনার বিশ্লেশন ভাল লাগল তবে,জামাতে ইসলাম যদি ইসলাম প্রতিষ্ঠায় উৎসর্গকৃত হয়ে থাকে তবে তারা মাওসেতুং এর বাণী বা দূর্গার দশ হাতের তোয়াক্কা তারা করতে পারেনা৷ তারা জানে আল্লাহর হাত সর্বত্র বিরাজমান৷ তারা মানে আল্লহর বাণী, 'কত ছোট দল কত বড় দলের উপর জয়লাভ করেছে'৷ তাদের মার খাওয়াকে তারা পরওয়া করবে না৷ ইসলাম যে তাদের দ্বারাই আজই প্রতিষ্ঠা পাবে এমন কথা না৷ এটা জেহাদ, চলতেই থাকবে৷ একদিন সময়মত যা একমাত্র আল্লাহই জানেন,তা কায়েম হবে৷ তাদের এ জিহাদে হতদ্দম হলেই তারা পরীক্ষায় ফেল করবে৷ আল্লাহ ইচ্ছা করলে এক মহূর্তেই কিছু করেদিতে পারেন৷ কিন্তু তার দরকার মানুষের ইমানের পরীক্ষা নেওয়া৷ তাই পরীক্ষা দিতেই হবে৷ আবোল তাবোল বলার জন্য মাফ চাই৷ ধন্যবাদ৷
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪২
124400
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : আপনি শেখের পোলা , গন্যমান্য মানুষ । যুদ্ধ করতে নামলে অস্ত্র লাগবে , যুদ্ধের কৌশল লাগবে । আর রাজনীতি করতে গেলে রাজনীতির কৌশলে খেলতে হবে । সবকিছুকে এক করে ফেললে হবে না । হতোদ্দম হতে বলা হয় নাই, বাস্তববাদী হতে বলা হয়েছে । শত্রুকে আন্ডারএস্টিমেট না করে প্রস্তুতি নিতে বলা হয়েছে ।
170754
৩১ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৩৩
ইবনে হাসেম লিখেছেন : আচ্ছা মুহসিন ভাই বলেন তো দেখি, মিশরের আজ এই অবস্থা কেন? সেখানে তো আরব বসন্ত, জাতীয় নির্বাচন, সব কিছুতে ইখওয়ান এগিয়ে থেকে জনগনের সমর্থনেই ক্ষমতায় গিয়েছিল। সেই ইখওয়ানের আজকের এই অবস্থার জন্যও কি আপনি তাদের ক্ষমতায় যাওয়াকে দায়ী করবেন? ক্ষমতায় থেকেও তো তারা শয়তানের শয়তানী তথা আমেরিকার রাজনীতির সাথে পারলোনা। তাহলে কি করে ভাবেন যে, মাত্র ১০% জনসমর্থনধারী জামায়াত ভারতের মতো শক্তির সাথে সমানে সমানে লড়াই করে যাবে?
এখানেই শেখের পোলার চিন্তাধারার সাথে আমার চিন্তা এসে মিলে যায়।
৩১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৫
124693
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : সমানে সমানে লড়াই তো সম্ভব না , কিন্তু সেটাই তো করতে চান.।.।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File