সমকামিতা একটি মানসিক রোগ

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ২৮ জানুয়ারি, ২০১৪, ০৭:২১:৩৯ সন্ধ্যা

সমকামিতা এখন বাংলাদেশেও একটি আলোচিত বিষয় । সমকামীদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গী কেমন হওয়া উচিৎ ? কেউ সমকামী জানলে কী করা উচিৎ ?

সমকামিতা (Homosexuality) একটি মানসিক রোগ । সমকামীরা মানসিক রোগী , তাদের জন্য স্বীকৃতি বা অধিকার নয় – প্রয়োজন যথাযথ চিকিৎসার ।

Sexual perversion বা Psycho-sexual disorder গুলোর মধ্যে আছে- sadism (আরেকজনের ওপর টর্চার করে যৌনতৃপ্তি লাভ) , masochism (নিজেকে কষ্ট দিয়ে) , pedophilia (শিশুদের প্রতি যৌন আসক্তি ) , fetishism (বস্তুর প্রতি যৌন আসক্তি ) , transsexualism (নিজেকে ভিন্ন লিঙ্গের মনে করা ) , transvestism (বিপরীত লিঙ্গের পোষাক পড়া ) , exhibitionism (নিজের যৌনাঙ্গ প্রকাশ্যে প্রদর্শনের প্রবণতা) , zoophilia (পশুর প্রতি যৌন আসক্তি ) , voyeurism (অন্যের যৌনাঙ্গ দেখার আসক্তি ) এবং Homosexuality (সমলিঙ্গের প্রতি আসক্তি) ইত্যাদি ।

এগুলো মানসিক রোগ এবং কেবল যে ব্যক্তিগত ক্ষতি তাই নয়, এসব থেকে সামাজিক অপরাধ পর্যন্ত ঘটে থাকে । যেমন স্যাডিজম প্রবণতা থেকে ধর্ষণ ও খুন হয়ে থাকে ।

মানসিক বৈকল্যের শিকার কিছু লোক সমকামীতার পক্ষে যৌক্তিকতা তুলে ধরছে এই বলে যে , শত শত প্রজাতির পশুর মাঝে হোমোসেক্সুয়ালিটির প্রবণতা আছে- সুতরাং মানুষের জন্যেও এটা স্বাভাবিক ! এটা কোন রোগ নয় !

এদের কাজকর্ম তো আগেই পশুর স্তরে নেমে গেছে , চিন্তাভাবনাও সেই স্তরের বলেই মনে হয়েছে । মানুষ আর কেঁচোকে এরা একই কাতারের প্রাণী হিসেবে বিবেচনা করে ! আমি সহজ ভাষায় এদের এই ‘যুক্তি’ (!) কে খন্ডন করি – পশুরও ক্যান্সার হয়, মানুষেরও ক্যান্সার হয় । সুতরাং ক্যান্সার হওয়া স্বাভাবিক, এটি কোন রোগ নয় !!!

আরেকটা বিষয় এরা প্রমাণ হিসেবে বলে যে – ১৯৭৩ সালে মন:স্তাত্ত্বিকরা 'সমকাম প্রবণতাকে' মনোবিকলনের তালিকা থেকে বাদ দেন ।

কিন্তু এই তথ্যটি সত্য হলেও এর পেছনের সত্যটা তারা বলে না । Homosexuality কে American Psychiatric Association (APA) , Diagnostic and Statistical Manual Of Mental Disorders (DSM-II) তে mental disorder এর তালিকা থেকে বাদ দিয়েছে কোন বৈজ্ঞানিক তথ্য-উপাত্তের ভিত্তিতে নয় , রাজনৈতিক কারণে এবং ভয়ভীতি ও হুমকীর মুখে ।

Dr. Ronald Bayer, যিনি একজন pro-homosexual psychiatrist তাঁর ‘Homosexuality and American Psychiatry: The Politics of Diagnosis. (1981)’ বইয়ে লিখেছেন আসলে কীভাবে এবং কেন এটাকে বাদ দেয়া হয়েছিল । বিস্তারিত জানতে বইটি পড়তে পারেন । আপাতত এটুকু উল্লেখই যথেষ্ট, তিনি লিখেছেনঃ ‘The effort to remove homosexuality as a mental disorder from the DSM was the result of power politics, threats, and intimidation, not scientific discoveries.’

এছাড়াও এ বিষয়ে Dr. Jeffrey Satinover লিখেছেন ‘Homosexuality and the Politics of Truth’ বইয়ে ।

বৈজ্ঞানিকভাবে সত্য যে সমকামিতা একটি মানসিক রোগ । এর জন্য প্রয়োজন সাইকোথেরাপি । কারো ভেতরে যদি এমন কোন প্রবণতা লক্ষ করা যায় , তাহলে আমাদের করণীয় হচ্ছে তাঁর চিকিৎসার ব্যবস্থা করা । সাইকিয়াট্রিস্টের সাথে দেখা করানো ।

বিষয়: বিবিধ

১৩০২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

169084
২৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
গৃহস্থের কইন্যা লিখেছেন : "Sexual perversion বা Psycho-sexual disorder গুলোর মধ্যে আছে- sadism (আরেকজনের ওপর টর্চার করে যৌনতৃপ্তি লাভ) , masochism (নিজেকে কষ্ট দিয়ে) , pedophilia (শিশুদের প্রতি যৌন আসক্তি ) , fetishism (বস্তুর প্রতি যৌন আসক্তি ) , transsexualism (নিজেকে ভিন্ন লিঙ্গের মনে করা ) , transvestism (বিপরীত লিঙ্গের পোষাক পড়া ) , exhibitionism (নিজের যৌনাঙ্গ প্রকাশ্যে প্রদর্শনের প্রবণতা) , zoophilia (পশুর প্রতি যৌন আসক্তি ) , voyeurism (অন্যের যৌনাঙ্গ দেখার আসক্তি ) এবং Homosexuality (সমলিঙ্গের প্রতি আসক্তি) ইত্যাদি"



(শিশুদের প্রতি যৌন আসক্তি ) pedophilia নামক যৌনরোগটি আমাদের নবীজীরও ছিল.......................।
169116
২৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৭
হতভাগা লিখেছেন : সমকামিতাকে মানবাধিকার বলেছিলেন হিলারী ক্লিনটন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File