থ্রি হোসাইনস

লিখেছেন লিখেছেন রোকন উদ্দিন ৩১ মার্চ, ২০১৩, ১১:১৯:১৯ রাত

বিজ্ঞান অনুষদের ... হোসাইন, আমীর আলী হলের ... হোসাইন আর জোহা হলের ... হোসাইনকে নিয়ে গঠিত থ্রি হোসাইনস। এদের একজনের বাড়ি ঝিনাইদহ, দ্বিতীয়জনের নীলফামারি এবং তৃতীয়জনের ঠাকুরগাঁও। এই থ্রি হোসাইনস এর মধ্যে অনেক অমিল থাকলেও কয়েকটি গুরুত্বপূর্ণ মিল থাকার কারণে ক্যাম্পাসের সর্বত্রই তারা ছিলেন আলোচিত। এদের মধ্যে প্রথম মিল যেটি ছিল সেটি হলো তারা তিনজনই ছিলেন একই ব্যাচের রসায়নের ছাত্র। দ্বিতীয় মিলটি হলো, তারা তিনজনই ছিলেন নিবেদিতপ্রাণ সংগঠক। আর তৃতীয় মিলটি ছিল তাঁদের নিজেদের মধ্যে। তাঁরা তিনজনই ছিলেন খুব ভালো বন্ধু।

সময়ের চাকা গড়াতে গড়াতে এগিয়ে যায়। তিন বন্ধুর প্রথম দুজন লেখাপড়া শেষ করে বছর পাঁচেক আগে একটি ওষুধ কোম্পানিতে ঢুকেছেন, সেখানে ভালো বেতনে চাকুরি করছেন। আর তৃতীয়জন জীবনের অনেক ঘাত প্রতিঘাত টপকে আজ বিকেলে তার জীবনের ভয়াবহতম অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন।

তৃতীয় হোসাইনও হয়তো কাঁটা বিছানো দুর্গম পথকে এড়িয়ে সহজ পথ বেছে নিতে পারতেন, জীবনের রূপ-রস-গন্ধ উপভোগ করতে গিয়ে এত ত্যাগ-তীতিক্ষার পথকে অনায়াসে পরিহার করতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। বরং একটি সুন্দর পৃথিবী গড়ার জন্য জীবনের সবটুকু ভালোবাসা তিনি নিংড়ে দিয়েছেন তার আদর্শের পেছনে। পরিণামে যা হবার তাই হয়, সমগ্র পৃথিবীর রক্তচক্ষুগুলো তাকে হন্যে হয়ে খোঁজে। বাংলাদেশের মতো দেশে সক্রিয় নাগরিকেরা কতদিনই বা কুকুরের ট্রেনিংপ্রাপ্ত নাকের আওতার বাইরে থাকতে পারে! ফলে অনিবার্যভাবেই একদিন কুকুরগুলোর নাক গন্ধ শুঁকে শুঁকে হাজির হয় শ্যামলীতে। তৃতীয় হোসাইনকে বাগে পেয়ে কুকুরগুলো উল্লাস করতে থাকে।

পিতৃহীন এতিম তৃতীয় হোসাইনের জন্য মনটা আকূল হয়ে কাঁদছে। পরম করুণাময়ের কাছে প্রার্থনা তিনি যেন এই এতিমের অভিভাবকত্ব গ্রহণ করেন। তিনি ছাড়া আমাদের অভিভাবক আর কে আছে!

বিষয়: বিবিধ

১১৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File