এই গরমে আন্দোলন সংগ্রামে কীভাবে সুস্থ ও সতেজ থাকবেন

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ০৫ এপ্রিল, ২০১৩, ০৭:৩০:৪২ সন্ধ্যা

শুরু হয়েছে ঈমান-আক্বিদা রক্ষার আন্দোলন । লং মার্চ, হরতাল , অবস্থান কর্মসূচি । এসময় সবাইকে খুব পরিশ্রম করতে হয় । এর ওপর যুক্ত হয়েছে আগুনঝরা রোদ আর ভ্যাপসা গরম ।

দীর্ঘসময় কীভাবে ময়দানে টিকে থাকবেন ? সেজন্য দরকার সুস্থ, সবল ও সতেজ থাকা ।

এই গরমে প্রথমেই যে সমস্যাটির মুখোমুখি হবেন তা হলো – পানিশুন্যতা (Dehydration). এটি আপনাকে দুর্বল করে দেবে খুব তাড়াতাড়ি । এমনকি আন্দোলনের ময়দান থেকে বের হয়ে যেতে পারেন আপনি ।

যা করতে হবেঃ

১। সাথে এক বা দুই লিটার সাইজের বোতলে পানি রাখবেন । আর রাখবেন খাবার স্যালাইন । খাবার স্যালাইন প্রথমেই পানিতে গুলিয়ে নিতে পারেন অথবা প্রয়োজন মোতাবেক । খেয়াল রাখবেন, পানি অথবা খাবার স্যালাইন ফুরিয়ে গেলেই আবার রিফিল করে নেবেন ।

২। ডাবের পানি খুব উত্তম একটি পানীয় । সুযোগ পেলেই ডাবের পানি পান করার চেষ্টা করবেন । এতে আপনার শরীরের আয়ন ঘাটতিও (Electrolytes) পুরণ হবে যা খুব জরুরি ।

৩। এছাড়াও আখের জুস পাওয়া যায় । সেটাও পান করতে পারেন ।

৪। কোল্ড ড্রিংকস বা জুস বলে বাজারে যা বিক্রি হয় যথাসম্ভব সেগুলো না খাওয়ার চেষ্টা করবেন ।

৫। চা বা কফি না খাওয়ার চেষ্টা করবেন । চা-কফি ঘন ঘন প্রস্রাব(Diuresis) ও পায়খানার জন্য দায়ী । এতে আপনার শরীরের পানি ঘাটতি বেশি হবে ।

৬। কখনো পানি না পেলে আশেপাশে ফার্মেসী থেকে Normal Saline কিনে নেবেন এবং সেটাই পান করবেন ।

আন্দোলনে দীর্ঘসময় না খেয়ে থাকতে হয় বা হতে পারে । অথবা পরিশ্রম সাধারণ অবস্থার চেয়ে বেশি করতে হতে পারে । যেমন দীর্ঘপথ হেটে মিছিল এবং ক্রমাগত শ্লোগান দেয়া । বিরূপ পরিস্থিতির মোকাবেলাও করতে হতে পারে । এসময় রক্তে গ্লুকোজের পরিমাণ কমে যেতে পারে (Hypoglycaemia). এতে আপনি খুব দ্রুত দুর্বল হয়ে পড়বেন এমনকি অজ্ঞান হয়ে যেতে পারেন ।

কী করবেনঃ

১। সাথে চিনি বা গুড় রাখার চেষ্টা করবেন । পানিতে চিনি বা গুড় মিশিয়ে শরবত বানিয়ে খাবেন । এতে আপনি খুব দ্রুত রিকভার করবেন । ভাত খেতে না পারলে একটু চিনি কিনে খাবেন ।

২। সাথে রুটি রাখতে পারলে খুব ভালো । এটা সেটা না খেয়ে চিনিযুক্ত বিস্কুট খাওয়ার চেষ্টা করবেন ।

অতিরিক্ত গরমে আরো যা হতে পারেঃ

১। মাংসপেশির অতিরিক্ত সংকোচন-প্রসারণ জনিত ব্যাথা(Muscle Cramp) হতে পারে । বিশেষ করে হাত এবং পায়ের মাংশপেশিতে ।

কী করবেনঃ

ঠান্ডা ও নিরিবিলি কোন স্থানে গিয়ে বিশ্রামে থাকবেন । খাবার স্যালাইন, ডাবের পানি, শরবত ইত্যাদি খাবেন । পানিতে অতিরিক্ত ১ চামচ লবণ মিশিয়ে পান করবেন ।

২। হঠাৎ অজ্ঞান হয়ে পড়তে পারেন( Heat Syncope) । দীর্ঘসময় শারীরিক পরিশ্রমের পর হঠাৎ কেউ অজ্ঞান হয়ে পড়তে পারেন । এসময় ত্বক ঠান্ডা , নাড়ির গতি(Pulse) দুর্বল হয়ে যেতে পারে এবং রক্তচাপ কমে যেতে পারে ।

কী করবেনঃ

ঠান্ডা ও নিরিবিলি কোন স্থানে নিয়ে বিশ্রামে রাখবেন । খাবার স্যালাইন, ডাবের পানি, শরবত ইত্যাদি খাওয়াবেন । মুখে খাওয়াতে না পারলে হাসপাতালে বা কোন ক্লিনিকে নিয়ে যাবেন । হাসপাতালে নেয়ার সময়েই ফার্মেসী থেকে একটি Normal saline 1 litre কিনে নিয়ে যাবেন ।

ডান অথবা বাম কাত করে শোয়াবেন । যতদূর সম্ভব কাপড় খুলে ফেলবেন । ফ্যান থাকলে ভালো , ফ্যান না পেলে হাত পাখা দিয়ে বাতাস করবেন । কুসুম গরম পানি দিয়ে গা মুছিয়ে দেবেন । না হলে অন্তত শুকনো কোন কাপড় বা রুমাল দিয়ে গা মুছে ফেলবেন । গায়ের তাপমাত্রা খুব বেশি হলে বরফ বা আইসক্রিম কিনে বগলে, গলায় এবং কুচকিতে(Groin) রাখবেন । আইসক্রিম খাওয়াতেও পারেন । তবে মুখে খাওয়াতে না পারলে অবশ্যই হাসপাতালে নিতে হবে ।

বিষয়টি অবহেলা করবেন না । শুধু দ্বীনি ভাই নয়, একজন ডাক্তার হিসেবে সবার জন্য এই পরামর্শ দিলাম । পড়া শেষে পড়া শেষে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন

বিষয়: বিবিধ

১০৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File