অপারেশন থিয়েটার, আইসিইউ ভাইঙ্গা চুরমার কৈরা দিমুনাতো কি ?

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ৩০ মে, ২০১৩, ১২:৩৭:২৯ দুপুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভাংচুর করেছে । এ নিয়ে ডাক্তারদের ব্যাপক ক্ষোভ, হাহুতাশ দেখতে পাচ্ছি । ভার্সিটির ছাত্ররা কী করে এই কাজ করতে পারলো তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন কেউ কেউ ।

আমি বলি , অবাক হচ্ছেন কেন ? তাদের এইটা করা উচিৎ হয় নাই , আমি এর প্রতিবাদ করছি । কিন্তু এটা তো সামান্য ঘটনা ।

মনে পড়ে – ঢাকা মেডিকেল কলেজেই রাজীব নামে একজনকে ছাদ থেকে ফেলে হত্যা করা হয়েছে , চট্টগ্রাম মেডিকেল কলেজে আবিদ নামের একজন ছাত্রকে পিটিয়ে খুন করা হয়েছে । চট্টগ্রাম, খুলনা, সিলেট , রংপুরে মেডিকেল কলেজের ছাত্রদের সবকিছু আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া হয়েছে । মামলা না থাকার পরেও পুলিশ দিয়ে জেলে পাঠানো হয়েছে । কতজনের হাতপা ভাঙ্গা হয়েছে তার কোন পরিসংখ্যান আমার হাতে নাই । কে করেছে এইসব ? মেডিকেলের ছাত্ররাই । সহপাঠিরাই ।

বলবেন, এগুলো রাজনৈতিক ব্যাপার স্যাপার । তাহলে এখন কেন হাউকাউ করছেন ? আমি জানি, সব কিছু রাজনৈতিক ছিল না । যখন মেডিকেল স্টুডেন্টরা নিজেদের সহপাঠীকে খুন করে , হাত পা ভাঙ্গে, ক্যাম্পাস থেকে বের করে দেয়, জেলে ঢুকায় , বই-পুস্তক জ্বালিয়ে দেয় তখন অন্য কেউ সামান্য ভাংচুর করবেনা এটা কীভাবে চিন্তা করেন ? ভার্সিটিতে তো এসব আরো ডালভাত । নিজেরা নিজেদের সম্মান করতে জানেননা, অন্যদের কাছে আশা করেন কোন মুখে ?

মুল্যবোধের পতন একদিক দিয়ে হয়না । একদিনে হয়না । যখন আমি খুন করে পার পেয়ে যাই, যখন আমার কথায় প্রিন্সিপাল-ভিসি ওঠবস করে, যখন বিএমএ নেতার বাড়িতে আমার জন্য বরাদ্দ থাকে ‘সম্মান’, তখন আপনি কোন বালছালের ‘ডাক্তার’ আমার কথা শুনবেননা ? অপারেশন থিয়েটার, আইসিইউ ভাইঙ্গা চুরমার কৈরা দিমুনাতো কি ?

যখন সামান্য প্রমোশনের জন্য মেট্রিক পাশ লোকের সামনে হাত কচলান , ভাই ভাই করে মুখে ফেনা তুলে ফেলেন তখন মর্যাদাবোধ কই যায় ?

তাই বলছি, এইসব হাউকাউ বন্ধ করেন । আমি জানি , যারা আজকে ভাংচুর করেছে, পিটিয়েছে - কয়দিন পরে তাঁর সামনে গিয়া এই আপনিই বলবেন ‘ভাই, আমার বিষয়টা একটু...’ ।

বিষয়: বিবিধ

১১২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File