মাহমুদুর রহমান গ্রেপ্তার ও আমার উপলব্ধি

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ১২ এপ্রিল, ২০১৩, ০৯:২৫:৪৪ সকাল

প্রথমবার ২০১০ সালে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছিলো ‘জাতি’র নাতি সজীব ওয়াজেদ ‘জয়’ এর দুর্নীতি নিয়ে রিপোর্ট প্রকাশ করায় ।

এবার গ্রেপ্তার হলেন ‘জাতি’র পিতার ৭২-৭৫ শাসনামল সম্পর্কে উইকিলিক্সে যে তথ্য প্রকাশিত হয়েছে তা প্রকাশের উদ্যোগ নেয়ায় ।

কৌতুহলী হয়ে আমি গুগলে সার্চ দিলাম – ‘প্রধানমন্ত্রীকে কটুক্তি’ । যা দেখলাম, প্রধানমন্ত্রী সম্পর্কে কেউ টু শব্দ করে পার পায়নি । সবাইকে জেলের ভাত খাইতে বাধ্য করা হয়েছে । অনেকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা হয়েছে ।

আল্লাহ ও মহানবী (সাঃ) সম্পর্কে ব্যঙ্গ-বিদ্রুপ ও কটুক্তি করার মহোৎসব শুরু হয় এই সরকার ক্ষমতায় আসার পর থেকেই । কিন্তু এজন্য কারো বিরুদ্ধেই মামলা হয়নি । নামকাওয়াস্তে দুয়েকটি মামলা হলেও সাজা হয়নি কারোই । যে দুয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছিল , সেটা করা হয়েছিল নবীপ্রেমিক মুসলিমদের ক্ষোভ থেকে ঐ কুলাঙ্গারদের রক্ষা করার জন্য । পরিস্থিতি সামাল দেয়ার জন্য । রাসুলের(সাঃ) ভালোবাসায় নয় । এমনকি পুরস্কৃত করারও নজির আছে ।

এইসব বিবেচনা করে আমার অন্ধ চোখে কিছুটা আলোর সঞ্চার হলো । বুঝলাম , এই দেশে আপনি সব করতে পারেন , কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী এবং তার পরিবার সম্পর্কে কোন কথা বলতে পারেন না । বলতে পারেন , তবে সেটা হতে হবে অবশ্যই প্রশংসার তুফান ।

বুঝলাম , এখানে আল্লাহ ও রাসুল(সাঃ) কে কটুক্তি করলে শাস্তি হয়না , প্রধানমন্ত্রীকে নিয়ে কিছু বললে শাস্তি অবধারিত । অর্থাৎ………

বুঝলাম, এখানে ‘জাতি’ মানে ১৬ কোটি জনগন নয় । ‘জাতি’ যদি জনগন হত তাহলে জাতির পিতা হতেন ইব্রাহীম (আঃ) । এখানে ‘জাতি’ মানে আমাদের বর্তমান প্রধানমন্ত্রী । তাঁর বাবাই ‘জাতি’র বাবা ।

মোবাইলে ইনবক্স পুর্ণ হয়ে গেছে সরকারের মেসেজ দিয়ে । সরকার নাকি ‘ইসলাম ও মহানবীর অবমাননা বন্ধে বদ্ধপরিকর’ । মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করায় বুঝলাম ‘সরকার প্রধানমন্ত্রী ও তাঁর পিতার সমালোচনা বন্ধে বদ্ধপরিকর’ । ‘সরকার ইসলাম ও মহানবীর অবমাননাকারীদের মুখোশ প্রকাশ বন্ধে বদ্ধপরিকর’ ।

তবে আমার দেশ সামান্য একটু ভুল করেছে বলে মনে হচ্ছে । উইকিলিক্সের তথ্য প্রকাশ করার বিষয়ে আগাম ঘোষণা না দিলেও পারতো । স্কাইপে কেলেংকারি প্রকাশের মত হুট করে একটা গুরুত্বপুর্ণ নথি প্রকাশ করে দিতে পারতো । মাহমুদুর রহমান গ্রেপ্তারের আগে অন্তত এক পর্ব জনগন পড়ার সুযোগ পেত ।

বিষয়: বিবিধ

১০৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File