শহীদ নোমানী হত্যার বিচারঃ আদালতের 'দুর্ঘটনা তত্ত্ব' !

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ০৩ সেপ্টেম্বর, ২০১৩, ০৫:৩৮:৪৮ সকাল

মাননীয় (!) আদালত নাকি বলেছে- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র শিবিরের তৎকালীন রাবি সেক্রেটারি শরীফুজ্জামান নোমানীর হত্যা একটি ‘দুর্ঘটনা’ মাত্র । সকল আসামীকে খালাসের আদেশ দেয়া হয়েছে !!

অথচ সবাই জানে , ভিডিওচিত্রে স্পষ্ট দেখা গেছে তাঁকে কীভাবে কুপিয়ে হত্যা করা হয়েছিল ।

তাহলে আর বাকি থাকে কী ? আমরা বলতেই পারি হিরোশিমা নাগাসাকিতে এটম বোমা ফেলাটা ছিল নিছক ‘দুর্ঘটনা’ ! টুইন টাওয়ার ধ্বংস হওয়াটা ছিল নিছক দুর্ঘটনা ! ইরাকে আমেরিকার হামলা ছিল নিছক দুর্ঘটনা ! ৫ই মে হেফাজতে ইসলামের ওপর গনহত্যা ছিল দুর্ঘটনা মাত্র ! ৭১এ যুদ্ধ হয়নি, ঘটেছিল ‘দুর্ঘটনা’ ! ২৮ অক্টোবর ২০০৬ পল্টনে লগি বৈঠা দিয়ে মানুষ হত্যা করা হয়নি- দুর্ঘটনাবশত লগি-বৈঠার ওপর উষ্ঠা খেয়ে মানুষ মারা গিয়েছিল ! ঢাকা মেডিকেলের রাজীব, চট্টগ্রাম মেডিকেলের আবিদ, জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়ের জুবায়ের, রাবির সোহেল, নাটোরের চেয়াররম্যান সানাউল্লাহ, সিলেটের ইলিয়াস আলী , চবির মাসুদ বিন হাবিব এবং মুজাহিদ, চট্টগ্রামের কলেজছাত্র আবিদ আবিদ, সীতাকুন্ডের রাসেল, চট্টগ্রামে শাহজাহান চৌধুরীর ভাগ্নে , সিলেটের রাহাত, নীলফামারীর আপন, জামালপুরের রমজান আলী, বগুড়ার আবু রুহানী, রাজশাহীর শাহাদাত, মাসুম...... সবকিছুই ছিল দুর্ঘটনা ! কাউকে হত্যা করা হয়নি !

পুরান ঢাকায় বিশ্বজিৎকে কেউ কুপিয়ে খুন করেনি, দুর্ঘটনাবশত চাপাতি তাঁর গায়ে লেগে গিয়েছিল !

সুরঞ্জিত আসলে টাকার বস্তা নেননি, টাকার বস্তা দুর্ঘটনাক্রমে তাঁর বাসায় যাচ্ছিল ! মিল্কিকে তারেক গুলি করেনি , দুর্ঘটনাক্রমে তারেকের গুলি বের হয়ে তাঁর মাথায় লেগেছিল ! সাভারের সোহেল রানা আসলে রানা প্লাজা বানাতে চায়নি, দুর্ঘটনাবশত রানা প্লাজা তৈরি হয়ে গিয়েছিল- ভেঙ্গেও পড়েছিল দুর্ঘটনাক্রমে !

আবুল হোসেন পদ্মা সেতুতে দুর্নীতি করেননি, যা হয়েছে তা নিছক ‘দুর্ঘটনা’ !

ঐশী তার বাবা মাকে খুন করেনি, ওটা ছিল ‘দুর্ঘটনা’ !

নাজানি ‘দুর্ঘটনা’ তত্ত্ব দিয়ে কত খুন, কত পাপকে মাফ করার চেষ্টা হবে ? জেএমবি যখন বোমা মেরে বিচারক মেরেছিল সেটাও তো তাহলে দুর্ঘটনাই ছিল !

হায় বিচারক, হায় আইন , হায় বিচার । কী দরকার সংবিধানের, কী দরকার আইনের বইয়ের , কী দরকার আদালত ভবনের ? সবখানে আজ থেকে লিখে দেয়া হোক ‘দুর্ঘটনা’ ! সরকারদলীয় লোকেরা যাকিছুই করুক সব বিচারের জন্য আইন একটাই – ‘দুর্ঘটনা’ । আর অন্য কেউ কিছু করুক আর না করুক – ৫৪ ধারায় আটক করেও দিনের পর দিন রিমান্ড !

বাহ ! বাহ !

দ্বিজেন্দ্রলাল রায় তাঁর শাজাহান নাটকে যা বলেছিলেন- আসুন সমবেত কন্ঠে গাইঃ

এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি

সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি ......!

বিষয়: রাজনীতি

১৩৬০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File