ডাক্তার হইবার সহজ উপায়

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ২৯ এপ্রিল, ২০১৩, ১০:৪৫:১১ রাত

বাংলাদেশে সবচেয়ে সস্তা পদবী কোনটা ? উত্তর- ডাক্তার । নামের সামনে ডাক্তার লিখতে পারে যে কেউ । চিকিৎসা সেবার যেকোন স্তরে যুক্ত থাকলেই একেকজন হয়ে ওঠেন মহ মহা ‘ডাক্তার’ ! মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং নিয়েছে তো নামের সামনে লিখেছে ‘ডাক্তার’, ফার্মাসিতে ডিপ্লোমা করেছে তো নামের সামনে বসিয়েছে ‘ডাক্তার’, এলএমএএফ ট্রেনিং নিয়েছে , ব্যস নামের সামনে ‘ডাক্তার’ । একজনের দেখলাম ডিপ্লোমা ইন মেডিসিন , তো তিনিও যথারীতি ‘ডাক্তার’ ! এমনকি কোন ট্রেনিং নেই ডিপ্লোমা নেই – ঔষধের দোকান আছে, তিনিও ‘ডাক্তার’ ! তাদের সাইনবোর্ডের কীযে বাহার , দেখে যে কেউ টাসকি খেতে বাধ্য । বেশিরভাগ ক্ষেত্রে এসব ‘ডাক্তার’গণ মেডিসিন , বাত ব্যথা চর্ম , যৌন ও সেক্স (!) বিষয়ে বিশেষ অভিজ্ঞ হয়ে থাকেন !

সাইকেল- মোটরসাইকেলের মেকানিককে দেখিনি নামের সামনে ‘ইঞ্জিনিয়ার’ বসাতে, উকিলের সহকারীকে দেখিনি নামের সামনে ‘এডভোকেট’ বসাতে , কাউকে দেখিনি ডক্টরেট না করেই নামের সামনে ডক্টর লিখতে । কিন্তু ‘ডাক্তার’ – এইটা বড় সহজ । যে ইচ্ছা নামের সামনে বসিয়ে দিতে পারে ‘ডাক্তার’ । এমবিবিএস বা বিডিএস সম্পন্ন করার কোন দরকার নেই !

এদের পসারও ভালো, বিকজ দে হ্যাভ ‘দালালস’ !

আমার এক স্কুলবন্ধু শুনেছিলাম কোন ভার্সিটিতে চান্স পায় নাই । আমি সেকেন্ড প্রফ দিয়ে বাড়িতে গিয়ে দেখি – মহাযজ্ঞ ! ওমা, কী বিশাল সাইনবোর্ড ! ডাঃ মোঃ ......। নামের নিচে হাবিজাবি কতকিছু লেখা । গেলাম তার চেম্বারে । সাজানো গোছানো ‘চেম্বার’, ডেন্টাল চেয়ার বসিয়েছে । ‘এখানে সবধরনের দন্তরোগের চিকিৎসা করা হয় !’ বললো - দোস্ত , ঢাকা থেকে ডিপ্লোমা ইন ডেন্টিস্ট্রি করে এলাম ।

ডিপ্লোমাগুলোতে প্রাথমিক চিকিৎসা শেখানো হয় । উদ্দেশ্য , হেলথ অয়ার্কাররা যেন প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে রেফার করতে পারে । বাট এলাস , সবাই হয়ে গেছে ‘ডাক্তার’ !

এতে সবচেয়ে বড় যে ক্ষতিটা হচ্ছে জনগনের – অপুর্ণাংগ চিকিৎসা । রোগ আপাতদৃষ্টিতে কিছুটা উপশম হলেই তাদের চিকিৎসা শেষ । ফলে শুরুতেই যথাযথ চিকিৎসা পেলে যে রোগ পরিপুর্ণভাবে সেরে যেত, তাই ধীরে ধীরে হয়ে ওঠে ‘মরণব্যাধি’ ।

আরেকটা ক্ষতি হচ্ছে পুরো চিকিৎসাবিজ্ঞানের । এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারের ফলে বাড়ছে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স । অনেক এন্টিবায়োটিক অলরেডি থার্ড জেনারেশন পর্যন্ত রেজিস্ট্যান্ট হয়ে গেছে । এই ক্ষতিটা সত্যিকারার্থে পুরো মানবজাতির ।

আমি জানি , গ্রামে গঞ্জে এই ডিপ্লোমাধারীরাই জনগনের কাছে সবচেয়ে সহজলভ্য । এবং আসলে তারা চিকিৎসা খাতে অনেক অবদান রাখছেনও । কিন্তু সেটার জন্য হেলথ এসিস্ট্যান্ট বা হেলথ অয়ার্কার থাকাই যথেষ্ট । ‘ডাক্তার’ সেজে মানব জাতির যে ক্ষতিটা করছেন তা কীভাবে গ্রহণযোগ্য হতে পারে ? সেই অধিকার কি তাদের আছে ?

বিষয়: বিবিধ

১৪৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File