ইসলাম, গনতন্ত্র, খেলাফতঃ বিভ্রান্তি নিরসন-৫

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ১৬ জুলাই, ২০১৩, ০৩:০৪:৩০ রাত

পলাশীর যুদ্ধে সিরাজের পরাজয়ের পর ইংরেজরা উপমহাদেশের ক্ষমতা গ্রহণ করে । তত্কাালীন আলেমদের একটা উল্লেখযোগ্য অংশ ফতোয়া দিয়েছিলেন যে ইংরেজরা বিধর্মী শাসক । ইংরেজি বিধর্মীর ভাষা । তাই ইংরেজি শেখা হারাম । ইংরেজের চাকরি করা হারাম । কোন ব্যক্তি যে জাতির অনুসরন করবে সে তাদের অন্তর্ভুক্ত - সম্ভবত এই হাদিসটিকেও ব্যবহার করা হয়েছিলো । আবেগপূর্ণ সাময়িক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে হয়তো তাদের এই ফতোয়াকে কেউ কেউ ঠ

িক বলতে পারেন , কিন্তু ইতিহাসে প্রমাণিত হয়েছে যে এতে করে দীর্ঘমেয়াদে মুসলমানদের ক্ষতি হয়েছে ।পরবর্তীতে মুসলমানরা ইংরেজি শিখেছে , শিখতে বাধ্য হয়েছে । কিন্তু আলেমদের কাছ থেকে সমাজের নেতৃত্ব চলে গেছে সাধারণ শিক্ষায় শিক্ষিতদের হাতে । আলেমরা ধীরে ধীরে সমাজের একটা অযোগ্য এবং অবহেলিত অংশ হয়ে গেছেন । ছড়িয়ে পড়েছে অনেক কুসংস্কার এবং শিরক ।

আলেম সমাজের এই হ্রস্বদৃষ্টি , বাস্তব পরিস্থিতি বিশ্লেষণের অযোগ্যতা এবং অনন্যোপায় হওয়ার আগ পর্যন্ত কোন নতুন বিষয় গ্রহণ না করার প্রবণতাটা রয়েই গেছে । তাঁরা সহজ করে , সময় ও সমাজের বাস্তবতার সাথে ইসলামকে মিলাতে ব্যর্থ হন। কিন্তু একসময় আবার ফিরে আসেন বাস্তবে , ততদিনে ঘুড়ি উড়ে চলে যায় হাত থেকে ।

বাংলাদেশে যেটা হলো- শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক , চরমোনাইর পীর , হাফেজ্জি হুজুর , মাওলানা শামসুল হক সহ বিশিষ্ট অনেক আলেম নব্বইয়ের দশক পর্যন্ত রাজনীতি হারামের ফতোয়া দিয়েছিলেন । পরে যখন 'উপায়ান্তর' খুঁজে পেলেন না তখন তাঁরাও রাজনীতিতে নামলেন ।

এখন হিজবুত তাহরির এবং সৌদি প্রভাবিত সালাফিগন এবং আরো দুএকটি ক্ষুদ্র গোষ্ঠি নির্বাচনে অংশগ্রহণ শিরকের ফতোয়া দিচ্ছেন । ইংরেজি শেখা হারাম-কুফরি ফতোয়া দিয়ে ২০০ বছর আগে উপমহাদেশের মুসলমানদের যে ক্ষতি হয়েছিল , বর্তমানে যারা নির্বাচনে অংশগ্রহণকে কুফরি ফতোয়া দিচ্ছেন তাঁরাও সেই একই ক্ষতি করছেন । এর ফলে সমাজ-রাষ্ট্র পরিচালনার ভার থাকছে ইসলাম সম্পর্কে অজ্ঞ লোকদের হাতে । আলেম এবং ইসলামী দলগুলো থাকছে সমাজের নির্যাতিত নিগৃহীত উপেক্ষিত অংশে । মুসলমানরা ঘুরপাক খাচ্ছে বিভ্রান্তির পাঁকে ।

(প্রশ্নঃ মিশর এবং তিউনিসিয়ার সালাফিরা রাজনীতি ও নির্বাচনে অংশ নিচ্ছেন । তাঁদের ব্যাপারে অবশিষ্টদের মন্তব্য কী ? )

বিষয়: বিবিধ

১৩৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File