ইসলাম, গনতন্ত্র, খেলাফতঃ বিভ্রান্তি নিরসন -২

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ৩১ মে, ২০১৩, ০৭:৪৪:০৪ সন্ধ্যা

গনতন্ত্র কি জনগনের 'সার্বভৌমত্বের' কথা বলে ?অথবা গনতন্ত্রে 'জনগনের সার্বভৌমত্বের' ধারণা কি জরুরি ?

গনতন্ত্রকে সরাসরি নির্ভেজাল শিরক যারা বলছেন তারা এই বিষয়টিকেই গুরুতরভাবে উত্থাপন করছেন যে , গনতন্ত্র 'জনগনের সার্বভৌমত্বের' কথা বলে যেখানে প্রকৃতপক্ষে সার্বভৌমত্ব একমাত্র আল্লাহ তায়ালার ।

কিন্তু অধিকাংশ রাষ্ট্রবিজ্ঞানী বা সমাজবিজ্ঞানীর মতে গনতন্ত্রে জনগনের সার্বভৌমত্বের ধারণা কোন আবশ্যক বিষয় নয় । অর্থাত্‍ এটি গনতন্ত্রের মূল বিষয় নয় । প্রকৃত ব্যাপারটা হলো " গনতন্ত্রের মূলকথা 'জনগনের সার্বভৌমত্ব' নয় , বরং 'শাসনব্যবস্থায় জনগনের অংশীদারিত্ব বা অংশগ্রহণ' । প্রখ্যাত সমাজবিজ্ঞানীদের দেয়া সংজ্ঞা আমরা একটু পরেই তুলে ধরবো ।

'জনগনই সকল ক্ষমতার উত্স ' এই কথাটি গনতন্ত্রের কোন মৌলিক বিষয় নয় । এটা বাংলাদেশের অতিউত্সাাহী রাজনীতিকদের অতিরঞ্জিত বক্তব্য । মায়ের চেয়ে মাসির দরদ বেশি । প্রকৃত গনতান্ত্রিক দেশগুলোতে এরকম ধারণা নেই ।

আসুন দেখি বিশ্ববিখ্যাত সমাজবিজ্ঞানীদের দেয়া গনতন্ত্রের সংজ্ঞা -

¤Democracy is not a way of governing whether by majority or otherwise but primarily a way of determining who shall govern and broadly to what ends..(Prof. R.M. MacIver )

-গনতন্ত্র বলতে সংখ্যাগরিষ্ঠের বা অন্য কারো দ্বারা শাসনকার্য পরিচালিত হওয়ার পদ্ধতিকে বোঝায় না , বরং প্রধানত এটা কে বা কারা পরিচালনা করবে এবং মোটামুটিভাবে কোন্ উদ্দেশ্যে শাসন করবে তা নির্ধারণ করারই উপায় বিশেষ ।

¤ Democracy implies that government which shall rest on the active consent of the governed....(Prof. C.F. Strong)

-যেখানে শাসনব্যবস্থা শাসিতের সক্রিয় সম্মতির ওপর প্রতিষ্ঠিত তাই গনতন্ত্র ।

¤Democracy presupposes a fundamental agreement as to the methods by which political and social changes shall be brought about....(Prof. Carle. J. Friedrick)

-রাজনৈতিক ও সামাজিক পরিবর্তন আনয়নের একটি প্রধান স্বীকৃত উপায় হলো গনতন্ত্র ।

¤ Democracy may either be a form of government, a form of state, a form of society, or a combination of all the three....(Prof. Giddings)

-গনতন্ত্র একটি শাসনব্যবস্থা. রাষ্ট্রব্যবস্থা , সমাজব্যবস্থা অথবা এসবের সম্মিলিত রুপ ।

¤ Democracy is an ideal, is a society of equals in the sense that each is an integral and irreplacable part of the whole....(Prof. C. D. Burns)

-গনতান্ত্রিক সমাজে প্রত্যেকেই সমান এ অর্থে যে প্রত্যেকেই সমাজের এক অবিচ্ছেদ্য ও অপরিহার্য অংশ ।

¤ Democracy is a theory of society as well as a theory of government and from that point of view its main theme is liberty and equality....(Prof. Lindsay)

-গনতন্ত্র একাধারে একটি সামাজিক ও রাষ্ট্রনৈতিক মতবাদ এবং সে হিসেবে এর মূল প্রতিপাদ্য বিষয় হলো স্বাধীনতা ও সাম্য ।

¤ Democracy is that form of government in which the ruling of a state is legaly vested not in any particular class or classes, but in the members of the community as a whole.....(Prof. Lord bryce/ Modern democracies/ vol.1/p.20)

-গনতন্ত্র এমন এক ধরনের সরকার যাতে রাষ্ট্রের শাসনক্ষমতা আইনগতভাবে কোন নির্দিষ্ট শ্রেণী বা শ্রেণীসমূহের হাতে নিয়োজিত না থেকে বরং সমাজের সকল সদস্যের হাতে নিয়োজিত থাকে ।

¤ Democracy is a government in which everyone has a share....(Prof. Seeley/ Introduction to political science)

-গনতন্ত্র এমন এক ধরনের সরকার যেখানে সকলের অংশগ্রহণের সুযোগ রয়েছে ।

¤ গনতন্ত্র এমন এক ধরণের সরকার ব্যবস্থাকে নির্দেশ করে যাতে রাষ্ট্রের শাসনক্ষমতা ব্যাপকভাবে সমাজের সকল সদস্যের উপর ন্যস্ত থাকে । (-হিরোডেটাস)

¤ Democracy is such a government in which governing is a comparatively large fraction of the total population....( Prof. Dicey)

-গনতন্ত্র এমন একটি শাসনব্যবস্থা যেখানে শাসকবর্গ তুলনামূলকভাবে জনসংখ্যার একটি বিরাট অংশ।

¤ A democratic state is simply one in which the community as a whole posseses sovereign authority maintains ultimate control over affairs and determines what post of governmental machienary shall be set up because democracy as a form of state is not merely a mode of government but merely a mode of appointing controlling and dismissing government..... (Prof. Hearnshaw/ Democracy of the crossways/ p.20-21)

-গনতান্ত্রিক রাষ্ট্রগুলো এমন এক রাষ্ট্রব্যবস্থা যেখানে সমগ্র সম্প্রদায়ের হাতে সার্বভৌম কর্তৃত্ব ন্যস্ত থাকে , সকল বিষয়ে সম্প্রদায়ের হাতে চূড়ান্ত নিয়ন্ত্রণ বিদ্যমান এবং সেটিই নির্ধারন করে কী ধরনের সরকারি যন্ত্র প্রতিষ্ঠা করা হবে । কেননা গনতন্ত্র শুধুমাত্র সরকার পদ্ধতিই নিয়ন্ত্রণ করেনা বরং তা সরকারের নিয়োগ , নিয়ন্ত্রণ এবং ক্ষমতাচ্যুত করার প্রক্রিয়াও নির্ধারণ করে ।

¤ Democracy is a system of government by discussion....( Barker)

-গনতন্ত্র একটি আলোচনা নির্ভর সরকারব্যবস্থা ।

¤ গনতন্ত্র বলতে আমরা সেই শাসনব্যবস্থাকে বুঝি যেখানে প্রত্যেক প্রাপ্তবয়স্ক ব্যক্তি সব বিষয়ে তাদের মতামত প্রকাশ করতে পারে এবং সকলের মধ্যে নিজনিজ মত প্রকাশ করতে পারে । (-স্যার ক্রিপস)

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের Democracy is a government of the people, by the people and for the people....(Abraham Lincoln) কথাটিকে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় । কিন্তু এটি আসলে তিনি সংজ্ঞা হিসেবে দেননি । এটি তাঁর একটি রাজনৈতিক বক্তব্য বা শ্লোগান । তিনি গনতন্ত্রের প্রবক্তা বা রাষ্ট্রবিজ্ঞানী ছিলেননা । ছিলেন একজন সফল রাজনীতিক আর পেশায় আইনজীবি । তিনি খুব ভালো বক্তৃতা করতেন । গেটিসবার্গ বক্তৃতা তাঁর একটি বিখ্যাত বক্তৃতা । অথচ তাঁর এই বক্তব্যটাকে গনতন্ত্রের সংজ্ঞা হিসেবে তুলে ধরে গনতন্ত্র মাত্রই শিরক বলার চেষ্টা করা হচ্ছে । যদিও এই বক্তব্যেও 'জনগনের সার্বভৌমত্ব নয় , জনগনের অংশীদারিত্বে'র বিষয়টি ফুটে উঠেছে ।

এছাড়াও গনতন্ত্রের নানান রুপ- প্রত্যক্ষ গনতন্ত্র ,পরোক্ষ গনতন্ত্র এগুলোরও রয়েছে নানারকম সংজ্ঞা । কোনটিই জনগনের 'সার্বভৌমত্ব'কে অত্যাবশ্যক হিসেবে চিহ্নিত করেনা । আর সবচেয়ে মজার ব্যাপার হলো ,এখন পর্যন্ত গনতন্ত্রের কোন সর্বসম্মত সংজ্ঞা নেই।

বিষয়: বিবিধ

১৩২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File